Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্ধিত ভাড়া কার্যকর, পরিবহনচালকদের অসন্তোষ

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ১২:১১

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। ছবি: আজকের পত্রিকা  বাংলাদেশের সব নৌপথে ফেরিতে যানবাহন পারাপারে নতুন ভাড়া কার্যকর করা হয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ার কারণে নেওয়া এ সিদ্ধান্ত অনুযায়ী সব রুটে ফেরি পারাপারে ভাড়া বেড়েছে ২০ শতাংশ। এরই ধারাবাহিকতায় রাজবাড়ীর দৌলতদিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথেও ফেরি পারাপারে নতুন ভাড়া কার্যকর করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভোর ৬টা থেকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ফেরিতে যানবাহন পারাপারে এই ভাড়া বাড়ানো হয়েছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় সূত্র জানায়, বৃহস্পতিবার ভোর ৬টা থেকে নতুন ভাড়া কার্যকরের পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১ থেকে ৩ টন পণ্যবাহী ছোট ট্রাক বা কাভার্ড ভ্যানের ভাড়া ৯০০ থেকে বেড়ে ১ হাজার ১৮০ টাকা হবে। ৩ থেকে ৫ টনের ট্রাক ১ হাজার ৫০ থেকে বেড়ে ১ হাজার ২৬০ টাকা। ৫ থেকে ৮ টন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যানের ভাড়া ১ হাজার ৩০০ থেকে বেড়ে ১ হাজার ৫৬০ টাকা এবং ৮ থেকে ১১ টনের বড় ট্রাক ও লরির ভাড়া ১ হাজার ৭৫০ থেকে বেড়ে ২ হাজার ১০০ টাকা হবে।

এ ছাড়া এই রুটে মিনিবাস বা কোস্টার পারাপারে ১ হাজার ৫০ টাকা থেকে বেড়ে ১ হাজার ২৬০ টাকা, মাঝারি আকারের বাস ১ হাজার ৭৫০ থেকে ২ হাজার ১০০ এবং বড় বাসের ভাড়া ২ হাজার ১০০ থেকে বেড়ে ২ হাজার ৫২০ টাকা হবে। এ ছাড়া মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স পারাপারের ক্ষেত্রে ১ হাজার টাকার বদলে ১ হাজার ২০০ টাকা, পাজেরো গাড়ি ৯০০ টাকার স্থলে ১ হাজার ১৮০ টাকা, কার ও জিপ ৫৪০ টাকার বদলে কম-বেশি ৬৫০ টাকা, মোটরসাইকেল ১০০ টাকার স্থলে ১২০ টাকা গুনতে হবে। যাত্রীদের ক্ষেত্রে জনপ্রতি ভাড়া ১০ টাকা বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে।

এদিকে ফেরি ভাড়া বাড়ানোয় পরিবহনচালকেরা অসন্তোষ প্রকাশ করেছেন। কয়েকজন পরিবহনচালকের সঙ্গে এ বিষয়ে কথা হলে তাঁরা প্রত্যকে একই ধরনের মন্তব্য করে বলেন, ‘দ্রব্যমূল্যসহ নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বেড়েছে। সেই সঙ্গে গাড়ির পার্টসেরও (যন্ত্রাংশের) দাম বেড়েছে। আমরা অল্প টাকা বেতন পাই। ফেরিভাড়া বেড়েছে, কিন্তু আমরা যদি গাড়িভাড়া বাড়াতে যাই, তাহলে বাড়ে না। আমরা এখন কী করব? আবার পদ্মা সেতু পারাপারে গাড়ির টোল বেশি ধরেছে। আমাদের মতো যারা রোডে গাড়ি চালায়, তাদের জন্য সরকারের একটা বন্দোবস্ত করা উচিত।’

এ বিষয়ে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, তেলের দাম বাড়ায় নতুন করে ফেরিভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। বৃহস্পতিবার ভোর ৬টা থেকে ফেরিতে যানবাহন পারাপারে বর্ধিত ভাড়া কার্যকর হয়েছে। এর আগের দিন গত বুধবার ভাড়ার নতুন তালিকা প্রতিটি কাউন্টারে টানিয়ে দেওয়া হয়েছিল। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কিশোরগঞ্জের পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল প্রায় ৪ কোটি টাকা

    রাজধানীতে বাসা থেকে নারীর অর্ধগলিত মরদেহ উদ্ধার

    শিবালয়ে প্রতিপক্ষের হামলায় গ্রাম পুলিশ নিহত

    পরিত্যক্ত সিনেমা হলে কিশোরীকে ধর্ষণের অভিযোগ, গ্রেপ্তার ২ 

    গবেষণা প্রতিষ্ঠান ইআরডিএফবি’র আত্মপ্রকাশ

    রাজধানীর খিলগাঁওয়ে বিদ্যুতায়িত হয়ে শ্রমিকের মৃত্যু

    টেকনাফে আবারও এক কৃষককে অপহরণ করেছে রোহিঙ্গা সন্ত্রাসীরা

    কিশোরগঞ্জের পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল প্রায় ৪ কোটি টাকা

    রাজধানীতে বাসা থেকে নারীর অর্ধগলিত মরদেহ উদ্ধার

    এই সুন্দর মুখ দেখতে চাই, এমপিকে কটাক্ষ করে ওবায়দুল কাদের

    শিবালয়ে প্রতিপক্ষের হামলায় গ্রাম পুলিশ নিহত

    আবারও বলছি, খবর আছে: বিএনপিকে কাদের