Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

মজুরি বৃদ্ধির দাবিতে আবারও আন্দোলনে চা-শ্রমিকেরা

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১২:১৪

দুই দিন বন্ধ রাখার পর আবারও আন্দোলন শুরু করেছেন চা-শ্রমিকেরা। ছবি: আজকের পত্রিকা দৈনিক মজুরি ১২০ থেকে ৩০০ টাকা করার দাবিতে গত শনিবার অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেন চা-শ্রমিকেরা। গত রোববার ও সোমবার এই দুই দিন বন্ধ থাকায় নিজ নিজ বাগানে অবস্থান কর্মসূচির পর আজ মঙ্গলবার থেকে আবারও অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন হবিগঞ্জের ২৪ টি চা বাগানের শ্রমিকেরা।

শ্রমিকদের কর্মবিরতির ফলে চায়ের ভরা মৌসুমে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে বাগানগুলোকে। ফ্যাক্টরি বন্ধ থাকায় উত্তোলনকৃত হাজার হাজার কেজি কাচা পাতা এরই মধ্যেই নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছে বাগান কর্তৃপক্ষ।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, চা সংসদের সঙ্গে ৩০০ টাকা মজুরির দাবি জানালে চা মালিক সমিতি ১৪ টাকা মজুরি বাড়ানোর প্রস্তাব দেয়। বর্তমান বাজার বিবেচনায় যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

চা শ্রমিক ইউনিয়নের নেতা বলেন, ‘আজ শ্রীমঙ্গলের লেবার হাউসে সকাল ১১টায় শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকটি ফলপ্রসূ হলে আমরা কাজে ফিরব, না হলে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।’

মজুরি বৃদ্ধির দাবিতে নারী শ্রমিকদের অবস্থান। ছবি: আজকের পত্রিকা এর আগে, ৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে চা শ্রমিক ইউনিয়নের ডাকে গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন শ্রমিকেরা। এই চার দিন শ্রমিকেরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি করেন। এতে তাদেঁর দাবি আদায় না হওয়ায় শনিবার সকাল থেকে পূর্ণদিবস এ কর্মবিরতি পালন করেন শ্রমিকেরা। এ দিন চা শ্রমিকেরা চান্দপুর এলাকায় পুরাতন ঢাকা সিলেট মহাসড়ক অবরোধ করেন। পরে সেখান থেকে হাজার হাজার চা-শ্রমিক পায়ে হেঁটে চুনারুঘাট পৌর এলাকায় প্রধান সড়কে অবস্থান নেন এবং সেখানে সড়ক অবরোধ করে পথসভা করে।

শ্রমিক নেতারা জানান, ২০২১ সালের জানুয়ারি থেকে নতুন মজুরি কার্যকর হওয়ার সিদ্ধান্ত থাকলেও এরই মাঝে পার হয়েছে ১৯ মাস তবুও মজুরি ১২০ টাকা থেকে বাড়ানো হয়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সংবাদ প্রকাশের পর সরানো হলো রাস্তার পাশের সেই বৈদ্যুতিক খুঁটি 

    বাংলাদেশ-চীনের সম্পর্ক দীর্ঘজীবী হোক: সংস্কৃতি প্রতিমন্ত্রী 

    গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরি ২৫ হাজার করার দাবি

    রাজনগরে জমি নিয়ে সংঘর্ষে নিহত ২, আহত ৫ 

    হবিগঞ্জে মাছ ধরা নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত ৫০ 

    ডিএমপির ৯ কর্মকর্তার বদলি

    রাজধানীতে গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু, গৃহকর্তার দাবি আত্মহত্যা

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি

    খুলনায় নিখোঁজ রহিমা বেগম ফরিদপুর থেকে জীবিত উদ্ধার

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো