Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

দিল্লিতে মসজিদ সফরে আরএসএস প্রধান, ‘রাষ্ট্রপিতা’ উপাধি দিলেন ইমাম

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১১:০২

দিল্লিতে হঠাৎ একটি মসজিদ সফরে গিয়েছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) নেতা মোহন ভাগবত। ছবি: সংগৃহীত  ভারতের রাজধানী দিল্লিতে হঠাৎ একটি মসজিদ সফরে গিয়েছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) নেতা মোহন ভাগবত। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার আকস্মিক এক সফরে তিনি দিল্লির কস্তুরবা গান্ধী মার্গের একটি মসজিদে যান এবং সেখানকার ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাঁকে ‘রাষ্ট্রপিতা’ বলে আখ্যা দেন ইমাম উমর আহমেদ ইলিয়াসী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, আরএসএসের প্রধান মোহন ভাগবত অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের প্রধান ও সেই মসজিদের ইমাম উমর আহমেদ ইলিয়াসীসহ বেশ কয়েকজনের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে উমর আহমেদ ইলিয়াসী আরএসএস প্রধানকে ‘রাষ্ট্রপিতা’ বলে আখ্যা দেন। তিনি বলেন, ‘আমাদের সবার ডিএনএ এক, কেবল আমাদের উপাসনা পদ্ধতি আলাদা।’

উমর আহমেদ ইলিয়াসীর পুত্র সুহাইব আহমেদ বলেন, ‘এই বৈঠক দেশবাসীর কাছে একটি ইতিবাচক বার্তা পৌঁছে দেবে। আমরা একটি পরিবারের মতোই বৈঠক করেছি। আমরা আশ্চর্য হয়েছি যে, তাঁরা আমাদের আমন্ত্রণ গ্রহণ করে এসেছেন।’ বৈঠকের পর আরএসএসের প্রধান স্থানীয় একটি মাদ্রাসা ভ্রমণ করেন এবং সেখানকার শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এদিকে, যেসব মুসলিম নেতা আরএসএসের নেতা মোহন ভাগবতের সঙ্গে সাক্ষাৎ করেছেন, তাঁদের এক হাত নিয়েছেন প্রখ্যাত রাজনীতিবিদ আসাদুদ্দিন ওয়াইসি। তিনি বলেছেন, যাঁরা মোহন ভাগবতের সঙ্গে সাক্ষাৎ করেছেন, তাঁরা মূলত ‘এলিট’ শ্রেণির এবং বাস্তবতার সঙ্গে তাঁদের কোনো সংযোগ নেই।

অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিনের নেতা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এই লোকগুলো গেল আর আরএসএসের প্রধানের সঙ্গে সাক্ষাৎ করল। সারা বিশ্বই জানে আরএসএসের আদর্শ কী, অথচ আপনি গেলেন তাদের সঙ্গেই দেখা করতে। মুসলিম সম্প্রদায়ের এই নেতারা যা কিছু করেন তা সত্য বটে, তবে আমরা যখন রাজনৈতিকভাবে আমাদের মৌলিক অধিকার আদায়ের চেষ্টা করি, তখন তাঁরা আমাদের খারাপ বলে প্রতিপন্ন করতে চান।’

আরএসএস জানিয়েছে, সম্প্রতি তাঁরা প্রধান মুসলিম সম্প্রদায়ের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে শুরু করেছেন। চেষ্টা করছেন ‘সাম্প্রদায়িক সম্প্রীতি শক্তিশালী’ করতে। দলটির এই প্রচেষ্টাকে ভারতের রাজনীতিতে বেশ গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে। বিশেষ করে কর্ণাটকের হিজাব বিতর্ক এবং বিজেপি নেত্রী কর্তৃক নবীকে (সা.) নিয়ে বিতর্কিত মন্তব্যের পর আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে দলটির এই প্রচেষ্টা ভারতীয় রাজনীতিতে নতুন হিসাব-নিকাশের জন্ম দিয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পাকিস্তানে পুলিশের গাড়িতে আত্মঘাতী বোমা হামলায় তিনজন নিহত

    ভারতে ধর্মীয় ইস্যুতে ক্লাসে শিক্ষক–ছাত্রের তর্কের ভিডিও ভাইরাল

    রাবণের মতো আপনারও কি ১০০ মাথা, মোদিকে বললেন খাড়গে

    চীনা জনগণের বিক্ষোভে সমর্থন দিল যুক্তরাষ্ট্র

    ফিলিপাইনে পরিবারের চাপে ‘লাইভ সেক্স শোতে’ বাধ্য হচ্ছে শিশুরা

    সেই আফতাবকে বহনকারী পুলিশ ভ্যানে হামলা

    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু

    এবার ঢাকা মাতাবে ‘মেইড ইন চিটাগং’

    কুমিল্লায় ডাকাতিকালে গৃহবধূকে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    কালীঘাটের জিতেন্দ্র মদনানী থেকে টলিউডের জিৎ

    ডাকাতির সময় বাড়ির মালিককে কুপিয়ে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    পদত্যাগ করলেন ইউপিডিএফের বান্দরবান জেলার আহ্বায়ক ছোটন