Alexa
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

নদী রক্ষায় জনসচেতনতা বৃদ্ধিতে প্রচার কার্যক্রম অব্যাহত রাখা হবে: নৌপ্রতিমন্ত্রী

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৭

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফাইল ছবি  দেশের নদী রক্ষায় জনসচেতনতা বৃদ্ধিতে সভা, সমাবেশ, কর্মশালা, প্রচার-প্রচারণা কার্যক্রম অব্যাহত রাখতে হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

আজ মঙ্গলবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় নদী রক্ষা কমিশন, বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি), ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই) এবং নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তরের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক-সংক্রান্ত বৈঠকে প্রতিমন্ত্রী এ কথা বলেন। 

এ বছর ২৫ সেপ্টেম্বর ‘বিশ্ব নদী দিবস’ উদ্‌যাপিত হবে। দিবসটি উপলক্ষে রাজধানীসহ জেলা ও উপজেলা পর্যায়ে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ‘বিশ্ব নদী দিবস’ উদ্‌যাপন উপলক্ষে রাজধানীতে সেমিনারের আয়োজন করবে জাতীয় নদী রক্ষা কমিশন। ‘বিশ্ব নদী দিবস’ উদ্‌যাপনে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সহযোগিতায় নদীবন্দরগুলোতে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে বলে বৈঠকে জানানো হয়। 

বৈঠকে জানানো হয় যে, ঢাকার চারপাশের নদ-নদীসমূহ দূষণমুক্তকরণের লক্ষ্যে জাতীয় নদী রক্ষা কমিশন কার্যক্রম শুরু করেছে। ২০২৩ সালের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের আগে এ কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থা থেকে প্রাপ্ত মতামতসমূহ বিবেচনায় নিয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের খসড়া আইন-২০২১ পরিমার্জনের কাজ চলমান রয়েছে। 

সভায় বিএসসির জন্য ছয়টি নতুন এলএনজি ট্যাংকার/ক্যারিয়ার ক্রয়ের লক্ষ্যে আন্তমন্ত্রণালয়ে সভা দ্রুত করার ওপর তাগিদ দেওয়া হয়। কুড়িগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের (এনএমআই) শাখা স্থাপন এবং চট্টগ্রামে নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তরের ‘সিম্যান্স হোস্টেল কমপ্লেক্স ভবন’ নির্মাণের লক্ষ্যে আনুষঙ্গিক কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে সভায় গুরুত্বারোপ করা হয়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেসমিন, জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য কামরুন নাহার আহমেদ এবং বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর এস এম মনিরুজ্জামান, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর মো. নিজামুল হক, এনএমআইর অধ্যক্ষ ক্যাপ্টেন আতাউর রহমান প্রমুখ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    খাদ্য নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ নিচ্ছে সরকার: নৌ প্রতিমন্ত্রী

    কারখানায় উৎপাদন সক্ষমতা বাড়ার কারণে শিল্পে গ্যাস সংকট: নসরুল হামিদ

    সংসদে তোপের মুখে জ্বালানি প্রতিমন্ত্রী

    দেশে উত্তোলনযোগ্য গ্যাসের মজুত ৯ ট্রিলিয়ন ঘনফুট, চলবে ১১ বছর

    গাজীপুর-আশুলিয়া-নারায়ণগঞ্জে গ্যাসের সমস্যা দ্রুত সমাধান করা হবে: নসরুল হামিদ

    ঘূর্ণিঝড় সিত্রাং

    ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত: দুর্যোগ প্রতিমন্ত্রী

    স্বেচ্ছাসেবক লীগ নেতার হাতে বড় ভাই খুন 

    ফুটবল বিশ্বকাপ

    পোল্যান্ডকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

    অর্থায়ন কমায় রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়নে জোর

    এনডিটিভির মালিকানা চলে গেল আদানির হাতেই

    সম্মেলনের আগেই উৎসবে আ. লীগ নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    ফ্রান্সকে হারিয়েও শেষ ষোলোয় যাওয়া হলো না তিউনিসিয়ার