Alexa
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

গুজরাট নির্বাচনে আম আদমি থাকছে কি

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:৫১

অরবিন্দ কেজরিওয়াল। ছবি: সংগৃহীত ভারতের আম আদমি পার্টি (এএপি) গুজরাটে আসন্ন বিধানসভা নির্বাচনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দলের পক্ষ হয়ে কাজ করার জন্য নানাভাবে উদ্বুদ্ধ করেছে। তাই রাজ্যটির আগামী ডিসেম্বরের বিধানসভা নির্বাচনে দলটিকে লড়াইয়ের অনুমতি না দিতে গত বৃহস্পতিবার স্থানীয় নির্বাচন কমিশনের (ইসি) কাছে চিঠি লিখেছেন ৫৬ জন সাবেক আমলা ও কূটনীতিক।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, চিঠিতে বলা হয়েছে, ‘গুজরাটের রাজকোট শহরে এএপির প্রধান অরবিন্দ কেজরিওয়াল ৩ সেপ্টেম্বর এক সমাবেশে আসন্ন নির্বাচনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নিজের দলের পক্ষে কাজ করার আহ্বান জানিয়েছেন। বক্তৃতায় একাধিকবার তিনি এ আহ্বান জানান। সুনির্দিষ্টভাবে তিনি পুলিশ, বাসার পাহারাদার এবং অঙ্গনওয়ারি কর্মীদের (চাইল্ড কেয়ার কর্মী) এএপিকে জয়যুক্ত করার জন্য কাজ করার আহ্বান জানিয়েছেন। এটা সংবিধানের লঙ্ঘন। তাই আগামী নির্বাচনে আমরা দলটিকে নির্বাচনের বাইরে রাখার আহ্বান জানাচ্ছি।’

ইসির কাছে লেখা চিঠিতে যাঁরা সই করেছেন তাঁদের মধ্যে ভারতের প্রশাসনিক সার্ভিসের সাবেক কর্মকর্তা এম মদন গোপাল, আনন্দ বোস, আরডি কাপুর, সুভাষ চন্দ্র, কে শ্রীধর রাও, সিএস খয়েরওয়াল এবং প্রাক্তন কূটনীতিক নিরঞ্জন দেশাই অন্যতম।

এএপির বিরুদ্ধে এসব সাবেক আমলা ও কূটনীতিকের অভিযোগ, দলটি আমলাতন্ত্রের মধ্যে রাজনীতিকে টেনে আনার চেষ্টা করছে, নষ্ট করছে আমলাতন্ত্রের নিরপেক্ষতা। এ ধরনের চেষ্টা সম্পূর্ণ অগ্রহণযোগ্য। তাঁরা লিখেছেন, ‘আমরা জোর দিয়ে বলতে চাই, আমলাতন্ত্র কোনো দলের হয়ে কাজ করবে না। আমলারা সরকার ও জনগণের স্বার্থ দেখবেন। সংসদে পাস হওয়া নীতি বাস্তবায়ন করবেন। ৩ সেপ্টেম্বরের ভাষণে কেজরিওয়ালের আহ্বান রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অ্যাক্ট ১৯৫১-এর বিরোধী।’

দিল্লিতে এএপি ক্ষমতায় রয়েছে প্রায় এক দশক। সম্প্রতি পাঞ্জাবেও দলটি সরকার গঠন করেছে। এবার বিজেপির ঘাঁটি গুজরাট রাজ্যে অন্যতম গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে আবির্ভূত হতে চায় দলটি।

গুজরাটে এক সময় কংগ্রেস শক্তিশালী থাকলেও সেখানে দলটির বর্তমান অবস্থান দুর্বল। এ সুযোগে ডিসেম্বরের বিধানসভা নির্বাচনে সেখানে সরকার গঠন করতে না পারলেও প্রধান বিরোধী দল হতে চায় এএপি। এ জন্য সম্প্রতি সেখানে বেশ কয়েকটি সমাবেশে অংশ নিয়েছেন কেজরিওয়াল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    গান্ধী পরিবারের বাইরে কংগ্রেসের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে শশী-গেহলট

    ইউক্রেন কি আসলেই ঘুরে দাঁড়িয়েছে

    কংগ্রেসের হাতেই বিজেপিবিরোধী ঐক্যের চাবিকাঠি 

    মাঠে অগ্রগতি ইউক্রেনের, বাড়ছে মিত্রদের সহায়তা

    কঠিন লড়াই মমতার সামনে

    গ্যাস নিয়ে রাশিয়ার পৌষ মাস, ইউরোপের সর্বনাশ

    নয়াপল্টনের সড়ক ছাড়ল পুলিশ, মিছিল করল আওয়ামী লীগ

    বিজেপির টিকিটে বিধানসভা নির্বাচনে জিতলেন রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা 

    সমাবেশ করতে এসে বসে পড়ার পরিকল্পনা করেছিল বিএনপি: স্বরাষ্ট্রমন্ত্রী

    ফুটবল বিশ্বকাপ

    বিশ্বকাপে ব্যর্থতার দায়ে বরখাস্ত হলেন এনরিকে

    হৃদরোগ প্রতিরোধে চিকিৎসকদের উদ্বুদ্ধ হওয়ার উপর জোর

    নয়াপল্টনে অ্যাকশন ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী