Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

এসএসসির তৃতীয় দিনে অনুপস্থিত ৩২ হাজারের বেশি 

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৮

এসএসসি ও সমমান পরীক্ষার তৃতীয় দিনে সারা দেশে ৩২ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ হাজার ৭৪৪ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ১০ হাজার ৩৭৩ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৬ হাজার ৪৭৪ জন। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ৬৬ জন পরীক্ষার্থীকে। 

এর আগে প্রথম দিন অর্থাৎ গত ১৫ সেপ্টেম্বর অনুপস্থিত ছিল ৩৩ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী। আর দ্বিতীয় দিন (১৭ সেপ্টেম্বর) অনুপস্থিত ছিলেন ৩৩ হাজার ৪৭৯ জন পরীক্ষার্থী। 

এসএসসি ও সমমান পরীক্ষার তৃতীয় দিনে সারা দেশে ৩২ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। ফাইল ছবি আজ সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। 

এ দিন দেশের ৩ হাজার ৬৮১টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লাখ ৭৭০ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৮ লাখ ৬৮ হাজার ১৭৯ জন। এই হিসেবে অনুপস্থিত ছিল ৩২ হাজার ৫৯১ জন, শতাংশের হিসেবে যা ১ দশমিক ৭১ শতাংশ। 

অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বোর্ডে ৩০ জন, রাজশাহী বোর্ডে একজন, কুমিল্লা বোর্ডে একজন, যশোর বোর্ডে চারজন, চট্টগ্রাম বোর্ডে একজন, বরিশাল বোর্ডে ছয়জন, দিনাজপুর বোর্ডে চারজন, ময়মনসিংহ বোর্ডে দুজন, মাদ্রাসা বোর্ডে তিনজন এবং কারিগরি বোর্ডে ১৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। 

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পিছিয়ে যাওয়া এ পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার। এর আগে গত বছর নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এ পরীক্ষা নেওয়া হয়। 

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে এ পরীক্ষা। এতে অংশ নিচ্ছে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান—এসব বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্কুলে ভর্তি: লটারির তারিখ দুই দিন পেছাল

    ‘উদাসীনতায়’ সেশনজট মূল্যায়ন পদ্ধতির তাগিদ

    চলতি মাসের শেষে প্রাথমিকে বৃত্তি পরীক্ষা

    ইবিতে শারীরিক শিক্ষার ফল প্রকাশ শনিবার 

    একাদশে ভর্তির আবেদন শুরু ৮ ডিসেম্বর

    দিনাজপুর শিক্ষাবোর্ডে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

    হাসপাতালে শয্যাসংকট নতুন রোগী ভর্তি বন্ধ

    সেই আনন্দে এখনো চোখ ভিজে যায়

    তেরখাদা বিএনপিতে ৪ ভাগ

    আজকের রাশিফল

    ফুটবল বিশ্বকাপ

    রোনালদোর ‘বদলি’ নামা হ্যাটট্রিককারী, কে এই রামোস

    যুদ্ধ বন্ধ করে আলোচনায় সমস্যার সমাধান করুন: শেখ হাসিনা