Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

কোভিড আক্রান্ত বয়স্কদের আলঝেইমারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি 

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৩

কোভিড আক্রান্ত হয়েছিলেন এমন বয়স্কদের আলঝেইমারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনকে বেশি। ছবি: সংগৃহীত  যেসব বয়স্ক ব্যক্তি কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন তাঁদের আলঝেইমারে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে। বিশেষ করে ৮৫ বছরের বেশি বয়সী নারীদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। সম্প্রতি জার্নাল অব আলঝেইমার ডিজিজে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে এই তথ্য জানা গেছে। 

ওই গবেষণাপত্রে বলা হয়েছে, ৬৫ বছর বা তার চেয়েও বেশি বয়সী প্রায় ৬২ লাখ মানুষের ওপর এই গবেষণা চালানো হয়েছে। ওই ব্যক্তিরা ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের মে মাস পর্যন্ত আলঝেইমারের চিকিৎসা নিয়েছিলেন। তাঁদের কারোরই আগে কোনো ধরনের আলঝেইমার ছিল না। দেখা গেছে, তাঁদের মধ্যে যাঁরা কোভিড-১৯ আক্রান্ত হয়েছিলেন তাঁদের আলাঝেইমারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্তত ৫০ থেকে ৮০ শতাংশ বেড়ে গেছে। তবে, ৮৫ বছর বা তদূর্ধ্ব বয়সী নারীদের মধ্যে এই হার আরও বেশি।

ওই গবেষণাপত্রের অন্যতম লেখক এবং পামেলা ডেভিস এই বিষয়ে বলেছেন, ‘কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ফলে কোনো ব্যক্তির মধ্যে আলঝেইমার বিকাশে যে কারণগুলো ভূমিকা পালন করে তা খুব এখনো স্পষ্ট বোঝা যায়নি। তবে আমরা দুটি গুরুত্বপূর্ণ কারণ খুঁজে পেয়েছি। একটি হলো অনেক আগে থেকেই আলঝেইমারের সংক্রমণ, ভাইরাল সংক্রমণ এবং মস্তিষ্কে প্রদাহের সৃষ্টি।’

পামেলা ডেভিস আরও বলেন, ‘যেহেতু সার্স–কভ–২ ভাইরাসের সঙ্গে আমাদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সঙ্গে জড়িত এবং এর ফলে স্নায়ুতন্ত্র ফুলে যাওয়াসহ নানা অস্বাভাবিকতা দেখা দেয়। আমরা যে বিষয়টি পরীক্ষা করতে চেয়েছি, তা হলো কোভিড আক্রান্ত হলে এই রোগ (আলঝেইমার) বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে।’ 

রঙ সু নামে ওই গবেষণার আরেক গবেষক জানিয়েছেন, তাদের এই গবেষণা আলঝেইমারের সঙ্গে কোভিড–১৯ এর সম্পর্ক কার্যকরভাবে জানা যাবে। তাঁরা আরও জানিয়েছেন, তাদের এই গবেষণা কোভিড–১৯ এর চিকিৎসা নিয়ে নতুন করে ভাবতে পথ দেখাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মঙ্গলে ৫০ একর প্রাকৃতিক বনায়ন করার পরিকল্পনা দিলেন বিজ্ঞানী

    চাঁদে বাসস্থান নির্মাণ করবে নাসা, খরচ ৫ কোটি ৭২ লাখ ডলার

    পৃথিবী থেকে চাঁদের কক্ষপথের সবচেয়ে দূরবর্তী স্থানে পৌঁছেছে নাসার ওরিয়ন 

    চাঁদে পানি খুঁজছেন ইথিওপিয়ার বিজ্ঞানী 

    ২০৩০ সালের মধ্যেই চাঁদে বসতি গড়বে মানুষ: নাসা 

    নাসার ক্যামেরায় ধরা পড়ল মহাজাগতিক ‘বালিঘড়ি’

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    কারাগারে কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস