Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

বিবাহিত ৪৫ শতাংশ নারী অপুষ্টিতে ভুগছেন

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৬:১৩

প্রতীকী ছবি

গত দশ বছরে নারীদের পুষ্টিহীনতার হার কিছুটা কমলেও এখনো তা মারাত্মক পর্যায়ে রয়েছে। বিশেষ করে বিবাহিত নারীদের অবস্থা রয়েছে শোচনীয় পর্যায়ে। বর্তমানে দেশের এক কোটি ৭০ লাখ বিবাহিত নারী অপুষ্টিতে ভুগছেন, যা মোট বিবাহিত নারীর ৪৪ দশমিক ৭৩ শতাংশ। এদের বড় একটি অংশের উচ্চতার তুলনায় ওজন বেশি। অন্য অংশের উচ্চতার তুলনায় ওজন কম। এসব নারী প্রতি বছর ১৪ লাখ শিশুর জন্ম দিচ্ছেন। অর্থাৎ অপুষ্টির ঝুঁকি নিয়ে জন্ম হচ্ছে এসব শিশুর। 

আজ মঙ্গলবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআরবি) অনুষ্ঠিত ‘বাংলাদেশি নারীদের অপুষ্টির দ্বৈতবোঝা’ শীর্ষক এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়েছে। অনুষ্ঠানটির আয়োজন করেছে আইসিডিডিআরবি, যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি এবং ডেটা ফর ইমপ্যাক্ট। গবেষণা উপস্থাপন করেন ডাটা ফর ইম্প্যাক্টের নলেজ ম্যানেজমেন্ট অ্যান্ড কমিউনিকেশনস স্পেশালিষ্ট খান সুশমিতা হোসাইন ও আইসিডিডিআরবির সহকারী বিজ্ঞানী মহিউদ্দিন। 

গবেষকেরা জানান, ১৫ থেকে ৪৯ বছর বয়সী নারীদের পুষ্টি পরিস্থিতি নিয়ে ২০১৭ সালে এই গবেষণা চালানো হয়েছে। 

আইসিডিডিআরবিতে সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে। আইসিডিডিআরবির সহকারী বিজ্ঞানী মহিউদ্দিন বলেন, দেশে বর্তমানে বিবাহিত নারী ৩ কোটি ৮০ লাখ। এর মধ্যে পুষ্টিহীনতায় ৫০ লাখ নারীর ওজন প্রয়োজনের তুলনায় কম। অন্যদিকে একই কারণে এক কোটি ২০ লাখ নারীর ওজন প্রয়োজনের তুলনায় বেশি। 

 ২০০৭ থেকে ২০১৭ সালের জনমিতি, স্বাস্থ্য ও পুষ্টির তথ্য বিশ্লেষণ করে গবেষকেরা বলছেন, আগের তুলনায় বিবাহিত নারীদের ওজন স্বল্পতাজনিত অপুষ্টি অনেকটা কমেছে। ২০০৭ সালে শহর ও গ্রামাঞ্চলে উচ্চতার চেয়ে কম ওজনের নারী ছিল ২৬ শতাংশ। এক দশক পর ২০১৭ সালে এসে তা ১১ শতাংশে নেমেছে। অন্যদিকে ২০০৭ সালে উচ্চতার তুলনায় স্থুল নারীর সংখ্যা ১৭ শতাংশ থাকলেও সেটি বেড়ে ৩৫ শতাংশে দাঁড়িয়েছে। অর্থাৎ গত দশ বছরে পুষ্টি পরিস্থিতির কিছুটা হলেও অবনতি ঘটেছে। 

এ সময় বক্তারা বলেন, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক নীতিতে, পরিকল্পনায় বা প্রকল্পে কম ওজন বিষয়ক অপুষ্টিতে গুরুত্ব দেওয়া হচ্ছে। এ জন্য সরকারের ২২টি মন্ত্রণালয় কাজ করছে। তবে কাজ কতটা প্রভাব ফেলছে তা চিত্রই বলে দিচ্ছে। তাঁরা আরও বলেন, দেশে নারীদের স্থূলতার সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। এ জন্য বিবাহের আগেই স্কুলে পড়া অবস্থায় পুষ্টির দিকে নজর দেওয়ার সময় এসেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান

    ইডেন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, রিভাসহ আহত ১০ 

    জাপানি নাগরিক হত্যা: ইছাহাকের খালাস স্থগিত

    রাজধানীর যাত্রাবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু

    রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে টাকা খোয়ানোর অভিযোগ

    বাবার মরদেহ বাড়িতে রেখে পরীক্ষাকেন্দ্রে ছেলে

    মরীচিকা পড়া সেতুর কাজ পুনরায় শুরু, অনিয়ম নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ 

    সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান

    সরকারের সব লেনদেন ‘নগদে’ করার পরামর্শ সংসদীয় কমিটির 

    ইডেন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, রিভাসহ আহত ১০ 

    বাবার মরদেহ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষায় বসেছে মরিয়ম

    পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় প্রধানমন্ত্রীর শোক