Alexa
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

ইতালিতে পাসপোর্ট জটিলতা

বয়স নিয়ে আজব দাবি

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ১১:৩৭

বয়স নিয়ে আজব দাবি ইতালির বিভিন্ন স্থানে অবস্থানরত বাংলাদেশের কয়েক হাজার নাগরিক নিয়ে সরকার এবং রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বিপাকে পড়েছে। কারণ তাঁদের অনেকেই নিজেদের ইচ্ছেমতো বয়স বদল করে নতুন পাসপোর্ট চাইছেন। এর ফলে জটিল পরিস্থিতির উদ্ভব হয়েছে। স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

তবে বিশেষজ্ঞরা বলেছেন, বয়স যথেচ্ছ বদল করে হাজার হাজার পাসপোর্ট ইস্যু করা হলে দেশের পাসপোর্টের গ্রহণযোগ্যতা প্রশ্নের সম্মুখীন হওয়ার ঝুঁকি তৈরি হতে পারে। সাবেক রাষ্ট্রদূত এবং বর্তমানে নেদারল্যান্ডস-ভিত্তিক কমন ফান্ডস ফর কমোডিটিস-এর ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ বেলাল বলেন, এটি এমন একটি সমস্যা যা দেখা যায়, তার চেয়ে অনেক গভীর। এটা দেশের বিশ্বাসযোগ্যতার বিষয়।

রোমে অবস্থানরত কয়েকজন ব্যক্তি জানিয়েছেন, রোমসহ ইতালির বিভিন্ন সমুদ্র তীরবর্তী অঞ্চলে অবস্থানরত এই বাংলাদেশিরা গত কয়েক বছরে ইতালি পৌঁছেছেন মানব পাচারের বিভিন্ন রুট ধরে। এরা সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, তিউনিসিয়া ও সার্বিয়াসহ কয়েকটি দেশ ঘুরে ইতালি পৌঁছেছেন। এদের অধিকাংশেরই পাসপোর্ট নেই, অথবা থাকলেও মেয়াদ ফুরিয়ে গেছে। প্রকৃতপক্ষে ‘প্রাপ্তবয়স্ক’ হলেও ইতালিতে ঢোকার সময় এবং পরে অনেকেই নিজেদের ‘অপ্রাপ্তবয়স্ক’ দেখিয়ে, এমনকি নিজের নাম পরিবর্তন করে, সেখানে ‘মানবিক কারণে দেওয়া’ আশ্রয়কেন্দ্রে থাকার অস্থায়ী পারমিট নিয়েছেন। আর এই অনুমোদন থাকায় কেউ কেউ সেখানে বাংলাদেশিসহ প্রধানত ইউরোপীয় নন, এমন ব্যক্তিদের মালিকানাধীন প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাচ্ছেন। এতে তাঁদের কিছু আয় হচ্ছে। কিন্তু হাতে বৈধ পাসপোর্ট না থাকায় তাঁরা ইতালিতে বৈধ উপায়ে থাকার স্থায়ী পারমিট নিতে পারছেন না। ব্যাংক হিসাবও খুলতে পারছেন না। অনেকে পারিবারিক প্রয়োজনে দেশে আসতে চাইলেও পাসপোর্ট না থাকায় ফিরতে পারছেন না।

বয়স নিয়ে আজব দাবি সরকারের দুজন কর্মকর্তা বলেছেন, ইতালি কর্তৃপক্ষের সঙ্গে মৌখিক আলোচনা এবং রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ সরকার ইতিপূর্বে যার যার বর্তমান প্রামাণিক দলিলের তুলনায় ‘সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত বয়সের ব্যবধান’ এবং প্রযোজ্য ক্ষেত্রে নামের পরিবর্তন গ্রহণযোগ্য বিবেচনা করে পাসপোর্ট নেওয়ার সুযোগ দিয়েছিল। ইতালিতে অবস্থানরত কয়েক হাজার নাগরিক এই সুযোগ নিয়ে নতুন পাসপোর্ট পেয়েছেন। এই সুযোগ ২৭ এপ্রিল অতিক্রান্ত হয়ে গেছে। বর্তমান প্রামাণিক দলিলের তুলনায় যাঁদের বয়সের ব্যবধান আরও বেশি, তাঁরা পাসপোর্ট করতে পারেননি।

রোমে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা বলছেন, পাসপোর্ট না পাওয়ায় ক্ষুব্ধ কয়েক শ ব্যক্তি গত মঙ্গলবার রোমে বাংলাদেশ দূতাবাসে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভের একপর্যায়ে তারা দূতাবাসে হামলা চালায় এবং ভাঙচুর করে। দূতাবাস কর্তৃপক্ষ পুলিশকে জানানোর পর তারা এসে হামলাকারীদের নিবৃত্ত করে। দুজনকে পুলিশ তাৎক্ষণিকভাবে আটক করলেও পরে ছেড়ে দেয়। পুলিশ ঘটনা তদন্তের অংশ হিসেবে দূতাবাস থেকে ভিডিও ও স্থিরচিত্র সংগ্রহ করেছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান গতকাল বৃহস্পতিবার বলেন, কয়েক হাজার লোক এই সমস্যায় আছে। নির্দিষ্ট সংখ্যা বলা কঠিন। আর সমস্যাটি বেশ জটিল। বয়স বাড়ানোর ব্যাপারটি সরকারের নীতিগত সিদ্ধান্তের বিষয় হওয়ায় দূতাবাসের কিছুই করার নেই। আবেদনকারীরা অনলাইনে আবেদনের পর ঢাকায় পাসপোর্ট অফিস যাচাই-বাছাই শেষে পাসপোর্ট তৈরি করে পাঠালে দূতাবাস বিতরণ করে থকে।

রাষ্ট্রদূত বলেন, পাসপোর্টের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন। আবেদনকারীদের মর্জিমতো ১০-১২ বছর বয়স বাড়িয়ে পাসপোর্ট দেওয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বিষয়। এ ক্ষেত্রে হয়তো আরও ওপরের কোনো কর্তৃপক্ষের সিদ্ধান্তেরও প্রয়োজন হতে পারে। তিনি বলেন, বয়সের ব্যবধান আট বছর বয়স বাড়ালে হয়তো ৮০ ভাগ লোকের সমস্যার সমাধান হতে পারে। তারপর অবশিষ্ট ২০ ভাগ লোকও আসবেন বয়স আরও বাড়িয়ে পাসপোর্ট দেওয়ার আবদার নিয়ে। এভাবে সরকার একেকবার একেক রকম তথ্য দিয়ে পাসপোর্ট নেওয়ার সুযোগ উন্মুক্ত করলে ‘দেশের বিশ্বাসযোগ্যতা’ এবং কোটি কোটি নাগরিকের পাসপোর্টের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা প্রশ্নের সম্মুখীন হওয়ার ঝুঁকি আছে। তিনি বলেন, ইতালিসহ বহু দেশে ডিএনএ অথবা বোনম্যারো পরীক্ষা করে বয়স নির্ধারণের ব্যবস্থা আছে। দেশের পাসপোর্টের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নষ্ট হলে বহু ভ্রমণকারীকে ভুগতে হতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    লোকসানে পড়ে পেশা বদলাচ্ছেন তাঁতিরা

    ঘাট ইজারাদারের লোভের বলি অর্ধশত প্রাণ

    আলুখেতে আউশের হাসি

    দুই পদে প্রশ্নবিদ্ধ নিয়োগ

    স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ডে কিশোরীকে ধর্ষণ

    প্রতিবন্ধিতা দমাতে পারেনি উদ্যমী আলীর পথচলা

    কেন্দ্র দখল করতে পারবে না বলেই ইভিএমকে ভয় পায় বিএনপি: কাদের

    মরা গরুর মাংস ফেলে পালালেন কসাই

    শাহজাদপুরে শিশুকে অপহরণের পর হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড

    নাফ নদী থেকে আবারও অজ্ঞাত ২ জনের মরদেহ উদ্ধার

    চাকরিতে পুনর্বহালের দাবিতে ‘করোনা যোদ্ধাদের’ মানববন্ধন

    ঢামেকে সাত তলা থেকে লাফিয়ে রোগীর আত্মহত্যার চেষ্টা