Alexa
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

হাসপাতালে বাড়ছে ডেঙ্গু রোগী

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১২:১৫

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ডেঙ্গুতে আক্রান্তরা। গতকালের ছবি। আজকের পত্রিকা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে হঠাৎ বেড়েছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা।

অধিকাংশ ডেঙ্গু রোগী ঢাকায় আক্রান্ত হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে গত কয়েক দিনে ময়মনসিংহেও বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। 
চিকিৎসকেরা বলেছেন, ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা বেড়েছে। বৃষ্টি বেড়ে যাওয়ায় ডেঙ্গুর প্রকোপও বাড়তির দিকে। সবাইকে বাড়ির আশপাশসহ বাসার ছাদ পরিষ্কার রাখতে হবে। এ ছাড়া ঘরে সার্বক্ষণিক মশারি ব্যবহার করা ভালো।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালের মেডিসিন বিভাগের বিভিন্ন ওয়ার্ডে মোট ১২ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী ভর্তি আছেন। তাঁদের মধ্যে ১০ জন পুরুষ, ১টি শিশু ও ১ জন নারী রয়েছেন। ১২ জনের মধ্যে ৯ জন ঢাকায় আক্রান্ত হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনজন ময়মনসিংহের বিভিন্ন এলাকায় ডেঙ্গুতে আক্রান্ত হন।

গতকাল বুধবার দুপুরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে খোঁজ নিয়ে এসব তথ্য জানা গেছে।

হাসপাতালের ১৭ নম্বর ওয়ার্ডে ডেঙ্গুতে আক্রান্ত রোগী সৌরভ হাসান জেলার মুক্তাগাছা উপজেলার বাসিন্দা। তিনি বলেন, ‘আমি ঢাকার কেরানীগঞ্জের একটি মসজিদে খেদমতের কাজ করি। সেখানে হঠাৎ প্রচণ্ড মাথাব্যথা, শরীরব্যথা ও জ্বর হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করা হলে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হই। পরে সেখান থেকে এসে গত রোববার ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছি। এখন আগের চেয়ে অনেকটা সুস্থ।’

ঢাকার মিরপুরে পোশাক কারখানায় চাকরি করেন হাবিবুর রহমান। বাড়ি জেলার তারাকান্দা উপজেলায়। তিনি বলেন, ‘হঠাৎ মাথাব্যথা, শরীরব্যথা ও জ্বর অনুভব করি। পরে সেখানেই পরীক্ষা করা হলে ডেঙ্গুতে আক্রান্তের বিষয়টি বুঝতে পারি। পরে ময়মনসিংহে এসে হাসপাতালে ভর্তি হই। এখন আগের চেয়ে অনেকটা সুস্থ।’

ময়মনসিংহ সদরের কুকিল গ্রামের আমিরুল ইসলাম বলেন, ‘আমি ইলেকট্রিক মিস্ত্রির কাজ করি। গত এক মাস ঢাকার আগারগাঁও, তালতলা এলাকায় কাজ করেছি। সেখানে জ্বর, মাথাব্যথা নিয়ে বাড়ি ফিরে আসি। অনেক ওষুধ খাওয়ার পরেও জ্বর ভালো না হওয়ায় বিভিন্ন পরীক্ষা করাই। পরে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার বিষয়টি জানতে পেরে গত রোববার হাসপাতালে ভর্তি হই। জ্বর কিছুটা ভালো হলেও শরীর দুর্বল।’

মমেকের ডেঙ্গু ওয়ার্ডের ফোকাল পারসন কায়সার হাসান খান বলেন, সম্প্রতি ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। তবে আক্রান্ত অধিকাংশ রোগী ঢাকা থেকে আক্রান্ত হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। ডেঙ্গু থেকে রক্ষায় সচেতনতা খুব জরুরি।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম কিবরিয়া বলেন, ‘হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা বেড়েছে। তবে আক্রান্তদের অধিকাংশ ঢাকা থেকে আক্রান্ত হয়ে এখানে ভর্তি হচ্ছেন। বর্তমানে হাসপাতালে ১০ জন পুরুষ, ১ জন নারী ও ১ শিশু ভর্তি আছে। পরিকল্পনা আছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লে আলাদা একটি ইউনিট করার, যেখানে শুধু ডেঙ্গুতে আক্রান্ত রোগীরই চিকিৎসা দেওয়া হবে।’

জেলা জনউদ্যোগের আহ্বায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু বলেন, ময়মনসিংহ সিটি করপোরেশনের মধ্যে মশার বহু উৎপত্তিস্থল রয়েছে। এসব বিষয়ে সিটি প্রশাসনের তেমন তৎপরতা না থাকায় ময়মনসিংহে ডেঙ্গুর প্রকোপ বাড়ার ঝুঁকি রয়েছে।

জেলা সিভিল সার্জন নজরুল ইসলাম বলেন, ‘ডেঙ্গু প্রতিরোধে আমরা নিজেরা উদ্যোগ নেওয়ার পাশাপাশি সিটি করপোরেশনকে অভিযান পরিচালনার জন্য বলা হবে। সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, ‘ডেঙ্গুসহ মশার উৎপাত কমাতে সিটি করপোরেশন সব সময় সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ১৩৪ বিদ্যালয়ের ৫৩টিতে প্রধান শিক্ষকের পদ শূন্য

    বন্য হাতিআতঙ্ক, রাত জেগে খেত পাহারা

    ঠান্ডাজনিত রোগে দুই মাসে ৩২৮ শিশুর মৃত্যু

    সড়কহীন সেতুর কাহিনি

    হঠাৎ রোটা ভাইরাসের প্রকোপ

    দালাল ও চোরের উৎপাত

    আ.লীগ-বিএনপির সভা ‘প্রত্যাশার চেয়ে সফল’

    ১০ ডিসেম্বর দেশজুড়ে সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ নেতা-কর্মীরা: কাদের 

    সন্তানসহ প্রসূতির মৃত্যুর ঘটনা ‘টাকায় মীমাংসা’

    অপহৃত শিশুর লাশ আঙিনা খুঁড়ে উদ্ধার

    থানায় দুপক্ষের অভিযোগ, আসামি মোট ৯৬ জন

    ন্যায্য ফলের দাবিতে শিক্ষার্থীদের অনশন