Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

একজন শিক্ষক সবসময় মাথা উঁচু করে চলবেন: খুবি উপাচার্য 

আপডেট : ১২ আগস্ট ২০২২, ১৮:৫০

খুলনা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক কর্মশালায় বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। ছবি: আজকের পত্রিকা খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেছেন, ‘একজন শিক্ষক কখনো মাথা নিচু করে চলতে পারেন না। তিনি সব সময়ই মাথা উঁচু করে চলবেন; এটাই প্রত্যাশিত। মনে রাখতে হবে শিক্ষকদের পাণ্ডিত্য, গবেষণা ও ব্যক্তিত্ব শিক্ষার্থীরা পর্যবেক্ষণ করে এবং নিজেদের ভেতর তা ধারণ করে। তাই ক্লাসে যাওয়ার আগে শিক্ষকদের সেভাবে প্রস্তুতি নিয়ে যাওয়া উচিত।’

গতকাল বৃহস্পতিবার বিকেলে খুবির গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের আন্ডার গ্র্যাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলা তৈরির কাজ প্রায় সম্পন্ন হওয়া উপলক্ষে আয়োজিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুলের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মূল উদ্দেশ্য হলো আদর্শ মানুষ ও দক্ষ জনশক্তি তৈরি করা। সীমাবদ্ধতার মধ্যেও খুলনা বিশ্ববিদ্যালয় সে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ওবিই কারিকুলা প্রণয়নের ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নত হবে এবং এখানকার গ্র্যাজুয়েটরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার সক্ষমতা অর্জন করে যেকোনো স্থানে মাথা উঁচু করে কাজ করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের নবীন শিক্ষকবৃন্দ অত্যন্ত পরিশ্রম করে ওবিই কারিকুলা চূড়ান্ত পর্যায়ে উপনীত করেছেন তার জন্য ড. মাহমুদ হোসেন তাদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, এই ডিসিপ্লিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এখানকার শিক্ষার্থীরা সকল মিডিয়াতে বিচরণ করবে এবং জনমত গঠনে তাঁদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নাসিফ আহসান, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মানসুর আহমেদ এবং ইউজিসির আইকিউএসি এক্সপার্ট ও পিয়ার রিভিউয়ার অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী।

সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আব্দূল্লাহ আবুসাঈদ খান। স্বাগত বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মামুনুর রশীদ। প্রণীত ওবিই কারিকুলা’র বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক সারা মোনামী হোসেন। 

এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক, অ্যালামনাইবৃন্দ এবং ডিসিপ্লিনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    খুলনায় নিখোঁজ রহিমা বেগম ফরিদপুর থেকে জীবিত উদ্ধার

    অধিনায়ক সাবিনা খাতুন ও তাঁর মাকে সাতক্ষীরা জেলা প্রশাসনের সংবর্ধনা 

    বিজ্ঞানের ছাত্রের মানবিকের প্রবেশপত্র, পরীক্ষার ব্যবস্থা করলেন ইউএনও

    কুমারখালীতে ছাত্রলীগের দু-পক্ষের সংঘর্ষ, আহত ৪

    আলমডাঙ্গায় হাত-মুখ বাঁধা স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

    পাইকগাছায় বৃদ্ধকে হত্যার আড়াই মাস পর গ্রেপ্তার ৪ 

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি

    খুলনায় নিখোঁজ রহিমা বেগম ফরিদপুর থেকে জীবিত উদ্ধার

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো 

    অধিনায়ক সাবিনা খাতুন ও তাঁর মাকে সাতক্ষীরা জেলা প্রশাসনের সংবর্ধনা