Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

প্রশ্নপত্র ফাঁসেই চার পরীক্ষা স্থগিত: শিক্ষাসচিব

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৪

প্রশ্নপত্র ফাঁসেই চার পরীক্ষা স্থগিত: শিক্ষাসচিব প্রশ্নপত্র ফাঁসের কারণেই দিনাজপুর শিক্ষা বোর্ডের এসএসসির চার পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষাসচিব মো. আবু বকর ছিদ্দীক। তিনি বলেন, ‘প্রশ্ন ফাঁস হয়েছে। এ কারণেই পরীক্ষা স্থগিত হয়েছে।’ 

আজ বুধবার ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আয়োজনে ‘শিক্ষাক্ষেত্রে শুদ্ধাচার চর্চার প্রয়োজনীয়তা’ শীর্ষক কর্মশালা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

আগের ও এখনকার প্রশ্ন ফাঁসে পার্থক্য আছে উল্লেখ করে আবু বকর ছিদ্দীক বলেন, ‘বিষয়টিকে ভালোভাবে দেখার কোনো সুযোগ নেই। প্রশ্ন ফাঁস আগে যেভাবে হয়েছে, এবারের ধরনটা একটু ভিন্ন। কারণটা জানলে বুঝবেন আগের প্রশ্ন ফাঁস ও এখনকার প্রশ্ন ফাঁসের পার্থক্য আছে। এবারের প্রশ্ন ফাঁস কিন্তু ছড়িয়ে পড়ে নাই। ফেসবুক বা গণমাধ্যমে ছড়িয়ে পড়ে নাই। এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে।’ 

সচিব আরও বলেন, ‘প্রশ্ন ফাঁসের বিষয়টি ভালোভাবে দেখার সুযোগ নাই। আগের থেকে এবারের ধরন ভিন্ন। কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে যে প্রশ্ন ফাঁস হলো, তা থানার লকার থেকে আনার সময় ফাঁস হয়েছে। মূলত সেখানকার কেন্দ্রসচিব এ ঘটনা ঘটিয়েছেন। তিনি বিজ্ঞান বিভাগের বাড়তি কিছু প্রশ্ন নিয়ে নেন, যা পরে আমাদের নজরে আসে। তবে প্রশ্নগুলো কিন্তু এখনো ছড়িয়ে পড়েনি। বাণিজ্যিক উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারও সহায়তার উদ্দেশে নেওয়া হয়েছে, তা তদন্তে জানা যাবে। 

শিক্ষাক্ষেত্রে শুদ্ধাচার চর্চার প্রয়োজনীয়তাবিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপনা করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার। ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ উপস্থিত ছিলেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, অভিভাবকসহ বিভিন্ন স্টেকহোল্ডার এতে অংশ নেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দিনাজপুর শিক্ষাবোর্ডে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

    দেশ সেরা সাফল্য অর্জন করেছে যশোর বোর্ড

    এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানবেন যেভাবে

    এসএসসি ও সমমানের ফল প্রকাশ ২৮ নভেম্বর

    রাবিতে আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু রোববার

    রাষ্ট্রপতির শোভাযাত্রার মাধ্যমে শুরু ঢাবির ৫৩তম সমাবর্তন 

    কালীঘাটের জিতেন্দ্র মদনানী থেকে টলিউডের জিৎ

    ডাকাতির সময় বাড়ির মালিককে কুপিয়ে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    পদত্যাগ করলেন ইউপিডিএফের বান্দরবান জেলার আহ্বায়ক ছোটন 

    রাঙামাটির দুর্গম অঞ্চলে ‘জেএসএস সমর্থককে’ গুলি করে হত্যা

    গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপির নেতারা

    দিনটা অস্ট্রেলিয়ার করে রাখলেন লাবুশেন