Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

ক্যারিয়ারের ১৪তম বছরে কোথায় ছিলেন শচীন-কোহলি

আপডেট : ১৮ আগস্ট ২০২২, ১৬:১৬

যখন একসঙ্গে খেলতেন শচীন ও কোহলি। ছবি: সংগৃহীত  ভারতের মাটি একের পর এক কিংবদন্তি ক্রিকেটার উপহার দিয়েছে সবসময়। মোহাম্মদ আজহারউদ্দীন, শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা—তালিকাটা বেশ দীর্ঘ। দেশটিতে কখনো ব্যাটারদের আকাল হয়নি। 

শচীনের যখন ক্যারিয়ার সায়াহ্নে তখন উত্থান কোহলির। ফুটবলে যেমন দুই আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা-লিওনেল মেসির তুলনা হয়, তেমনি ভারতের ক্রিকেটেও শচীন-কোহলি। ‘কে সেরা’ প্রশ্নে ভক্তদের চোখ সবসময় খুঁজতে থাকে প্রিয় তারকাকে। নিজেদের সময়ে তাঁরা অবশ্য প্রত্যেকে শ্রেষ্ঠত্ব দেখিয়েছেন। 

এই তো বছর কয়েক আগে সবাই মনে করেছিল, একদিন কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ভেঙে দেবেন পূর্বসূরি শচীনের সর্বোচ্চ ১০০ সেঞ্চুরির রেকর্ড। এখনো হয়তো তা ভাবেন অনেকে। অবশ্য সেই রেকর্ড ভাঙার জন্য আরও অনেকদূর পাড়ি দিতে হবে প্রায় ২ বছর ৯ মাস সেঞ্চুরিবঞ্চিত থাকা কোহলিকে। এখনো ৭০ সেঞ্চুরিতে আটকে আছেন ৩৩ বছর বয়সী তারকা। 

১৯৮৯ থেকে ২০১৩—দীর্ঘ ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন শচীন। যেখানে কোহলির আজ পূর্ণ হলো ১৪ বছর। ১৮ আগস্ট ২০০৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন তিনি। ক্যারিয়ারের এই ‘এক যুগে’ অসংখ্য রেকর্ডের মালিক হয়েছেন কোহলি। 

নিজেদের ক্যারিয়ারের ১৪তম বছরে শচীন-কোহলির যদি তুলনা টানা হয় তবে কে এগিয়ে থাকতে পারেন বলে মনে হয় আপনার? দেখা যাক পরিসংখ্যান। ক্যারিয়ারের ১৪তম বছরে শচীন খেলে ফেলেছিলেন ৩১২ ম্যাচ। যেখানে ৪৫.১৪ গড় ও ৮৬.৬২ গড়ে তাঁর রান ছিল ১২ হাজার ৬৮৫। সেঞ্চুরি পেয়েছিলেন ৩৬টি। আর ফিফটি ৬৪। সর্বোচ্চ অপরাজিত ১৮৬ রান। এই পরিসংখ্যান তুলনায় অবশ্য একটু এগিয়ে কোহলি। এখন পর্যন্ত ২৫৩ ম্যাচ খেলে ৫৭.৬৮ গড় ও ৯২.৮৩ স্ট্রাইক রেটে তাঁর রান ১২ হাজার ৩৪৪। সেঞ্চুরির সংখ্যা ৪৩ ও ফিফটি ৬৪। সর্বোচ্চ ১৮৩ রান। 

পরিসংখ্যান যায় বলুক না কেন, তুলনায় যাওয়ার আগে সময়-কালটাও আমাদের মনে রাখতে হবে। শচীনকে লড়তে হয়েছে গ্লেন ম্যাকগ্রা, শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন, ওয়াসিম আকরামদের মতো বোলারদের সামনে। তবে তাঁকে কোহলির মতো টি-টোয়েন্টি ও ফ্র্যাঞ্চাইজির চাপ অত মাথায় নিতে হয়নি। এটা নিশ্চিত, সময়ের হিসেবে দুজনই তাঁর সময়ের সেরা ব্যাটার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো 

    ফেদেরারের বিদায়ে আবেগাপ্লুত নাদালও

    কোটি টাকার সুপার কাপ ফেরানোর চেষ্টায় বাফুফে 

    লেভার কাপ থেকে নিজেকে সরিয়ে নিলেন নাদাল

    ক্ষতিপূরণ পেলেন ডলার হারানো কৃষ্ণা-সানজিদারা 

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি

    খুলনায় নিখোঁজ রহিমা বেগম ফরিদপুর থেকে জীবিত উদ্ধার

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো 

    অধিনায়ক সাবিনা খাতুন ও তাঁর মাকে সাতক্ষীরা জেলা প্রশাসনের সংবর্ধনা