Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

৩৬ সিসি ক্যামেরার নজরদারিতে পদ্মা সেতু

আপডেট : ১২ আগস্ট ২০২২, ১৮:৫৭

পদ্মা সেতুতে নজরদারিতে বাড়াতে বসানো হয়েছে সিসি ক্যামেরার। ছবি: সংগৃহীত  পদ্মা সেতুর দুই প্রান্তে নজরদারি ও অধিকতর নিরাপত্তা নিশ্চিতে বসানো হয়েছে অত্যাধুনিক পিটিজেড কন্ট্রোল ক্যামেরা। সেতুর দুই প্রান্ত মাওয়া ও জাজিরায়ও বসানো হয়েছে আরও ৩৪টি ডোম ক্যামেরা। গত মঙ্গলবার থেকে এসব ক্যামেরা দিয়ে নজরদারি ও নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু হয়।

পদ্মা সেতুর টোল আদায়ের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘কোরীয় এক্সপ্রেসওয়ে করপোরেশন’ জাজিরা প্রান্তে ১৭টি ও মাওয়া টোল প্লাজা প্রান্তে ১৭টি সিসি ক্যামেরা বসিয়েছে। দুই প্রান্তের টোল প্লাজায় দুটি অত্যাধুনিক পিটিজেড ক্যামেরা চারদিকে সমানভাবে ঘুরবে। সোজা সড়কে ৩ কিলোমিটার পর্যন্ত যানবাহন নজরদারিতে রাখতে পারবে। আর সড়ক বাঁকা হলে এক কিলোমিটার এলাকার চারদিকের পরিষ্কার ভিডিও চিত্র সংরক্ষণে সক্ষম হবে। সেতু এলাকায় বিভিন্ন সময় যেসব দুর্ঘটনা ঘটে থাকে। সেই দুর্ঘটনা কীভাবে ঘটছে সেটি সহজেই শনাক্ত করতে পারবে এই ক্যামেরা। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছে। 

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সূত্রে আরও জানা গেছে, পদ্মা সেতু দিয়ে গড়ে প্রতিদিন প্রায় ১৫ থেকে ২০ হাজার যানবাহন পারাপার হয়। সেতুর দুপাশে টোল প্লাজায় ছয়টি করে বুথ সক্রিয় আছে। কিন্তু ১৫-২০ হাজার যানবাহনের আসা-যাওয়া নজরদারি করার জন্য কোনো সিসিটিভি ক্যামেরা বসানো ছিল না। সেতু উদ্বোধনের পর থেকে জাজিরা ও মাওয়া প্রান্তের টোল প্লাজায় ব্যারিয়ার ও টোল বুথে কয়েক দফা বাস ও ট্রাকের ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। 

এ ছাড়া, জাজিরা প্রান্তে টোল প্লাজার সামনে দুর্ঘটনায় ১ যাত্রীর মৃত্যুর ঘটনাও ঘটেছে। সেতুর ওপরে দুই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৪ জন। কয়েক দফা ট্রাক ও বাস উল্টে যাওয়ার ঘটনাও ঘটেছে। যানবাহনের চাপ বাড়লে প্রায়ই টোল প্লাজার সামনে যানজটের সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে টোল প্লাজা ও তার সামনের সড়কে নজরদারি বাড়ানোর উদ্যোগে দুই প্রান্তে সিসি ক্যামেরা বসিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। 

পদ্মা সেতু টোল প্লাজার জাজিরা প্রান্তে কর্মরত প্রকৌশলী আহম্মেদ জিবুল আজকের পত্রিকাকে বলেন, ‘পদ্মা সেতুতে সার্ভিল্যান্স সিস্টেমের ক্যামেরা বসানোর কাজ চলমান। আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা হবে। পিটিজেড কন্ট্রোল ক্যামেরার মাধ্যমে ৫ কিলোমিটার পর্যন্ত রাস্তার যানজট দেখা যাবে। এটা বসানোর মাধ্যমে পদ্মা সেতুর টোল প্লাজা এলাকা আগের থেকে বেশি নিরাপদ হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ৪০তম বিসিএস নন ক্যাডার থেকে সর্বোচ্চ প্রার্থীকে সুপারিশের দাবিতে মানববন্ধন

    বিমানবন্দরে সাড়ে ৩ কোটি টাকার সোনা উদ্ধার

    সিদ্ধিরগঞ্জে অগ্নিকাণ্ডে ঝুটের ৪ গোডাউন পুড়ে ছাই

    জঙ্গি সম্পৃক্ততায় ঘর ছেড়ে যাওয়া ৭ জন গ্রেপ্তার

    প্রেমিকের বাসায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা

    মোবাইল হারানোকে কেন্দ্র করে পরিচ্ছন্নতাকর্মী ও আনসারদের সংঘর্ষ, আহত ৭

    সিসিকের ভান্ডার থেকে গায়েব ৫৩৫টি মিটার

    নদীর চর দখল করে ধান চাষ

    রাস্তা বন্ধ করল প্রতিবেশী ১২ পরিবার অবরুদ্ধ

    মেসির রেকর্ডের রাতে পিএসজির হোঁচট

    দেয়াল তুলে শীতলক্ষ্যার তীর দখল চেয়ারম্যানের

    ৪০তম বিসিএস নন ক্যাডার থেকে সর্বোচ্চ প্রার্থীকে সুপারিশের দাবিতে মানববন্ধন