Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

সাধারণ ক্ষমা পেলেন স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট

আপডেট : ১২ আগস্ট ২০২২, ১৪:৩৮

স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস প্রেসিডেন্ট লি জে ইয়ং (মাঝে)। ছবি: টুইটার দুর্নীতির দায়ে অভিযুক্ত বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস প্রেসিডেন্ট লি জে ইয়ংকে ‘সাধারণ ক্ষমা’ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। আজ শুক্রবার প্রেসিডেন্ট ইউন সুক ইওল তাঁকে সাধারণ ক্ষমা করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গণমাধ্যমগুলো বলছে, দুর্নীতিগ্রস্ত ব্যবসায়ী নেতাদের রাষ্ট্রের তরফ থেকে মুক্ত করার দীর্ঘ ঐতিহ্য রয়েছে দক্ষিণ কোরিয়ার। সেই ঐতিহ্যে সর্বশেষ উদাহরণ হিসেবে যুক্ত হলো স্যামসাংয়ের শীর্ষ কর্মকর্তাকে প্রেসিডেন্টের ক্ষমা করার বিষয়টি।

দক্ষিণ কোরিয়ার বিচারমন্ত্রী হান ডং হুন বলেছেন, ‘গত বছরের জানুয়ারিতে ঘুষ ও অর্থ আত্মসাতের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন লি জে ইয়ং। দেশের অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে এই শীর্ষ ব্যবসায়ী অবদান রাখতে পারবেন এমন বিবেচনায় তাঁকে সাধারণ ক্ষমা করেছেন প্রেসিডেন্ট।’

মার্কিন সাময়িকী ফোর্বস অনুযায়ী লি জে ইয়ং বিশ্বের ২৭৮তম ধনী ব্যক্তি। তাঁর সম্পদের পরিমাণ ৭৯০ কোটি মার্কিন ডলার। লি দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়ে ১৮ মাস কারাগারে থাকার পর ২০২১ সালের আগস্টে প্যারোলে মুক্তি পান।

দক্ষিণ কোরিয়ার বিচার মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অর্থনৈতিক সংকটের কারণে বিশ্বজুড়ে মন্দা দেখা দিয়েছে এবং এই মন্দা দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা রয়েছে। এমন পরিস্থিতিতে লিকে মুক্তি দেওয়া হয়েছে, যাতে এই শীর্ষ প্রযুক্তি ব্যবসায়ী কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে এবং ব্যবসাক্ষেত্রে বিনিয়োগের মাধ্যমে অর্থনীতি পুনরুদ্ধারে নেতৃত্ব দিতে পারেন।

৫৪ বছর বয়সী লি ছাড়া আরও তিন ব্যবসায়ী প্রেসিডেন্টের সাধারণ ক্ষমা পেয়েছেন, যাঁদের মধ্যে লোটে গ্রুপের চেয়ারম্যান শিন ডং বিনও রয়েছেন।

বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন নির্মাতা স্যামসাং ইলেকট্রনিকসের সামগ্রিক টার্নওভার দক্ষিণ কোরিয়ার মোট দেশজ উৎপাদনের প্রায় এক-পঞ্চমাংশের সমান। এই প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট লি দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হাইকে অপসারণকারী একটি বিশাল দুর্নীতি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত ছিলেন বলে প্রমাণিত হওয়ার পর তাঁকে কারাগারে পাঠানো হয়েছিল।

সাধারণ ক্ষমা ঘোষণার পর প্রেসিডেন্ট ইউন সুক ইওল বলেছেন, ‘দীর্ঘদিনের করোনা মহামারির কারণে যে অর্থনৈতিক মন্দা দেখে দিয়েছে, তা থেকে উন্নতির লক্ষ্যে এই ব্যবসায়ীদের ক্ষমা করা হয়েছে। আমি আশা করি এই বিশেষ ক্ষমা অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে দক্ষিণ কোরিয়ার সবাইকে একসঙ্গে কাজ করার সুযোগ হিসেবে কাজ করবে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পর্যটক টানতে বিনা মূল্যে উড়োজাহাজের টিকিট দেবে হংকং

    দুই সপ্তাহে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং

    জলপাইগুড়িতে প্রতিমা বিসর্জনের সময় জোয়ারের তোড়ে ৮ জনের মৃত্যু

    জান্তা বাহিনীর ঘুম কেড়ে নিয়েছে মিয়ানমারের তরুণ বিদ্রোহীরা

    শিশুদের যৌন নির্যাতনের অভিযোগ নোবেলজয়ী ধর্মযাজকের বিরুদ্ধে

    মহড়ায় বিস্ফোরণ, ক্ষমা চাইল দক্ষিণ কোরিয়া

    পূজা উপলক্ষে নৌকাবাইচ নদীর তীরে মানুষের ভিড়

    শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে মানববন্ধন

    আকাশে উড়ল বন্দী ১৫ তিলা ঘুঘু

    অরক্ষিত ইলিশের খনি

    অর্ধকোটি টাকা নিয়ে লাপাত্তা ‘সোনালী’

    জনসংখ্যা ১৬ কোটি, নিবন্ধন ২০ কোটি