শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

দুই সপ্তাহে সেচ প্রকল্পের ৭ ট্রান্সফরমার চুরি , চাষ ব্যাহত

আপডেট : ২০ আগস্ট ২০২২, ১২:৩৯

পাটখেতে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ট্রান্সফরমার। ছবিটি সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের বেতবাড়ি এলাকার। ছবি: আজকের পত্রিকা সিরাজগঞ্জের উল্লাপাড়ার পঞ্চক্রোশী ইউনিয়নের বেতবাড়ী ও বেতকান্দি থেকে দুই সপ্তাহে সাতটি ট্রান্সফরমার চুরি হয়েছে। সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর আওতায় সেচ পাম্পের ট্রান্সফরমারগুলো চুরি যাওয়ায় রোপা ধান চাষ বিঘ্নিত হচ্ছে।

কৃষকেরা বলছেন, নতুন করে ট্রান্সফরমার বসাতে তাঁদের অনেক টাকা খরচ করতে হচ্ছে। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছেন তাঁরা। এ বিষয়ে থানায় অভিযোগ করা হয়েছে। এদিকে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ জানিয়েছে, এই মুহূর্তে অফিসে কোনো ট্রান্সফরমার সংরক্ষিত নেই। তাদের বাইরে থেকে কিনতে হবে।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার বেতবাড়ী গ্রামে ১৬ আগস্ট রাতে সেচ প্রকল্প এলাকায় পল্লী বিদ্যুৎ সমিতির লাইনের বিদ্যুতের খুঁটি থেকে চারটি ট্রান্সফরমার চুরি হয়। ৫ আগস্ট চুরি হয় আরও একটি ট্রান্সফরমার। পরিকল্পিতভাবে চোরেরা ট্রান্সফরমার নামিয়ে সেটির ভেতর থেকে তামার তার, ট্রান্সফরমারে থাকা মূল্যবান তেলসহ আনুষঙ্গিক সামগ্রী চুরি করেন। এরপর ওপরের কভারটি মাঠে ফেলে চলে যান। এসব চুরি হওয়া সামগ্রীর মূল্য প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা।

অভিযোগ সূত্রে আরও জানা যায়, এখন নতুন করে ট্রান্সফরমার নিতে প্রতিটির জন্য ৪৫ হাজার টাকা করে পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে জমা দিতে হবে। এই অর্থ কৃষকদের পক্ষে দেওয়া কষ্টসাধ্য। এ বিষয়ে উল্লাপাড়া মডেল থানায় তাঁরা অভিযোগ দাখিল করবেন।

উপজেলার বেতকান্দি গ্রামের আনিছুর রহমান বলেন, এ মাসের প্রথম দিকে তাদের গ্রামে সেচ প্রকল্পের বিদ্যুৎ লাইনের খুঁটি থেকে দুটি ট্রান্সফরমার চুরি হয়। এ দুটি ট্রান্সফরমারের মূল্য প্রায় ১ লাখ টাকা। এদিকে নতুন করে ট্রান্সফরমার বসাতে আবারও সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর প্রধান কার্যালয়ে তাঁদের ১ লাখ টাকা জমা দিতে হচ্ছে। আর এতে চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকেরা। আনিছুর রহমান আরও জানান, এ বিষয়ে উল্লাপাড়া মডেল থানায় অভিযোগ দেওয়া হয়েছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর মহাব্যবস্থাপক রমেন্দ্র নাথ রায় জানান, কিছুদিন ধরে সমিতির বিদ্যুতের লাইন থেকে ট্রান্সফরমার চুরির খবর তাঁরা পেয়েছেন। দক্ষ চোরেরা এ কাজ করছেন বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে, কৃষি সেচ প্রকল্পের ট্রান্সফরমার নতুন করে বসাতে কৃষকদের অনেক টাকা জমা দিতে হচ্ছে। তার ওপর এই মুহূর্তে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর অফিসে কোনো ট্রান্সফরমার সংরক্ষিত নেই। বাইরে থেকে ট্রান্সফরমার কিনে আনতে হবে। তিনি উল্লাপাড়া থানা-পুলিশের প্রতিও এ বিষয়ে ব্যবস্থা নিতে অনুরোধ জানান।

উল্লাপাড়া মডেল থানার ওসি নজরুল ইসলাম জানান, তিনি অল্প কয়েক দিন হলো উল্লাপাড়া থানায় যোগদান করেছেন। ট্রান্সফরমার চুরির বিষয়টি তিনি অবহিত হয়েছেন। এ বিষয়ে তদন্ত করে থানা-পুলিশ যথাযথ ব্যবস্থা নেবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    সাক্ষাৎকার

    আমাদের আরও অনেক কিছু দেওয়ার আছে: টিপু

    সিনেমা: তুফানের আন্তর্জাতিক মুক্তি ২৮ জুন

    শিল্পকলায় নবরসের নাটক ‘উনপুরুষ’

    ভারতের সঙ্গে চুক্তির আগে দেশের নিরাপত্তার কথা ভাবতে হবে

    ধূসর রুক্ষ মহানগরীতে বিপন্ন নাগরিক জীবন

    লাগাম টেনে ধরা হোক

    ট্রেনের ছাদে উঠে ভ্রমণ, মাথায় আঘাত পেয়ে তরুণের মৃত্যু

    গভীর রাতে খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি 

    সাক্ষাৎকার

    আমাদের আরও অনেক কিছু দেওয়ার আছে: টিপু

    ফেরদৌসের আয়োজনে আজ ‘উচ্ছ্বাসে উৎসবে’

    ৫০০ কোটি টাকার ইভিএম যাচ্ছে ভাঙারিতে

    সিনেমা: তুফানের আন্তর্জাতিক মুক্তি ২৮ জুন