Alexa
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

রাশিয়ার নাগরিকদের দেশ ছাড়ার হিড়িক

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৩

ইউক্রেন যুদ্ধে অংশ নিতে রুশ প্রেসিডেন্টের রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর ঘোষণার পর থেকে দেশ ছাড়তে শুরু করেছেন রাশিয়ানরা। ছবি: টুইটার ইউক্রেন যুদ্ধে অংশ নিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর ঘোষণার পর থেকে দেশ ছাড়তে শুরু করেছেন রাশিয়ানরা। বিবিসির প্রতিবেদনে জানা যায়, রাশিয়া-জর্জিয়া সীমান্তে সড়কে কয়েক কিলোমিটার পর্যন্ত গাড়ির লাইন পড়ে গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সীমান্তে গাড়ির যে লাইন, তা প্রায় ৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। জর্জিয়া সীমান্ত পাড়ি দিতে তাঁদের প্রায় সাত ঘণ্টা সময় লেগেছে। এ ছাড়া পুতিনের ঘোষণার পরপরই রাশিয়া থেকে বাইরের দেশে যাওয়ার ফ্লাইটগুলোর টিকিট দ্রুত বিক্রি হয়ে যায়।

বুধবার (২১ সেপ্টেম্বর) পুতিনের ওই ঘোষণার খবর প্রকাশের পরপরই রাশিয়ার নাগরিকেরা দেশ ছাড়তে শুরু করেছেন। বিশেষ করে যুদ্ধে যাওয়ার বয়সী তরুণদের দেশ ছেড়ে যাওয়ার খবর বেশি পাওয়া যাচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া চিত্রে দেখা যায়, জর্জিয়া-রাশিয়া সীমান্তে আপার লারস চেকপয়েন্টে রুশ নম্বরপ্লেট লাগানো অনেক গাড়ি লাইন ধরে সীমান্ত পার হচ্ছে।

প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পরপরই রাশিয়া থেকে বাইরের দেশে যাওয়ার ফ্লাইটগুলোর টিকিট দ্রুত বিক্রি হয়ে যায়। ছবি: টুইটার সীমান্তে জড়ো হওয়াদের অধিকাংশই বয়সে তরুণ। পুতিনের ঘোষণার পরপরই বাড়ি ছাড়েন বলে জানান তাঁরা। কোনোমতে পাসপোর্ট হাতে দ্রুত বাড়ি ছেড়েছেন লোকজন।

রাশিয়ার নাগরিকেরা ভিসা ছাড়া যে অল্প কয়েকটি দেশে ভ্রমণ করতে পারে, জর্জিয়া তার মধ্যে একটি। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর প্রায় দেড় লাখ রুশ নাগরিক জর্জিয়ায় প্রবেশ করেছেন। এ ছাড়া রাশিয়া থেকে নাগরিকেরা ফিনল্যান্ডেও প্রবেশ করছেন।

এদিকে ইউক্রেন যুদ্ধে আরও সেনা পাঠানোর ঘোষণা দেওয়ার পর রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ হয়। বিক্ষোভ পর্যবেক্ষণকারী স্থানীয় গ্রুপ ওভিডি-ইনফো জানিয়েছে, রাশিয়াজুড়ে ৩৮টি শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করার পর বুধবারই ছিল রাশিয়ায় প্রথম দেশব্যাপী যুদ্ধবিরোধী বিক্ষোভ। স্থানীয় সময় বুধবার বিক্ষোভ থেকে অন্তত ১ হাজার ৩০০ ব্যক্তিকে আটক করে রুশ নিরাপত্তা বাহিনী।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     
    রাশিয়া ইউক্রেন সংকট

    আমরা পাগল হয়ে যাইনি: পুতিন

    যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে, আর সৈন্য মোতায়েনের দরকার নেই: পুতিন

    জার্মানিতে অভ্যুত্থান চক্রান্তের অভিযোগে গ্রেপ্তার ২৫

    দোনেৎস্কে সড়ক দুর্ঘটনায় রুশ সৈন্যসহ ১৬ জন নিহত

    দোনেৎস্কে ইউক্রেনের হামলায় ৬ জন নিহত: রুশ কর্মকর্তা

    জ্বালানি তেলের মূল্য কামানোর বিষয়টি রাশিয়ার জন্য ট্র্যাজেডি নয়: মস্কো

    ভাইয়ের শোকে কান্না করতেও ভয় পাচ্ছি: মকবুলের বড় ভাই

    অনেকের ইচ্ছা একটা লাশ পড়ুক: পররাষ্ট্রমন্ত্রী

    নয়াপল্টনের সড়ক ছাড়ল পুলিশ, মিছিল করল আওয়ামী লীগ

    বিজেপির টিকিটে বিধানসভা নির্বাচনে জিতলেন রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা 

    সমাবেশ করতে এসে বসে পড়ার পরিকল্পনা করেছিল বিএনপি: স্বরাষ্ট্রমন্ত্রী

    ফুটবল বিশ্বকাপ

    বিশ্বকাপে ব্যর্থতার দায়ে বরখাস্ত হলেন এনরিকে