Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

স্বাধীনতা দিবসের ভাষণেও বিরোধীদের খোঁচা মোদির

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ১৬:২৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেও প্রধান বিরোধী দল কংগ্রেসকে খোঁচা দিতে ভুললেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি পরিবারতন্ত্রকে গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক বলে অভিহিত করেছেন। সেই সঙ্গে দুর্নীতির বিরুদ্ধে লড়াই আরও তীব্রতর করার কথাও ঘোষণা দিয়েছেন তিনি।

দিল্লির ঐতিহাসিক লালকেল্লা থেকে আজ সোমবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন নরেন্দ্র মোদি। তিনি আগামী ২৫ বছরের মধ্যে ভারতকে উন্নত দেশে উন্নীত করতে পঞ্চ সংকল্পের কথাও ঘোষণা করেন। এই সংকল্পের মধ্যে নাগরিকদেরও কর্তব্যে অবিচল থাকার কথা বলেন তিনি।

এর আগে গতকাল রোববার ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নারীশক্তির বিকাশের কথা বলেছিলেন। আজ নরেন্দ্র মোদির ভাষণেও একইরকম গুরুত্ব পেলেন নারীরা।

স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষ্ঠানটি হয় লালকেল্লায়। প্রতি বছরই প্রধানমন্ত্রী এখান থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। জাতীয় সংসদের বাইরে সরকারের চিন্তাধারা প্রকাশের সবচেয়ে বড় মঞ্চ এই লালকেল্লার ১৫ আগস্টের ভাষণ। তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ এই মঞ্চ। সেখান থেকেই পরিবারতন্ত্রের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিলেন মোদি।

বিজেপি ও বাম দলগুলো বাদে ভারতের কংগ্রেসসহ প্রায় সব রাজনৈতিক দলেই পরিবারতন্ত্র প্রতিষ্ঠিত। মোদির দাবি, গণতন্ত্রের মাতৃভূমি ভারত। তাই পরিবারতন্ত্র থেকে দেশকে মুক্ত করতে হবে। সেই সঙ্গে দুর্নীতির বিরুদ্ধে লড়াই আরও তীব্র করারও ডাক দেন তিনি। এদিন লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলনের আগে প্রধানমন্ত্রী দেশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। তাঁর ভাষণেও মহান স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগের কথা উঠে আসে।

শুধু লালকেল্লাই নয়, গোটা ভারত মেতে উঠেছে ৭৫ তম স্বাধীনতা দিবসে। কলকাতার রেড রোডে এই উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি করা হয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আবারও রাহুলের না, কংগ্রেসের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে অশোক

    পশ্চিমবঙ্গে আবারও শক্তি বাড়ছে বামদের

    ভারতে ফের বাড়ছে করোনা, ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬ 

    দিল্লিতে মসজিদ সফরে আরএসএস প্রধান, ‘রাষ্ট্রপিতা’ উপাধি দিলেন ইমাম

    ১৯ বছর বয়সেই ১ হাজার কোটি রুপির মালিক! 

    অশোক গেহলটের দুই পদে থাকার আশায় গুড়ে বালি রাহুলের

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, অতঃপর মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি

    খুলনায় নিখোঁজ রহিমা বেগম ফরিদপুর থেকে জীবিত উদ্ধার

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো 

    অধিনায়ক সাবিনা খাতুন ও তাঁর মাকে সাতক্ষীরা জেলা প্রশাসনের সংবর্ধনা