Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

হবিগঞ্জে চা-শ্রমিকদের মহাসড়ক অবরোধ

আপডেট : ১৮ আগস্ট ২০২২, ১৬:৩৬

দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে মহাসড়ক অবরোধ করেন চা-শ্রমিকেরা। ছবি: আজকের পত্রিকা ১২০ টাকা দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে হবিগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছেন চা-শ্রমিকেরা। আজ বৃহস্পতিবার দুপুর ২টায় জেলার মাধবপুর উপজেলার জগদীশপুরে মহাসড়ক অবরোধ করেন তাঁরা। 

দুপুরে সুরমা ও তেলিয়াপাড়া চা বাগানের শ্রমিকেরা তেলিয়াপাড়া থেকে বিক্ষোভ মিছিল নিয়ে জগদীশ চৌমুহনীতে ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেন। শ্রমিকেরা প্রায় ১ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। 

এ সময় মহাসড়কের দুপাশে শত শত যানবাহন আটকা পরেন। খবর পেয়ে মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মাঈনুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের শান্ত করেন। ইউএনও জানান, শ্রমিকদের দাবিগুলো লিখিত আকারে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে বলে আশ্বস্ত করলে শ্রমিকেরা অবরোধ তুলে নেন। 

মহাসড়ক অবরোধ করে বক্তব্য রাখছেন চা-শ্রমিক ইউনিয়নের নেতারা। ছবি: আজকের পত্রিকা  এর আগে, ৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে চা শ্রমিক ইউনিয়নের ডাকে গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন শ্রমিকেরা। এই চার দিন শ্রমিকেরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি করেন। এতে তাঁদের দাবি আদায় না হওয়ায় শনিবার সকাল থেকে পূর্ণদিবস এ কর্মবিরতি পালন করেন শ্রমিকেরা। এদিন চা-শ্রমিকেরা চান্দপুর এলাকায় পুরাতন ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন। পরে সেখান থেকে হাজার হাজার চা-শ্রমিক পায়ে হেঁটে চুনারুঘাট পৌর এলাকায় প্রধান সড়কে অবস্থান নেন এবং সেখানে সড়ক অবরোধ করে পথসভা করে। 

রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকেরা। ছবি: আজকের পত্রিকা বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নৃপেন পাল বলেন, ‘সমস্যা সমাধানে ১৬ আগস্ট শ্রীমঙ্গলের লেবার হাউসে সকাল ১১টায় শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন। আমরা তাঁর কাছে আমাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরি। তিনি গুরুত্বসহকারে আমাদের কথাগুলো শোনেন এবং আমাদের আশ্বস্ত করেন। তখন শোকের মাস বিবেচনা করে এবং সরকারের প্রতিনিধি দল যেহেতু আমাদের সঙ্গে আলোচনায় বসেছেন তাই ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ ও রাজপথের আন্দোলন স্থগিত করি। 

এ চা-শ্রমিক নেতা বলেন, ‘বুধবার সন্ধ্যায় ঢাকায় শ্রম অধিদপ্তরে চা শ্রমিক নেতৃবৃন্দ ও মালিক সংগঠন বাংলাদেশ চা সংসদের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন। কিন্তু তখনো আমাদের মজুরি বৃদ্ধির বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়ায় আজকে শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করেছেন।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সংবাদ প্রকাশের পর সরানো হলো রাস্তার পাশের সেই বৈদ্যুতিক খুঁটি 

    গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরি ২৫ হাজার করার দাবি

    রাজনগরে জমি নিয়ে সংঘর্ষে নিহত ২, আহত ৫ 

    হবিগঞ্জে মাছ ধরা নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত ৫০ 

    উত্তরখানে বকেয়া বেতন-ভাতার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

    খেলার মাঠ নেই শাল্লার ১০৭ প্রাথমিক বিদ্যালয়ে

    টিকিটসহ ধরা বুকিং সহকারী, বরখাস্ত

    শিল্পবর্জ্যে শীতলক্ষ্যার সর্বনাশ

    বঙ্গবন্ধু সেতুতে গাছবোঝাই ট্রাক উল্টে রেললাইন ব্লক, ট্রেন চলাচল বন্ধ

    মধ্যরাতে উত্তপ্ত ইডেন, গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় হল ছাড়া ছাত্রলীগ নেত্রী

    রাজধানীতে গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু, গৃহকর্তার দাবি আত্মহত্যা

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা