Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

বিহারে আস্থা ভোটের আগে স্পিকারের বিরুদ্ধে অনাস্থা 

আপডেট : ১১ আগস্ট ২০২২, ১৯:১২

বিহারের বিধানসভা। ছবি: সংগৃহীত  বিহারের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নিতীশ কুমার। এ নিয়ে অষ্টমবারের মতোর বিহারের মুখ্যমন্ত্রী হলেন তিনি। মসৃণভাবে সরকার চালাতে হলে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। রাজ্য বিধানসভায় প্রমাণ করতে হবে, তাঁর জোট সংখ্যাগরিষ্ঠ। তবে, সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেন নিতীশের সাবেক জোট শরিক বিজেপি থেকে নির্বাচিত বিধানসভার স্পিকার। আর তাঁকে সরাতেই আস্থা ভোটের ডাক দিয়েছেন নিতীশ। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, আইনত, রাজ্যের গভর্নরই বিধানসভার অধিবেশন আহ্বান করে থাকেন। তবে, গভর্নর রাজ্যের সরকারের পরামর্শ অনুসারেই এই অধিবেশন আহ্বান করেন। আর এখানেই চাতুর্যের পরিচয় দিয়েছেন মুখ্যমন্ত্রী নিতীশ। রাজ্য বিধানসভার অধিবেশন ডাকা হয়েছে আগামী ২৪ আগস্ট। আর নিতীশের জোটের আস্থা ভোট ২৫ আগস্ট। তবে তার আগেই অনাস্থা প্রস্তাব আনা হয়েছে স্পিকারের বিরুদ্ধে। 

এরই মধ্যে, নিতীশ–তেজস্বী নেতৃত্বাধীন মহাগাঠবন্ধন বা মহাজোটের ৫ বিধায়ক রাজ্য বিধানসভার স্পিকার বিজেপি থেকে নির্বাচিত বিজয় কুমার সিনহার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছেন। রাজ্যের আইন অনুসারে, প্রস্তাব দাখিলের পর পরবর্তী দুই সপ্তাহের মধ্যেই তা আলোচনার জন্য উত্থাপন করা হবে। ফলে, খুব সহজ হিসাবে আগামী ২৪ আগস্টের আগেই বিজয় কুমারকে স্পিকার পদ থেকে সরানো সম্ভব হবে। 

বিহারের বিধানসভায় মোট ২৪৩টি আসন রয়েছে। যার মধ্যে, নিতীশ–তেজস্বীর নেতৃত্বাধীন মহাজোটের দখলে রয়েছে ১৬৪টি আসন। যদিও এই আসনসংখ্যা নিশ্চিতভাবেই নিতীশের সরকারকে টিকিয়ে দেবে। কিন্তু তারপরও পূর্ব সতর্কতার অংশ হিসেবেই স্পিকারের বিরুদ্ধে আনা হয়েছে অনাস্থা প্রস্তাব। 

এদিকে, বিজেপির একটি সূত্র জানিয়েছে—২৪ আগস্ট অধিবেশনের প্রথম দিনেই অনাস্থা ভোটের মাধ্যমে হেরে সরে যাওয়ার আগেই স্পিকারের দায়িত্ব থেকে অব্যাহতি নেবেন বিজয় কুমার সিনহা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইরানে বিক্ষোভকারীদের ‘কতলের’ দাবি সরকারপন্থীদের 

    মিয়ানমারের অবস্থা এখন ভয়ংকর: জাতিসংঘ

    আবারও রাহুলের না, কংগ্রেসের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে অশোক

    পশ্চিমবঙ্গে আবারও শক্তি বাড়ছে বামদের

    কম্বোডিয়া উপকূলে নৌকাডুবি, ২৩ চীনা নাগরিক নিখোঁজ

    ভারতে ফের বাড়ছে করোনা, ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬ 

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি

    খুলনায় নিখোঁজ রহিমা বেগম ফরিদপুর থেকে জীবিত উদ্ধার

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো 

    অধিনায়ক সাবিনা খাতুন ও তাঁর মাকে সাতক্ষীরা জেলা প্রশাসনের সংবর্ধনা