Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

মিয়ানমার পরিস্থিতি

৯০টি ফাঁড়ি বিদ্রোহীদের দখলে, কোণঠাসা জান্তা

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৮

মংডুতে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেওয়া অস্ত্র। ছবি: সংগৃহীত মিয়ানমারে জান্তার সামরিক বাহিনী, পুলিশ ও অন্য নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর ক্ষয়ক্ষতি ক্রমেই বাড়ছে। গত বছরের ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর দেশটির বিভিন্ন রাজ্যে অন্তত ৯০টি পুলিশ ফাঁড়ি বা সেনাঘাঁটি দখলে নিয়েছে বিদ্রোহী ও প্রতিরোধ যোদ্ধারা।

মিয়ানমারের অনলাইন গণমাধ্যম ইরাবতী সম্প্রতি এক প্রতিবেদনে বলেছে, অভ্যুত্থানের পর ১৭ মাসে অন্তত ৮০টি ফাঁড়ি বা ঘাঁটি দখলে নিয়েছে মিয়ানমারের জাতিগত সশস্ত্র সংগঠন (ইএও) ও জান্তাবিরোধী যোদ্ধারা। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এসব ঘাঁটি হারিয়ে দুর্গম অঞ্চলে রসদ ও অস্ত্রের জোগান দিতে হিমশিম খাচ্ছেন সেনা ও অন্য নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

রাখাইন রাজ্য: জান্তা সবচেয়ে বেশি ফাঁড়ি বা ঘাঁটি হারিয়েছে রাখাইন রাজ্যে। বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের উত্তর-পশ্চিম অঞ্চলের এই রাজ্যে আরাকান আর্মির (এএ) হাতে অন্তত ৩৬টি ফাঁড়ি হারিয়েছে সেনাবাহিনী। এসব ফাঁড়ির মধ্যে ৩০টি মংডু টাউনশিপে। আর ছয়টি পার্শ্ববর্তী চিন রাজ্যের পালেতোয়া টাউনশিপে। পালেতোয়া টাউনশিপ চিন রাজ্যে হলেও এটাকে রাখাইন রাজ্যের অংশ বলে মনে করে এএ।

কাচিন রাজ্য: চীনের সীমান্তবর্তী কাচিন রাজ্যে দ্বিতীয় সর্বোচ্চ ২০টি পুলিশ ফাঁড়ি বা সেনাঘাঁটি হারিয়েছে জান্তা। অভ্যুত্থানের পর গত বছরের মাঝামাঝি চীন সীমান্তের কাছে আলাও বানে পাহাড়ের চূড়ায় সর্বপ্রথম একটি সেনাঘাঁটি দখলে নেয় কাচিন ইন্ডিপেনন্ডেন্স আর্মি। এরপর আরও ১৯টি ফাঁড়ি দখলে নেওয়া হয়।

কায়াহ রাজ্য: থাইল্যান্ড সীমান্তবর্তী কায়াহ রাজ্যে ১৪টি সেনাঘাঁটি ও পাঁচটি পুলিশের তল্লাশি চৌকি দখলে নিয়েছে কারেন ন্যাশনাল প্রগ্রেসিভ পার্টি।। এখানে যেসব ঘাঁটি বা চৌকি দখলে নেওয়া হয়েছে, সেগুলোর বেশির ভাগে সেনার সংখ্যা ছিল ১২ জন। শুধু দুটিতে ছিল ৩০ ও ৪০ জন সেনা বা পুলিশ সদস্য।

কারেন রাজ্য: উত্তর-পশ্চিমাঞ্চলের কারেন পাহাড়ের পর থেকে শুরু হওয়া রাজ্যটি কায়িন রাজ্য নামেও পরিচিত। এ রাজ্য ও পার্শ্ববর্তী ব্যাগো অঞ্চলে কারেন ন্যাশনাল ইউনিয়নের হাতে অন্তত ১২টি ঘাঁটি হারিয়েছে সেনাবাহিনী।  

চিন রাজ্য: বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী এ রাজ্যে চিন ন্যাশনাল আর্মি ও চিনল্যান্ড ডিফেন্স ফোর্স অন্তত তিনটি সেনাঘাঁটি দখলে নিয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    গ্রেপ্তার-আতঙ্কে বাড়িছাড়া বিএনপির নেতা-কর্মীরা

    এক হাজার টাকার জন্য হত্যা

    বিয়ের সাত মাস পর গৃহবধূর লাশ উদ্ধার

    গ্রেপ্তার-আতঙ্কে কিশোরগঞ্জ বিএনপির নেতা-কর্মীরা

    একদিকে আলোচনা, অন্যদিকে বিশেষ অভিযানে ধরপাকড়

    নৈতিকতা পুলিশ বিলুপ্ত ঘোষণা করল ইরান

    দোনেৎস্কে সড়ক দুর্ঘটনায় রুশ সৈন্যসহ ১৬ জন নিহত

    আপনারা মানুষের পর্যায়ে নেই: শ্যামলী-এনআর ট্রাভেলসের এমডিকে হাইকোর্ট

    শীর্ষ পদপ্রত্যাশীদের নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ

    ‘ঘুষ নেওয়ায়’ দুই বনপ্রহরী বরখাস্ত ৫ জনকে শোকজ

    গ্রেপ্তার-আতঙ্কে বাড়িছাড়া বিএনপির নেতা-কর্মীরা

    ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১