Alexa
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

দরিদ্রদের জন্য তৃপ্তির আহার ‘আইডিয়া’র

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩৮

যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থা গতকাল তিন শতাধিক মানুষকে খাবার দেয়। ছবি: আজকের পত্রিকা তাদের চোখে-মুখে অন্য রকম আনন্দ। সামনের টেবিলে চিনামাটির প্লেটে সাজানো পোলাও, ডিম, ডাল, মাছ, রোস্ট ও দই। তাদের কেউ থাকে বস্তিতে, কেউবা রেলস্টেশনে। আবার কেউ ঘোরে পথে পথে। গতকাল শুক্রবার দুপুরে অসহায় এমন সাড়ে ৩০০ নারী, পুরুষ ও শিশু এসেছিল যশোর শহরের খড়কি এলাকার আইডিয়া সমাজকল্যাণ সংস্থায়। সুসজ্জিত চেয়ার-টেবিলে সুশৃঙ্খলভাবে বসে সবাই পেট ভরে খাবার খেয়েছে তৃপ্তি নিয়ে।

এভাবেই ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে ‘আইডিয়া ফ্রাইডে মিল’-এর ৫০তম সপ্তাহে। এ উপলক্ষে দেশের অন্তত ১১টি জেলায় দুই সহস্রাধিক হতদরিদ্র ও নিম্ন আয়ের মানুষকে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।

গতকাল দুপুরে আইডিয়া সমাজকল্যাণ সংস্থায় গিয়ে দেখা যায়, লাইন দিয়ে চেয়ার-টেবিলে বসে অসহায়, দরিদ্র মানুষগুলো পোলাও-মাংস খাচ্ছে।

আইডিয়ার স্বেচ্ছাসেবীরা নিজেদের রান্না করা খাবার প্লেটে প্লেটে তুলে দিচ্ছেন।

খাবার খেয়ে নিজের শাড়ির আঁচল দিয়ে মুখ মুছতে মুছতে বেরিয়ে যাচ্ছিলেন যশোর শহরের রেলগেট এলাকার বুলবুলি বেগম (৬০)। নিজে পোলাও-মাংস খেয়ে স্বামীর জন্যও প্যাকেট নিয়ে যাচ্ছিলেন। তিনি বলেন, ‘এই সংস্থা ডাকলি চাইরডে ভালো-মন্দ খাতি পারি। নিজে খাইয়ে স্বামীর জন্যি নিয়ে যাচ্চি।’

আইডিয়ার সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস বলেন, এখানে প্রতি শুক্রবার জুমার নামাজের পর শিক্ষার্থীরা নিজেদের রান্না করা পোলাও-মাংস অসহায়, হতদরিদ্র ও নিম্ন আয়ের মানুষের মাঝে পরিবেশন করে। টানা ৫০ সপ্তাহ ধরে এটি চলে আসছে। এ প্রকল্প পরিচালনার একটি বিশেষ আর্থিক অংশ আসে শিক্ষার্থীদের পরিচালিত আইডিয়ার আরেকটি খাত আইডিয়া পিঠা পার্কের লভ্যাংশ থেকে। এ ছাড়া অনেকে তাদের সন্তানের জন্মদিন বা প্রিয়জনের মৃত্যুবার্ষিকীর দোয়ার জন্যও এ প্রকল্পে যুক্ত হন।

সংস্থাটির প্রতিষ্ঠাতা ও যশোর মাইকেল মধুসূদন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. হামিদুল হক শাহীন বলেন, ‘ভালো কাজে সমৃদ্ধি আসে। তার প্রমাণ আইডিয়া ফ্রাইডে মিল। ৫০ সপ্তাহ আগে মাত্র ১ হাজার টাকা দিয়ে শিক্ষার্থীদের বলেছিলাম, জুমার দিনে কিছু মানুষের কাছে ভালো খাবার পৌঁছে তো আমরা দিতেই পারি। এভাবেই শুরু। এবার ৫০তম সপ্তাহে তাই মহাসমারোহে পালিত হলো এই আয়োজন।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আ.লীগ-বিএনপির সভা ‘প্রত্যাশার চেয়ে সফল’

    সন্তানসহ প্রসূতির মৃত্যুর ঘটনা ‘টাকায় মীমাংসা’

    অপহৃত শিশুর লাশ আঙিনা খুঁড়ে উদ্ধার

    থানায় দুপক্ষের অভিযোগ, আসামি মোট ৯৬ জন

    ন্যায্য ফলের দাবিতে শিক্ষার্থীদের অনশন

    ১৩৪ বিদ্যালয়ের ৫৩টিতে প্রধান শিক্ষকের পদ শূন্য

    আ.লীগ-বিএনপির সভা ‘প্রত্যাশার চেয়ে সফল’

    ১০ ডিসেম্বর দেশজুড়ে সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ নেতা-কর্মীরা: কাদের 

    সন্তানসহ প্রসূতির মৃত্যুর ঘটনা ‘টাকায় মীমাংসা’

    অপহৃত শিশুর লাশ আঙিনা খুঁড়ে উদ্ধার

    থানায় দুপক্ষের অভিযোগ, আসামি মোট ৯৬ জন

    ন্যায্য ফলের দাবিতে শিক্ষার্থীদের অনশন