Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

চীনকে তাক করে গুয়ামে যুক্তরাষ্ট্রের থাড ক্ষেপণাস্ত্র মোতায়েন

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৬

চীনকে তাক করে গুয়ামে থাড ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত  চীনকে তাক করে থাড (টার্মিনাল হাই অল্টিট্যুড এরিয়া ডিফেন্স) মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে মার্কিন সামরিক ঘাঁটিতে থাকা ক্ষেপণাস্ত্রগুলোকে একটি মাত্র জায়গায় কেন্দ্রীভূত করে না রেখে সেগুলোকে দ্বীপটির পৃথক পৃথক জায়গায় মোতায়েন করতে চায় দেশটি। সম্ভাব্য চীন–যুক্তরাষ্ট্র সংঘাত শুরু হলে যেন তা প্রয়োজনমতো ব্যবহার করা যায় সেই লক্ষ্যেই ক্ষেপণাস্ত্রগুলোকে নতুন জায়গায় স্থাপন করা হবে। 

হংকংভিত্তিক সংবাদমাধ্যম এশিয়া টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রশান্ত মহাসাগরে অবস্থিত গুয়াম দ্বীপটি যুক্তরাষ্ট্রের জন্য অন্যতম কৌশলগত একটি সামরিক ঘাঁটি। এই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী, নৌবাহিনী, মেরিন কর্পসের কার্যালয় রয়েছে। 

গুয়াম দ্বীপটি চীনের মূল ভূখণ্ডের সবচেয়ে কাছাকাছি থাকা মার্কিন মালিকানাধীন দ্বীপ। চীনের সবচেয়ে বড় বাণিজ্যিক শহর সাংহাই গুয়াম থেকে ২ হাজার ৮৯৭ কিলোমিটার দূরে। ফলে যদি কখনো চীন–যুক্তরাষ্ট্র যুদ্ধ শুরু হয় তবে গুয়ামে অবস্থিত অ্যান্ডারসন বিমান ঘাঁটি যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানগুলোর উড্ডয়নস্থল, পুনরায় অস্ত্রসজ্জিতকরণ, জ্বালানি গ্রহণ এবং মেরামতের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট হবে। এ ছাড়াও ওই অঞ্চলে মার্কিন সাবমেরিনগুলোরও অন্যতম ঘাঁটি গুয়াম। 

মার্কিন নৌবাহিনী তাদের কমান্ডার সাবমেরিন ফোর্সের ওয়েবসাইটে বলেছে, ‘গুয়াম নৌ–ঘাঁটি ৭ম নৌবহরে থাকা সব সাবমেরিনের যাবতীয় প্রয়োজন পূরণের জন্য একটি কৌশলগত জায়গায় অবস্থিত।’ তবে, মার্কিন নৌবাহিনীর ৭ম নৌবহরের প্রধান কার্যালয় জাপানের ইয়োকোসুকে অবস্থিত। ৭ম নৌবহরে পারমাণবিক শক্তিচালিত বেশ কয়েকটি সাবমেরিনও রয়েছে।

এরই মধ্যে, মার্কিন নৌবাহিনী পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য থাড ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য প্রস্তুতি নিচ্ছে। এর মধ্যে কিছু থাড ক্ষেপণাস্ত্রকে কয়েকটি জাহাজেও মোতায়েন করা হবে। যাতে প্রয়োজনের সময় খুব সহজে এগুলোকে দ্রুত সরানো যায়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    উইনরকের জয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেল ডেমোক্র্যাটরা

    বৃহস্পতিবার সৌদি সফরে যেতে পারেন সি চিন পিং

    কঙ্গোর কিশিশে হত্যাকাণ্ড: নিহত ‘২৭২ জন’ বেসামরিক

    রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অস্ত্র ব্যবসায়ীদের পোয়াবারো

    দুঃসাহস দেখাবেন না, পূর্ণ শক্তিতে জবাব দেওয়া হবে: ভারতকে পাকিস্তানি সেনাপ্রধান

    সংবিধান বাতিলের আহ্বান ট্রাম্পের, হোয়াইট হাউসের নিন্দা

    মুক্তিযুদ্ধ ছিল স্বতঃস্ফূর্ত সংগ্রাম

    একটি লিফলেট ও মানবাধিকারচর্চা

    আজই কি সিরিজ বাংলাদেশের

    প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ, লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

    ফুটবল বিশ্বকাপ

    নেইমার ফিরতেই শৈল্পিক ব্রাজিল

    এবার টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ