Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

আপডেট : ১২ আগস্ট ২০২২, ১৫:৩৯

পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ঊর্ধ্বগতির মধ্যে এবার অস্থিরতা দেখা দিয়েছে চিনির বাজারে। মাত্র পাঁচ দিনের ব্যবধানে প্রতি কেজি চিনির দাম বেড়েছে অন্তত ৭ টাকা। ডলারের মূল্যবৃদ্ধির কারণে এমন অস্বাভাবিক হারে চিনির দাম বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

পুরান ঢাকার মৌলভীবাজারের মেসার্স শুভ এন্টারপ্রাইজের মালিক সাইফুল ইসলাম জানান, গত শনিবার পরিবেশকের কাছ থেকে তিনি প্রতি ৫০ কেজি চিনির বস্তা কিনেছেন ৩ হাজার ৭৬০ টাকায়। এতে প্রতি কেজির দাম পড়েছে ৭৫ টাকা ২০ পয়সা। কিন্তু গতকাল বৃহস্পতিবার সেই চিনিই তাঁকে ৮২ টাকা ৬০ পয়সা করে কিনতে হয়েছে। অর্থাৎ কেজিপ্রতি দাম বেড়েছে ৭ টাকা ৪০ পয়সা।

সাইফুল জানান, গত শনিবার তিনি ৭৮ টাকা কেজি চিনি বিক্রি করেছেন। গতকাল বিক্রি করেছেন ৮৫ টাকা কেজিতে। হুট করে এত দাম বাড়ায় ক্রেতাদের সঙ্গে বাহাস করতে হচ্ছে জানিয়ে সরকারকে এমন অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণ খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন এই দোকানি।

তবে বাংলাদেশ চিনি ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি আনোয়ার হাবীবের দাবি, বাজারে চিনির দাম বাড়েনি। তবে জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহনভাড়া ২০-৩০ শতাংশ বেড়েছে। একই সঙ্গে ডলারের দাম বাড়ায় চিনির বাজারে প্রভাব পড়েছে।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব অনুযায়ী, এক সপ্তাহ আগে রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি চিনির দাম ছিল খুচরা পর্যায়ে ৮০-৮২ টাকা। গতকাল তা বিক্রি হয়েছে ৮২-৮৫ টাকায়। দোকানিদের কাছে খোঁজ নিয়ে জানা গেছে, প্যাকেটজাত চিনি এখনো আগের দামে অর্থাৎ ৯০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

পাইকারি বাজারে চিনির অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) এইচ এম আলী আহাদ খান আজকের পত্রিকাকে বলেন, টাকার বিপরীতে ডলারের দাম বাড়ায় চিনির দামে প্রভাব পড়েছে।

যদিও আন্তর্জাতিক নিউজ পোর্টাল ইনডেক্স মুডি ডটকম সূত্রে জানা গেছে, গত মার্চে প্রতি কেজি চিনির দাম ছিল ৪২ সেন্ট, এপ্রিল ও মে মাসে তা ৪৩ সেন্ট এবং জুনে ৪২ সেন্টে বিক্রি হয়েছে। গত কয়েক মাসে আন্তর্জাতিক বাজারে চিনির দাম প্রায় স্থিতিশীল।

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, ব্যবসায়ীদের লাভের লালসায় পেয়েছে। আর সরকারের সংস্থাগুলো এখন ব্যবসায় নেমে পড়েছে। তারা সেবা দেওয়ার নামে এখন ব্যবসা শুরু করেছে। ফলে বাজারে চিনিসহ বিভিন্ন পণ্যের দাম অস্বাভাবিক বেড়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    আগ্রাসী ঋণে ঝুঁকছে ব্যাংক

    নানা অনিয়মে জর্জরিত পাঁচ বিশ্ববিদ্যালয়

    ঘুঘুডাঙায় তালপিঠার উৎসব

    টিকিটসহ ধরা বুকিং সহকারী, বরখাস্ত

    শিল্পবর্জ্যে শীতলক্ষ্যার সর্বনাশ

    উপহার আদান-প্রদান সুন্নত

    সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান

    সরকারের সব লেনদেন ‘নগদে’ করার পরামর্শ সংসদীয় কমিটির 

    ইডেন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, রিভাসহ আহত ১০ 

    বাবার মরদেহ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষায় বসেছে মরিয়ম

    পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

    রাস্তায় আসুন, সেখানে পরীক্ষা হবে: খন্দকার মোশাররফ