Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচন বিষয়ে বৈঠক রোববার

আপডেট : ২৪ আগস্ট ২০২২, ১৭:৫৬

কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচন বিষয়ে বৈঠক রোববার। ছবি: সংগৃহীত  কংগ্রেসের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি। বিভিন্ন আলাপ চলছে। নেতা-কর্মীদের একটি বড় অংশের আস্থা এখনো রাহুল গান্ধীর ওপর। তবে তিনি আপাতত না করে দিয়েছেন। এই অবস্থায় পরবর্তী করণীয় নিয়ে আগামী রোববার বৈঠকে বসতে যাচ্ছে দলটির ওয়ার্কিং কমিটি। 

সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল জানিয়েছেন, এই বৈঠকেই ঠিক হবে সভাপতি নির্বাচনের দিন-তারিখ। দলের এই গুরুত্বপূর্ণ বৈঠকটি অনুষ্ঠিত হবে ভার্চুয়ালি। তবে বৈঠকে সশরীরে হাজির থাকছেন না কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সাবেক সভাপতি রাহুল গান্ধী বা সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। সোনিয়া গান্ধী চিকিৎসার জন্য বিদেশে গিয়েছেন। তাঁর সঙ্গেই গিয়েছেন রাহুল ও প্রিয়াঙ্কা। 

এক টুইটে কংগ্রেসের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ভেনুগোপাল বলেছেন, ‘তাঁরা সবাই ভার্চুয়ালি বৈঠকে যোগ দেবেন। বিদেশ থেকে বৈঠকে সভাপতিত্ব করবেন সোনিয়া।’ 

এদিকে, ভারতের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দলটির প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে জলঘোলা চলছেই। প্রবীণ কংগ্রেস নেতারা এখনো সমানে চাপ দিয়ে চলেছেন দলের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে দায়িত্ব গ্রহণের জন্য। কিন্তু রাহুল কিছুতেই রাজি নন। এমনকি, গান্ধী পরিবারের কেউ কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচিত হন এটাও তিনি চান না বলে প্রচার করা হচ্ছে তাঁর ঘনিষ্ঠ মহল থেকে। 

এই অবস্থায় প্রবীণ কংগ্রেস নেতা ও রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট রাহুলের হয়ে প্রচার শুরু করেছেন। তাঁর মতে, ‘দলকে একমাত্র রাহুলের নেতৃত্বই বাঁচাতে পারে বলে মনে করে কংগ্রেস কর্মীরা।’ তবে গান্ধী পরিবারের কেউ রাজি না হলে অশোক নিজেও কংগ্রেস সভাপতি হতে পারেন বলেও জল্পনা শুরু হয়েছে। 

গত ২১ আগস্ট থেকে শুরু হয়েছে কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া। দলের নির্বাচনের ভারপ্রাপ্ত কমিটির চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি জানিয়েছেন, ২০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করার বিষয়ে তাঁরা বদ্ধপরিকর। বেশির ভাগ কংগ্রেস কর্মীই রাহুল গান্ধীকেই সভাপতি হিসেবে চাইলেও তিনি তা মানতে রাজি নন। রাহুল গান্ধী ব্যস্ত আগামী ৭ সেপ্টেম্বর থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচি পালনে। মিস্ত্রির মতে, ‘কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত এই দীর্ঘ কর্মসূচি তাঁর কাছে তপস্যার মতো।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ৩ মাসের শিশুকে ৫১ বার গরম রডের সেঁক, অবশেষে মৃত্যু 

    বাল্যবিবাহের অভিযোগে আসামে ১৮০০ পুরুষ গ্রেপ্তার

    আদানির শেয়ার ডুবছে, লোকসভায় তোলপাড়ও চলছে  

    আদানির সঙ্গে বাংলাদেশের চুক্তি সংশোধন প্রশ্নে ভারত বলল— সরকার জড়িত নয়

    যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন পাঠিয়ে ‘নজরদারি’ করছে চীন

    আদানি হারালেন ১০ হাজার কোটি ডলার, তৃতীয় শীর্ষ ধনী এখন ১৬তম

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ