Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

যুক্তরাষ্ট্রের বাজার থেকে ১১ লাখ গাড়ি তুলে নিচ্ছে টেসলা

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ০০:০৬

 সফটওয়্যারের সমস্যার কারণে যুক্তরাষ্ট্র থেকে ১১ লাখ গাড়ি তুলে নিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক কোম্পানি টেসলা। গাড়িগুলোর জানালা তুলনামূলক খুব দ্রুত বন্ধ হয় এবং অনেক সময় জানালার কাচ আঙুল শনাক্ত করতে ব্যর্থ হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থার প্রকাশিত নথি থেকে দেখা গেছে গাড়িগুলো জানালার সামনে কোনো বাধা শনাক্ত করার পরও এর অপারেটিং সিস্টেম সঠিকভাবে প্রতিক্রিয়া জানাতে পারছে না। অর্থাৎ জানালার কাচ বাধা পেয়ে থেমে না গিয়ে বন্ধ হয়ে যাচ্ছে। মার্কিন জাতীয় হাইওয়ে ট্রাফিক নিরাপত্তা অধিদপ্তর এটিকে ‘নিরাপত্তার মানদণ্ড’ লঙ্ঘন বলে দাবি করেছে। 

গাড়িগুলো ফিরিয়ে নেওয়ার নির্দেশ দিলেও টেসলা জানিয়েছে, সফটওয়্যার আপডেট হলে এই সমস্যার সমাধান হবে। এর আগেও এই বিষয়টি নিয়ে মার্কিন ফেডারেল নিরাপত্তা নিয়ন্ত্রণকারী সংস্থার সঙ্গে টেসলার বেশ কয়েকবার মতানৈক্য হয়েছে বলে জানান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। 

এর আগে টেসলার গাড়িতে রিয়ার ভিউ ক্যামেরা, বনেট খোলা–বন্ধ হওয়া, সিটবেল্ট রিমাইন্ডার এবং সাউন্ড সিস্টেমের সফটওয়্যার সংক্রান্ত ইস্যুতেও টেসলার বেশ কয়েকটি মডেল প্রত্যাহার করা হয় যুক্তরাষ্ট্রের বাজার থেকে। তবে সর্বশেষ প্রত্যাহারের নির্দেশে টেসলার চারটি মডেল—মডেল থ্রি সেডান এবং, মডেল ওয়াই এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভেহিকল), মডেল এস সেডান এবং মডেল এক্স এসইউভি বাজার থেকে সরিয়ে নিতে বলা হয়।  

গত আগস্টে উৎপাদনের পর পরীক্ষার সময় জানালার সমস্যাটি ধরা পড়ে বলে জানায় টেসলা। টেসলা আরও জানায়, গাড়ি ফেরত নেওয়ার ব্যাপারে গাড়িগুলোর মালিকদের আগামী ১৫ নভেম্বর থেকে চিঠি দিয়ে জানানো শুরু করা হবে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ১৩ সেপ্টেম্বরের পর তৈরি গাড়িগুলোতে ইতিমধ্যে ওই সমস্যা প্রতিকারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার আপডেট করা রয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অ্যাপ স্টোর থেকে টুইটার সরিয়ে ফেলার হুমকি অ্যাপলের

    বাংলাদেশের ৩৮ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি

    দ্রুত ক্ষত সারাবে স্মার্ট ব্যান্ডেজ 

    জিমেইল ও ওয়ার্কস্পেসে নতুন সুবিধা আনলো গুগল 

    চাকরি বাঁচাতে দিনে সাড়ে ১২ ঘণ্টা কাজ করেছেন টুইটার কর্মী

    ইলন মাস্ক কি নতুন ফোন আনছেন 

    ডাকাতির সময় বাড়ির মালিককে কুপিয়ে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    পদত্যাগ করলেন ইউপিডিএফের বান্দরবান জেলার আহ্বায়ক ছোটন 

    রাঙামাটির দুর্গম অঞ্চলে ‘জেএসএস সমর্থককে’ গুলি করে হত্যা

    গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপির নেতারা

    দিনটা অস্ট্রেলিয়ার করে রাখলেন লাবুশেন

    আয়াত হত্যাকাণ্ড: মরদেহের অংশবিশেষ উদ্ধারের দাবি পিবিআইয়ের