Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

মোবাইল ফোন অ্যাপে দেওয়া যাবে আয়কর

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ১১:৫৭

মোবাইল ফোন অ্যাপে দেওয়া যাবে আয়কর মোবাইল ফোনে ‘বিডি ট্যাক্স’ নামক অ্যাপের মাধ্যমে আয়কর দেওয়া যাবে। করদাতারা গুগল প্লে স্টোর থেকে ‘বিডি ট্যাক্স’ অ্যাপ ডাউনলোড করে স্বল্প সময়ে আয়কর দিতে পারবেন বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান বিডি ট্যাক্স টেকনোলজি লিমিটেড।

১ আগস্ট থেকে এই কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম নগরীর করদাতারা এই সেবাটি নিতে পারবেন। পর্যায়ক্রমে এটি দেশের সব জেলায় চালু করা হবে বলে জানিয়েছেন বিডি ট্যাক্স টেকনোলজির ব্যবস্থাপনা পরিচালক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী।

মোহাম্মদ আলী জানান, ‘গ্রাহকেরা থ্রি স্টেপ প্রসেসের মাধ্যমে তাদের বার্ষিক আয়কর রিটার্ন প্রস্তুত ও দাখিলের কাজটি সম্পন্ন করতে পারবেন। মোবাইল অ্যাপে লগ-ইন করে তাদের আয়কর রিটার্ন সম্পর্কিত ডকুমেন্ট (কাগজপত্র) আপলোডের মাধ্যমে বিডি ট্যাক্সে পাঠিয়ে দেবেন। বিডি ট্যাক্সের দক্ষ দল ডকুমেন্ট অনুসারে আয়কর রিটার্ন প্রস্তুত করে গ্রাহকের নির্দিষ্ট কর সার্কেলে দাখিল করবে। পরে আয়কর রিটার্নের প্রাপ্তিস্বীকার পত্র গ্রাহকের অ্যাকাউন্টে আপলোড ও কুরিয়ারের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।’

জানা গেছে, ২০১৫ সালে কাজ শুরু করা প্রতিষ্ঠানটি ৯-১৮ অক্টোবর চীনে অনুষ্ঠিতব্য এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ড (২০১৮) গ্রহণ করবে। একই অনুষ্ঠানে ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং সলিউশন ক্যাটাগরিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে প্রতিষ্ঠানটি। এ ছাড়া বেসিক ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড অর্জন করেছে তারা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অরক্ষিত ইলিশের খনি

    অর্ধকোটি টাকা নিয়ে লাপাত্তা ‘সোনালী’

    জনসংখ্যা ১৬ কোটি, নিবন্ধন ২০ কোটি

    ধান ছেড়ে টমেটো চাষ

    সিসিকের ভান্ডার থেকে গায়েব ৫৩৫টি মিটার

    নদীর চর দখল করে ধান চাষ

    অরক্ষিত ইলিশের খনি

    অর্ধকোটি টাকা নিয়ে লাপাত্তা ‘সোনালী’

    জনসংখ্যা ১৬ কোটি, নিবন্ধন ২০ কোটি

    ধান ছেড়ে টমেটো চাষ

    সিসিকের ভান্ডার থেকে গায়েব ৫৩৫টি মিটার

    নদীর চর দখল করে ধান চাষ