Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

ইসলাম

উপহার আদান-প্রদান সুন্নত

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৫

ছবি: সংগৃহীত উপহার আদান-প্রদান করা মহানবী (সা.)-এর সুন্নত। উপহারের মাধ্যমে পরস্পরের মধ্যে ভালোবাসা তৈরি হয়, হৃদ্যতা বাড়ে এবং মনোমালিন্য দূর হয়। হাদিসে বর্ণিত হয়েছে, নবী (সা.) বলেন, ‘তোমরা উপহার আদান-প্রদান করো, পারস্পরিক ভালোবাসা সৃষ্টি হবে।’ (আল-আদাবুল মুফরাদ)

আরেক হাদিসে এসেছে, মহানবী (সা.) বলেন, ‘তোমরা একে অপরকে উপহার দাও। উপহার মনের ময়লা দূর করে। এক প্রতিবেশী অপর প্রতিবেশীকে বকরির পায়ের এক টুকরো খুর হলেও তা উপহার দিতে যেন অবহেলা না করে।’ (তিরমিজি) অন্য হাদিসে আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) উপহার গ্রহণ করতেন এবং উপহারদাতাকে তার বিনিময়ে উপহার দিতেন।’ (বুখারি)

সামান্য জিনিসের উপহারও নবীজি (সা.) গ্রহণ করতেন। মহানবী (সা.) বলেন, ‘যদি আমাকে বকরির পায়া অথবা রান খাওয়ানোর জন্য নিমন্ত্রণ জানানো হয়, তাহলে আমি নিশ্চয়ই তা কবুল করব। আর যদি আমাকে পায়া অথবা রান উপহার দেওয়া হয়, তাহলে আমি নিশ্চয়ই তা সাদরে গ্রহণ করব।’ (বুখারি) সুগন্ধির উপহার ফিরিয়ে দেওয়া উচিত নয়। নবীজি (সা.) কখনো সুগন্ধির হাদিয়া ফেরত দেননি। হাদিসে এসেছে, আনাস (রা.) বলতেন, ‘নবী (সা.) কখনো সুগন্ধি ফেরত দিতেন না।’ (শামায়েলে তিরমিজি)

উপহার দেওয়ার পর তা ফিরিয়ে নেওয়া এবং উপহার দিয়ে খোঁটা দেওয়া অত্যন্ত গর্হিত কাজ। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘নিজের দান প্রত্যর্পণকারী ব্যক্তি সেই কুকুরের মতো, যে বমি করার পর তা পুনরায় খায়।’ (মুসলিম) মহান আল্লাহ এরশাদ করেন, ‘হে মুমিনগণ, খোঁটা দিয়ে ও কষ্ট দিয়ে নিজেদের দানকে সেই ব্যক্তির মতো নষ্ট করো না, যে নিজের সম্পদ ব্যয় করে মানুষকে দেখানোর জন্য এবং আল্লাহ ও পরকালে বিশ্বাস রাখে না।’ (সুরা বাকারা: ২৬৪)

মুফতি খালিদ কাসেমি, শিক্ষক ও ইসলামবিষয়ক গবেষক

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইসলামে জুতা পরার আদব

    রেলের ইয়ার্ডকে পতিত জমি দেখিয়ে ইজারা

    বাল্যবিবাহ ঠেকানো শ্রাবন্তীর সাফল্য এখন উদাহরণ

    অ্যাসিড থামাতে পারেনি অদম্য সোনালিকে

    খননের মাটি ফেলা বন্ধে মরিয়া চাষিরা

    ফুটপাতে পিঠা বিক্রির ধুম

    এবার ঢাকা মাতাবে ‘মেইড ইন চিটাগং’

    কুমিল্লায় ডাকাতিকালে গৃহবধূকে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    কালীঘাটের জিতেন্দ্র মদনানী থেকে টলিউডের জিৎ

    ডাকাতির সময় বাড়ির মালিককে কুপিয়ে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    পদত্যাগ করলেন ইউপিডিএফের বান্দরবান জেলার আহ্বায়ক ছোটন 

    রাঙামাটির দুর্গম অঞ্চলে ‘জেএসএস সমর্থককে’ গুলি করে হত্যা