Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

নতুন ভাড়ায় ফেরিতে পারাপার

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ১১:৩৬

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাট। ছবি: আজকের পত্রিকা দেশের সব নৌপথে ফেরিতে যানবাহন পারাপারে নতুন ভাড়া কার্যকর করা হয়েছে। তারই ধারাবাহিকতায় রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথেও ফেরি পারাপারে নতুন ভাড়া কার্যকর করা হয়। গতকাল বৃহস্পতিবার ভোর ছয়টা থেকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ফেরিতে যানবাহন পারাপারে এ ভাড়া বৃদ্ধি করে।

এর আগে গত ১৯ জুন থেকে ফেরি ভাড়া ২০ শতাংশ বৃদ্ধি করা হয়। এ নিয়ে ২ মাসে ৪০ শতাংশ ফেরি ভাড়া বৃদ্ধি করা হয়েছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া কার্যালয় সূত্র জানায়, গতকাল ভোর ৬টা থেকে নতুন ভাড়া কার্যকরের পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১ থেকে ৩ টন পণ্যবাহী ছোট ট্রাক বা কাভার্ড ভ্যানের ভাড়া ৯০০ থেকে বেড়ে ১ হাজার ১৮০ টাকা হবে। ৩ থেকে ৫ টনের ট্রাক ১ হাজার ৫০ থেকে বেড়ে ১ হাজার ২৬০ টাকা। ৫ থেকে ৮ টন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যানের ভাড়া ১ হাজার ৩০০ থেকে বেড়ে ১ হাজার ৫৬০ টাকা এবং ৮ থেকে ১১ টনের বড় ট্রাক ও লরির ভাড়া ১ হাজার ৭৫০ থেকে বেড়ে ২ হাজার ১০০ টাকা হবে।

এ ছাড়া এই রুটে মিনিবাস বা কোস্টার পারাপারে ১ হাজার ৫০ টাকা থেকে বেড়ে ১ হাজার ২৬০ টাকা, মাঝারি আকারের বাস ১ হাজার ৭৫০ থেকে ২ হাজার ১০০ এবং বড় বাসের ভাড়া ২ হাজার ১০০ থেকে বেড়ে ২ হাজার ৫২০ টাকা হবে। এ ছাড়া মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স পারাপারের ক্ষেত্রে ১ হাজার টাকার স্থলে ১ হাজার ২০০ টাকা, পাজেরো গাড়ি ৯০০ টাকার স্থলে ১ হাজার ১৮০, কার ও জিপ ৫৪০ টাকার স্থলে কমবেশি ৬৫০ টাকা এবং মোটরসাইকেল ১০০ টাকার স্থলে ১২০ টাকা গুনতে হবে। যাত্রীদের ক্ষেত্রে জনপ্রতি ভাড়া ১০ টাকা বৃদ্ধি করে ৪০ টাকা করা হয়েছে।

এদিকে ফেরি ভাড়া বৃদ্ধি করায় যানবাহন চালকেরা অসন্তোষ প্রকাশ করেছেন। তাঁরা বলেন, ‘দ্রব্যমূল্যসহ নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে গাড়ির পার্টসের (যন্ত্রাংশের) দাম বাড়ছে। আমরা অল্প টাকা বেতন পাই। ফেরি ভাড়া বেড়েছে, কিন্তু আমরা যদি গাড়ি ভাড়া বাড়াতে যাই তাহলে বাড়ে না। আমরা এখন কী করব। আবার পদ্মা সেতু পারাপারে গাড়ির টোল বেশি ধরেছে। আমাদের মতো যারা রোডে গাড়ি চালায়, তাদের জন্য সরকারের একটা বন্দোবস্ত করা উচিত।’

লালন শাহ পরিবহনের চালক হেলাল মাহমুদ বলেন, ‘গত দুই মাস আগেই গাড়ি ভাড়া বৃদ্ধি করা হয়েছে। ঠিক দুই মাস পর আবার ভাড়া বাড়ানো হলো। বিশ্ববাজারে তেলের দাম বাড়ার অজুহাতে আমাদের দেশে দাম বাড়ে, শুনেছি বিশ্ববাজারে তেলের দাম কমেছে, তাহলে আমাদের দেশে এখন কমছে না কেন?’

গোল্ডেন লাইন পরিবহনের তত্ত্বাবধায়ক কালাম হোসেন বলেন, এভাবে ফেরি ভাড়া বৃদ্ধি পেলে এ রুট দিয়ে গাড়ি আসা বন্ধ হয়ে যাবে। গাড়ি না আসলে আমরাও বেকার হয়ে যাব। সরকারের উচিত সাধারণ মানুষের কথা চিন্তা করা।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, তেলের দাম বৃদ্ধি পাওয়ায় নতুন করে ফেরি ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। গতকাল ভোর ছয়টা থেকে ফেরিতে যানবাহন পারাপারে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। গত বুধবার থেকে ভাড়ার নতুন তালিকা প্রতিটি কাউন্টারে টানিয়ে দেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘দুর্নীতি সারা বিশ্বের সমস্যা’

    ঢাকার পথে বাস চলাচল বন্ধ

    এক পদে দুই শিক্ষক নিয়োগের অভিযোগ

    শুষ্ক মৌসুম এলেই বিপদ পাহাড়ে প্রাকৃতিক বনের

    গোমতীর চরে শসার ভালো ফলন দামে খুশি চাষিরা

    মেয়াদ বাড়ে, কাজ শেষ হয় না

    ‘দুর্নীতি সারা বিশ্বের সমস্যা’

    ফুটবল বিশ্বকাপ

    ভবিষ্যৎ নিয়ে সন্দিহান নেইমার

    ঢাকার পথে বাস চলাচল বন্ধ

    জনগণের জানমালের রক্ষায় আ. লীগের নেতা-কর্মীরা কাজ করছেন: মায়া

    যশোরে ২১ প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ভ্যাটদাতার সম্মাননা

    এক পদে দুই শিক্ষক নিয়োগের অভিযোগ