Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

মানবাধিকারের রাজনীতিকীকরণ অধিকার রক্ষায় সহায়ক নয়: পররাষ্ট্র মন্ত্রণালয়

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ২২:১৭

মানবাধিকারের রাজনীতিকীকরণ অধিকার রক্ষায় সহায়ক নয়: পররাষ্ট্র মন্ত্রণালয় মানবাধিকারের আওতাধীন বিষয়গুলো রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হলে তা মানুষের অধিকার রক্ষায় সহায়ক হয় না বলে দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেটের ঢাকা সফর উপলক্ষে আজ শনিবার দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় এ কথা বলেছে। 

মিশেল ব্যাচেলেট চার দিনের সফরে আগামীকাল রোববার ঢাকায় পৌঁছাবেন। তাঁর সফরকে কেন্দ্র করে বাংলাদেশ সরকারের ওপর অন্যায্য চাপ সৃষ্টির জন্য মহলবিশেষের চেষ্টাকে প্রত্যাখ্যান করেছে মন্ত্রণালয়। 

মানবাধিকার রক্ষার ক্ষেত্রে বাংলাদেশের পরিপ্রেক্ষিত, আইনি ব্যবস্থার উন্নতি এবং তা বাস্তবায়নকারী প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে কার্যকর করার ক্ষেত্রে সরকারের উদ্যোগগুলো তুলে ধরতে এই সফর একটি সুযোগ হয়ে দেখা দেবে বলে মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

জাতিসংঘের কোনো মানবাধিকার প্রধানের বাংলাদেশে এটাই প্রথম আনুষ্ঠানিক সফর বলে দপ্তর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

মিশেল ব্যাচেলেট ঢাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে তাঁর প্রতি শ্রদ্ধা জানাবেন। তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী দীপু মনি ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। তিনি মানবাধিকার কর্মীদের সঙ্গে বৈঠক ও কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প সফর করবেন। এ ছাড়া জাতীয় মানবাধিকার কমিশন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কর্মসূচি রয়েছে তাঁর। 

জাতীয় মানবাধিকার কমিশন, বাংলাদেশ-এর চেয়ারম্যান নাছিমা বেগম আজকের পত্রিকাকে বলেন, ‘জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের এই সফর বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

 বাংলাদেশ মানুষের খাদ্য, বাসস্থান ও উন্নয়নের অধিকার রক্ষায় কাজ করে বলে দাবি করে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এখানে শপিং মল ও বিদ্যালয়ে কেউ খুন হয় না। দৃশ্যত যুক্তরাষ্ট্র ও এইচআরডব্লিউ-এর প্রতি ইঙ্গিত করে মন্ত্রণালয় এ কথা বলেছে বলে মনে করেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। 

প্রসঙ্গত, গত বুধবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের আসন্ন ঢাকা সফরের সময় বাংলাদেশে গুম, নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে কথা বলার দাবি জানায় হিউম্যান রাইটস ওয়াচসহ (এইচআরডব্লিউ) ১০টি আন্তর্জাতিক সংগঠন। 

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, হাইকমিশনার মিশেল ব্যাচেলেট যদি পরিষ্কারভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ও প্রবণতার সমালোচনা এবং সংস্কার দাবি করতে ব্যর্থ হন, তাহলে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাঁর নীরবতাকে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে বৈধতা দেওয়ার জন্য কাজে লাগাবে। এতে মানবাধিকার কর্মীদের ছোট করা হবে। 

গুম, নির্যাতন, হেফাজতে মৃত্যু ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সকল মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তদন্তে একটি স্বাধীন কমিশন গঠনের জন্য মিশেল ব্যাচেলেটের বাংলাদেশ সরকারকে উদ্বুদ্ধ করা উচিত বলে হিউম্যান রাইটস ওয়াচ মনে করে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ এগোল বাংলাদেশ

    পুলিশকে প্রশিক্ষণ দেবে বলে এনজিওগুলো শত শত কোটি টাকা এনেছে: বেনজীর আহমেদ

    পুলিশের ১১ কর্মকর্তার বদলি

    আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

    বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি নিয়ে তথ্য নেই, বললেন চীনা রাষ্ট্রদূত

    বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী

    ইউএস-বাংলার আকর্ষণীয় অফার ‘হোটেল ফ্রি’

    পটিয়ায় পাহাড়ি সন্ত্রাসীদের গুলিতে এক কৃষক নিহত

    ১২ হাজার কারখানায় উৎপাদন ব্যাহত

    সবাইকে ‘স্মারক উপহার’ দেবে সিলেট বিভাগীয় ক্রিকেট অ্যাসোসিয়েশন

    মেক্সিকোয় বন্দুকধারীর হামলায় মেয়রসহ নিহত ১৮

    কৃষকের কপালে চিন্তার ভাঁজ