Alexa
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

ডেঙ্গুতে দিনে আরও একজনের মৃত্যু, শনাক্তে নতুন রেকর্ড

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২২, ২০:১৮

ফাইল ছবি দেশের ডেঙ্গু পরিস্থিতি চলতি মাসে ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। প্রায় প্রতিদিনই শনাক্তে নতুন নতুন রেকর্ড গড়ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ সময়ে প্রায় তিন শ রোগী শনাক্ত হয়ে নতুন রেকর্ড গড়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন বিশ্লেষণে এই চিত্র পাওয়া গেছে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৯৪ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। যা এ বছরের সর্বোচ্চ রেকর্ড। এদের মধ্যে ঢাকায় ২৪৪ জন এবং বাইরে ৫০ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এক হাজার ২৩ জন। এদের মধ্যে রাজধানীর ৫০টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৮৪৯ জন এবং বাইরে ১৭৪ জন। 

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, জুলাই মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত হয়েছিল এক হাজার ৫৭১ জন। আর আগস্টের ৩১ দিনে মোট রোগী তিন হাজার ৫৩১ জন শনাক্ত হয়। আর চলতি মাসের ১০ দিনে দুই হাজার ২০৯ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। চলতি মাসের ১০ দিনে মোট ১১ জনের মৃত্যু হয়েছে। যা গত আগস্টের সমপরিমাণ। জুনে মৃত্যু হয়েছিল একজন, জুলাইতে ৯ জন মিলে সর্বমোট ৩২ জনের মৃত্যু হয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট রোগী শনাক্ত হয়েছে ৮ হাজার ৩৯০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন ৭ হাজার ৩৩৫ জন। ঢাকায় ভর্তি হয়েছেন ৬ হাজার ৮৩২ জন এবং ছাড়পত্র নিয়েছেন ৫ হাজার ৯৭০ জন। ঢাকার বাইরে মোট রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৫৫৮ জন। এদের মধ্যে ছাড়পত্র নিয়েছেন এক হাজার ৩৫৫ জন। এ সময় মৃত্যু হয়েছে ৩২ জনের। 

কীটতত্ত্ববিদেরা জানান, তাদের আগেই ধারণা ছিল আগস্ট সেপ্টেম্বরে ডেঙ্গু সর্বোচ্চ চূড়ায় উঠবে। দেশে চলতি মাসে প্রতিদিন গড়ে প্রায় ২২১ জনের বেশি রোগী শনাক্ত হচ্ছে। এ জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে সরকারকে। যেসব এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি সেখানে সাঁড়াশি অভিযান চালিয়ে দ্রুত মশা মারতে হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু

    ডেঙ্গুতে আড়াইশ ছুঁইছুঁই মৃত্যু, চলতি মাসেই সংক্রমণ কমার আশা

    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৩ জনের, হাসপাতালে ৪৭৭ জন

    নভেম্বরের ২০ দিনে ডেঙ্গুতে ৮৯ মৃত্যু 

    ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, ভর্তি ৫৫৯

    বছর শেষ না হতেই অর্ধলাখ ছাড়াল ডেঙ্গু রোগী

    স্বেচ্ছাসেবক লীগ নেতার হাতে বড় ভাই খুন 

    ফুটবল বিশ্বকাপ

    পোল্যান্ডকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

    অর্থায়ন কমায় রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়নে জোর

    এনডিটিভির মালিকানা চলে গেল আদানির হাতেই

    সম্মেলনের আগেই উৎসবে আ. লীগ নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    ফ্রান্সকে হারিয়েও শেষ ষোলোয় যাওয়া হলো না তিউনিসিয়ার