রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

ডিমের দাম বাড়াচ্ছেন খুচরা ব্যবসায়ীরা

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ১২:৩২

লোকসান টানতে টানতে খামারিদের হিমশিম অবস্থা। বাধ্য হয়ে অনেকে খামার বন্ধ করে দিয়েছেন। ছবি: আজকের পত্রিকা অব্যাহতভাবে বেড়েছে মুরগির খাবারের দাম। লোকসান টানতে টানতে খামারিদের হিমশিম অবস্থা। বাধ্য হয়ে অনেকে খামার বন্ধ করে দিয়েছেন। তাই কমেছে ডিমের উৎপাদন। কিন্তু চাহিদা একটুও কমেনি; বরং বেড়েছে। পাইকারি ব্যবসায়ীদের চাহিদামতো ডিমের জোগান দিতে হিমশিম খাচ্ছেন আড়তদারেরা। তাই কিছুটা বাড়িয়েছেন ডিমের দাম। আর এ সুযোগটি নিয়েছেন খুচরা ব্যবসায়ীরা। তাঁরা ইচ্ছেমতো দাম নিচ্ছেন।

রাজশাহীর খামারি, আড়তদার, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এমন তথ্যই পাওয়া গেছে। একই কথা বলছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরও।

খোঁজ নিয়ে দেখা যায়, খুচরা ব্যবসায়ীরা কেনা দামের চেয়ে হালিতে ৭ থেকে ১০ টাকা অর্থাৎ ডজনে ২১ থেকে ৩০ টাকা পর্যন্ত লাভ করতে চাইছেন। আর এতেই অস্বাভাবিক বেড়েছে ডিমের দাম। কয়েক দিন ধরে ডিমের দাম বৃদ্ধি নিয়ে হইচই শুরু হওয়ার পর গতকাল বৃহস্পতিবার ছুটির দিনেও রাজশাহীতে বাজার তদারকি করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তা অধিকারের টিম বাজারে যাওয়ার পর খুচরা বাজারে ডিমের দাম হালিতে ৬ টাকা কমানো হয়।

রাজশাহীতে প্রায় ২ হাজার লেয়ার মুরগির খামার আছে। এসব খামার থেকে গত অর্থবছরে ৫৬ কোটিরও বেশি ডিম উৎপাদন হয়। রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নে অসংখ্য খামার গড়ে উঠেছে। খামারিরা পারিলাসংলগ্ন মোসলেমের মোড়ের প্রায় ২০টি আড়তে ডিম সরবরাহ করেন। আর এই আড়তদারদের কাছে সকালেই ডিমের চাহিদা জানান রাজশাহী, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের পাইকারি ব্যবসায়ীরা। মোসলেমের মোড় ডিম আড়ত সমিতি দিনের চাহিদা দেখে রোজ দুপুর ১২টায় নতুন মূল্য নির্ধারণ করে। তারপর সেই দরে ডিম কেনার জন্য প্রত্যেক আড়তদারের মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে দেওয়া হয়। কিছুদিন ধরে ডিমের চাহিদা বেশি থাকায় দাম বাড়ানো হচ্ছে।

মোসলেমের মোড়ের জেআরপি এন্টারপ্রাইজ নামের ডিমের আড়তের ব্যবস্থাপক নাসির উদ্দিন বলেন, এই মোড়ের আড়তগুলোতে আগে রোজ ২০ লাখ ডিম আসত। এখন তা কমে ৮ থেকে ১০ লাখে নেমেছে। কিন্তু চাহিদা কমেনি। সে কারণে অল্প কিছু দাম বাড়াতে হয়েছে।

পারিলায় প্রায় ৪০ হাজার মুরগির খামার আছে বেলাল হোসেন ও তাঁর ভাতিজা রবিন হোসেনের। রবিন বলেন, প্রতিদিন একটা মুরগি ১১০ গ্রাম খাবার খায়। ৬ মাস আগের ১ হাজার ৯০০ টাকা বস্তার (৫০ কেজি) খাবারের দাম এখন ২ হাজার ৮৫০ টাকা। ওষুধের দামও অস্বাভাবিক বেড়েছে। এখন একটা ডিম উৎপাদন করতে খরচ হচ্ছে ৮ টাকার বেশি। এই খরচ অনেক দিন ধরেই উঠে আসেনি। তাই দাম কিছুটা বেড়েছে।

তবে দাম নিয়ে হইচই শুরু হলে মোসলেমের মোড়ের আড়তগুলোতে গত ৪ দিনে প্রতিটি ডিমের দাম ২ টাকা করে কমেছে। গতকাল দুপুরে সকাল থেকে রাতের জন্য আড়তগুলোতে প্রতিটি সাদা ডিম কেনার দাম নির্ধারণ হয় ৮ টাকা ৬০ পয়সা এবং লাল ডিমের ৯ টাকা। আড়তদারেরা প্রতিটি ডিমে ২০ পয়সা লাভ করে পাইকারি বিক্রি করছিলেন। এই দরে এখান থেকে ঢাকার উদ্দেশে ট্রাকভর্তি করে যেমন ডিম যাচ্ছিল, তেমনি রাজশাহী শহরের বাজারেও যাচ্ছিল।

মোসলেমের মোড় ডিম আড়ত সমিতির সভাপতি জয়নাল আবেদীন বলেন, ‘আমরা যেটুকু দাম বাড়িয়েছিলাম, তা যৌক্তিক ছিল। কিন্তু খুচরা বিক্রেতারা অস্বাভাবিক বাড়াচ্ছে।’

গতকাল দুপুরে মোসলেমের মোড় থেকে ১২ কিলোমিটার দূরে রাজশাহী নগরীর আরডিএ মার্কেটের ডিম ডিপো নামের এক পাইকারি দোকানে গিয়ে দেখা গেল, খুচরা বিক্রেতারা হালিপ্রতি সাদা ডিম ৩৯ টাকা ২০ পয়সা এবং লাল ডিম ৪২ টাকায় কিনছেন। অথচ আরডিএ মার্কেটের আশপাশের খুচরা দোকানগুলোতে সাদা ডিম ৪৬ থেকে ৪৮ এবং লাল ডিম ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি করা হচ্ছে। অর্থাৎ খুচরা ব্যবসায়ীরাই হালিতে ৭ থেকে ১০ টাকা বাড়াচ্ছেন ডিমের দাম।

ডিমের দাম নিয়ে ক্রেতাদের অসন্তোষের কারণে গতকাল সকালে মোসলেমের মোড়ে আড়তগুলোতে দাম যাচাই করে আসেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ। এরপর তিনি সাহেব বাজারের খুচরা দোকানগুলোতে যান। তাঁদের দেখে খুচরা বিক্রেতারা হালিতে তাৎক্ষণিক ডিমের দাম ছয় টাকা কমিয়ে দেন।

অভিযান শেষে হাসান-আল-মারুফ বলেন, ‘খুচরা বিক্রেতারা অস্বাভাবিক লাভ করতে চাচ্ছেন। হালিতে তাঁরা ৭ থেকে ১০ টাকা পর্যন্ত দাম বেশি নিচ্ছে পাইকারিতে কেনা দামের চেয়ে। আমরা আজ মার্কেটে গিয়ে দেখলাম সাদা ডিম বিক্রি হচ্ছে ৪৬ টাকা হালি। লাল ডিমের হালি ৪৮ থেকে ৫০ টাকা পর্যন্ত। আমাদের দেখার পরই দোকানিরা মূল্যতালিকা সংশোধন করে হালিতে ৬ টাকা করে কমিয়ে দিল। তারপরও মূল্যতালিকা না থাকা এবং মূল্যতালিকার চেয়ে বেশি দরে ডিম বিক্রি করার অপরাধে ২ ব্যবসায়ীকে ৩ হাজার টাকা জরিমানা করেছি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মদরিচের শেষের শুরু

    প্যাকেটজাত ডিম: ওমেগা, অর্গানিক নামে প্রতারণা

    বাংলাদেশকে ডাকছে ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান

    আনোয়ারুল হত্যায় সাইদুল জড়িত, খুনিদের টাকা দেওয়ার কথা ছিল তাঁরও: কামালের জবানবন্দি

    হাজিরা মিনায়, আজ পবিত্র হজ

    অবসাদগ্রস্ত পুলিশসদস্যকে অস্ত্র নয়, সদর দপ্তরের নির্দেশনা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস