Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 
সুখবর

লন্ডন ডিজাইন ফেস্টিভ্যালে বাংলাদেশ

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩৪

ডিজিটাল ডিজাইন উইকএন্ডে বাংলাদেশের ঐতিহ্যবাহী নকশার ভার্চ্যুয়াল উপস্থাপনা। ছবি: সংগৃহীত লন্ডন ডিজাইন ফেস্টিভ্যালের দুই দশক পূর্তি উপলক্ষে লন্ডনের বিখ্যাত ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামে ১৭ সেপ্টেম্বর শুরু হয়েছে জমকালো নকশা-উৎসব। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। দুই দশক পূর্তির এই আসরে বিখ্যাত ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামের আমন্ত্রণে ডিজিটাল ডিজাইন উইকএন্ডে ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর যৌথভাবে অংশ নেবে বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান। এ দুটি হলো ব্যুরো ফাইভ ফিফটি ফাইভ এবং গবেষণাভিত্তিক আর্ট প্ল্যাটফর্ম বৃহত্ত্ব আর্ট ফাউন্ডেশন। ডিজিটাল ডিজাইন উইকএন্ডে এই প্রথমবারের মতো থাকছে বাংলাদেশের ঐতিহ্যবাহী নকশার ভার্চ্যুয়াল উপস্থাপনা।

উভয় প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা নুসরাত মাহমুদ ও তাঁর দল অগমেন্টেড রিয়্যালিটি ব্যবহার করে উপস্থাপন করবেন ডিজিটাল কারু দক্ষতা। বাংলাদেশের ঐতিহ্যবাহী কারুশিল্পকে ডিজিটাল মাধ্যমে উপস্থাপনার মধ্য দিয়ে সামাজিক ও পরিবেশগত ভাবনার উদ্দীপনা জাগানোই এ আয়োজনের মূল উদ্দেশ্য। অতীত, বর্তমান ও ভবিষ্যৎ মিলিয়ে বাংলাদেশের ঐতিহ্যবাহী কারুশিল্পের পরম্পরা, প্রকৃতি, মানুষ ও প্রযুক্তির মধ্যে সেতুবন্ধ রচনার ভাবনা এই প্রদর্শনীতে ফুটিয়ে তোলা হবে বলে মনে করে এই দলটি।

ডিজিটাল উপস্থাপনায় বাংলাদেশের কারুশিল্পকে তুলে ধরার পাশাপাশি কারুশিল্পের নকশাকে ডিজিটাল সম্পদে রূপান্তর করে পণ্য-নকশা ও পণ্য উন্নয়নে ব্যবহার করা হবে।

প্রদর্শনীতে নুসরাত ও তাঁর দল বিলুপ্তপ্রায় মৃৎশিল্প টেপা পুতুলকে ডিজিটাল ফেব্রিকসের স্কার্ট পরিয়েছেন। স্কার্টের জমিন জামদানির মোটিফের কাজ করা। তাঁরা পুরো ডিজাইন উপস্থাপন করেছেন অগমেন্টেড রিয়্যালিটিতে। এমনভাবে সেটা করা হয়েছে, যাতে প্রদর্শনীতে উপস্থিত সবাই অনায়াসে তা করতে পারেন এবং অগমেন্টেড রিয়্যালিটির আবহে নিজেরই নকশার পোশাক পরা টেপা পুতুলের সঙ্গে ছবিও তুলতে পারেন।

ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়াম বিলেতে চারু ও কারুশিল্পের অনুরাগীদের তীর্থস্থান। সেখানে রক্ষিত আছে এ দেশের হারিয়ে যাওয়া মসলিন এবং অনেক মহার্ঘ জামদানির নমুনা।

ব্যুরো ফাইভ ফিফটি ফাইভ ও বৃহত্ত্ব আর্ট ফাউন্ডেশনের এই সমন্বিত আয়োজন এ দেশের ডিজিটাল ফ্যাশনের জগতে খুব গুরুত্বপূর্ণ ঘটনা বলে মনে করছেন অনেকে। কারণ হিসেবে তাঁরা বলছেন, এর আগে বাংলাদেশের ফ্যাশনের কোনো প্রদর্শনীই এই জাদুঘরে হয়নি। 

ডিজাইন উইকএন্ড শেষে এই প্রতিষ্ঠান দুটির তৈরি করা কিছু অগমেন্টেড রিয়্যালিটি ক্যারেক্টার নিলামে তোলা হবে। 

সূত্র: ফ্লোরালস ডটকম

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মা‌ছের ম‌রিচ‌খোলা

    এগজস্ট ফ্যানের যত্ন 

    টক ঝাল মিষ্টি বেগুন 

    কম তেলে পাঁচমিশালি সবজি ভাজি

    কম মসলায় চাপিলা মাছের ঝোল

    একটি প্রাচীন খাবারের নাম ‘হামাস’

    কালীঘাটের জিতেন্দ্র মদনানী থেকে টলিউডের জিৎ

    ডাকাতির সময় বাড়ির মালিককে কুপিয়ে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    পদত্যাগ করলেন ইউপিডিএফের বান্দরবান জেলার আহ্বায়ক ছোটন 

    রাঙামাটির দুর্গম অঞ্চলে ‘জেএসএস সমর্থককে’ গুলি করে হত্যা

    গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপির নেতারা

    দিনটা অস্ট্রেলিয়ার করে রাখলেন লাবুশেন