Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

ব্যক্তিগত কাজে ব্যাংকের গাড়ি ব্যবহারে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২২, ২২:০৪

ব্যক্তিগত কাজে ব্যাংকের গাড়ি ব্যবহারে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা বিদ্যুৎ ও জ্বালানি ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে ব্যক্তিগত কাজে বিধিবহির্ভূতভাবে অফিসের গাড়ি ব্যবহার করতে নিষেধাজ্ঞা আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

আজ সোমবার এ সম্পর্কিত এক প্রজ্ঞাপনে এই নিষেধাজ্ঞা আরোপ করে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে প্রয়োজনের বাইরে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার, অপ্রয়োজনে বৈদ্যুতিক বাতি প্রজ্বালন, গিজার, বৈদ্যুতিক কেটলি, বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার না করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

নির্দেশনায় বলা হয়, জ্বালানি হিসেবে পেট্রল, ডিজেল, গ্যাস ওয়েল ও লুব্রিকেন্টের ব্যবহার ২০ শতাংশ বা ততোধিক কমিয়ে আনতে নেওয়া ব্যবস্থা চলমান রাখতে হবে। এ ছাড়া বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ বা ততোধিক হারে কমিয়ে আনতেও কার্যকর ব্যবস্থা জোরদার করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। 

এর আগে গত ২৬ জুলাই বিদ্যুৎ ও জ্বালানি ব্যয় সাশ্রয়ে সরকারের গৃহীত নীতির আলোকে ব্যাংক খাতে খরচ কমানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতি ও প্রবিধি বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশনায় বিদ্যুৎ খাতে বরাদ্দ করা অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে বলা হয়। 

ওই প্রজ্ঞাপনে ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে চলতি বছরের শেষ ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) এবং আগামী বছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুন) আনুপাতিক হারে ব্যয় কমাতে নির্দেশনা দেওয়া হয়। একইভাবে জ্বালানি (পেট্রল, ডিজেল, গ্যাস প্রভৃতি), তেল ও লুব্রিকেন্ট এর জন্য বরাদ্দকৃত অর্থ হতে কমপক্ষে ২০ শতাংশ ব্যয় কামানোর কথা বলা হয়। সেই লক্ষ্যে চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে ১০ শতাংশ জ্বালানি সাশ্রয় করতে হবে। আর বাকি ১০ শতাংশ ২০২৩ সালের প্রথম ৬ মাসে কমাতে নির্দেশনা দেওয়া আছে। 

কেন্দ্রীয় ব্যাংকের ওই নির্দেশনায় বলা হয়, এখন থেকে সকল ব্যাংকে বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। জ্বালানি খাতে বরাদ্দ অর্থ থেকে যে পরিমাণ অর্থ সাশ্রয় হবে, তা কোনো অবস্থাতেই অন্য খাতে ব্যয় করা যাবে না। এ ছাড়া ব্যয় হ্রাস-সংক্রান্ত তথ্য ও কাগজপত্র সংশ্লিষ্ট ব্যাংকগুলো তাদের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করবে। ব্যাংকগুলো বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় সংক্রান্ত সকল তথ্য বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল পরিচালিত নিরীক্ষাকালে প্রয়োজন অনুযায়ী সরবরাহ করবে। 

এরই ধারাবাহিকতায় নতুন এই নির্দেশনা জারি করল বাংলাদেশ ব্যাংক, যেখানে ব্যক্তিগত কাজে অফিস-প্রদত্ত গাড়ি ব্যবহার নিষিদ্ধ করা হলো।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইভ্যালির টাকা ফেরতের ঘোষণা

    রাজনৈতিক বিবেচনায় শীর্ষ পদে বদল ব্যাংকের অর্থ লোপাটে সহায়ক হয়: টিআইবি

    দেশে এক বিলিয়ন কিলোমিটার ট্রিপ শেষ করল উবার 

    একতরফা দাম বাড়াতেই আইন সংশোধন

    বিকাশ অ্যাপে ৫০ টাকা মোবাইল রিচার্জে ১৬ টাকা ক্যাশব্যাক

    ৩৩ বিলিয়নের ঘরে রিজার্ভ 

    দায়িত্ব নিলেন বিশ্বনাথ মেয়র ও কাউন্সিলররা

    আমার নিয়োগপত্রে কোনো ঘষামাজা ছিল না: ওয়াসার এমডি তাকসিম

    গেট আছে, ঘর আছে, নেই শুধু গেটম্যান ১০ বছরেও

    ফেনী মুক্ত দিবস পালিত

    ‘গ্যাস ট্যাবলেট’ খেয়ে গৃহবধূর মৃত্যু

    ওয়াগ্গাছড়ায় স্মৃতিস্তম্ভের দাবি