Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

রিটার্নিং কর্মকর্তার পদ থেকে সরানো হলো চট্টগ্রামের ডিসিকে

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৩

এই সরকার যাতে আবার ক্ষমতায় আসে গত বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সেই দোয়া করেন চট্টগ্রামের ডিসি মোহাম্মদ মমিনুর রহমান। ছবি: সংগৃহীত চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার পদ থেকে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাঁর বিরুদ্ধে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে মোনাজাত করা ও ভোট চাওয়ার অভিযোগ ওঠায় এই সিদ্ধান্ত নিয়েছে সাংবিধানিক এই সংস্থাটি। 

আজ রোববার ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষরে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারিও করা হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নির্বাচন কমিশন জেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৬-এর বিধি ৫ অনুযায়ী চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত আসনের মহিলা সদস্য ও সদস্য পদের নির্বাচন পরিচালনার উদ্দেশ্যে রিটার্নিং অফিসার জেলা প্রশাসক, চট্টগ্রাম মোহাম্মদ মমিনুর রহমানের পরিবর্তে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামানকে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করেছেন। 

এর আগে রোববার দুপুরে মমিনুর রহমানকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। গণমাধ্যমকে তিনি বলেন, ‘মোহাম্মদ মমিনুর রহমানকে আমরা রিটার্নিং কর্মকর্তার পদ থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। শিগগিরই আপনারা জানতে পারবেন। ওনাকে আমরা রাখব না। সরিয়ে দেব।’

তাৎক্ষণিকভাবে অন্য কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া কঠিন বলে এই কমিশনার বলেন, ‘এর জন্য তদন্ত হতে হবে। এটা লঘু শাস্তি নয়। এই মুহূর্তে করণীয় একটাই, তাঁকে সরিয়ে দেওয়া। পরবর্তী সময়ে পরেরটা দেখা যাবে। এখন কাজ হলো ওনাকে সরিয়ে দিয়ে উপযুক্ত অন্য একজনকে নিয়োগ দেওয়া।’ 

এর আগে নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় ডিসি মমিনুর রহমান আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে মোনাজাত ও ভোট চেয়েছেন বলে খবর প্রকাশিত হয়। 

আগামী ১৭ অক্টোবর দেশের ৬১ জেলা (তিন পার্বত্য জেলা বাদে) পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ১৬২ জন, সাধারণ সদস্য পদে ১ হাজার ৯৮৩ জন ও সংরক্ষিত সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৭১৫ জন।

এ ছাড়া চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী রয়েছে ১৯ জেলায়। জেলাগুলো হলো—গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, নওগাঁ, নারায়ণগঞ্জ, ফেনী, বরগুনা, বাগেরহাট, ভোলা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, মৌলভীবাজার, লক্ষ্মীপুর, লালমনিরহাট, শরীয়তপুর, সিরাজগঞ্জ ও সিলেট।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল বৃহস্পতিবার, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর। ভোট গ্রহণ হবে ১৭ অক্টোবর। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আতঙ্কে ঢাকামুখী হচ্ছে না মানুষ

    মির্জা ফখরুল-আব্বাস গ্রেপ্তার: ডিবির প্রধান

    থমথমে নয়াপল্টন, ঝটিকা মিছিল থেকে আটক এক

    এক দিনে আইনের দ্বারা দুর্নীতি নিয়ন্ত্রণ সম্ভব নয়: দুদক চেয়ারম্যান

    তবুও বিএনপিকে এত তেল মারা কেন, কত তেল দেখব: গণমাধ্যমের উদ্দেশে প্রধানমন্ত্রী

    বাংলাদেশে বিরোধী দলের সমাবেশে সরকারের বিধিনিষেধ, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    কারাগারে কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস