Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

জাবি উপাচার্য নির্বাচন: ৩ প্যানেলের প্রতিদ্বন্দ্বিতায় বিভক্ত আওয়ামীপন্থীরা

আপডেট : ১১ আগস্ট ২০২২, ১৯:৫৯

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের পক্ষ থেকে অধ্যাপক আমির হোসেনের প্যানেলের তিনজন শিক্ষক। ছবি: সংগৃহীত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য নির্বাচনে আওয়ামীপন্থীরা তিন ভাগে বিভক্ত হয়েছেন। যাদের নেতৃত্বে রয়েছেন সাময়িক উপাচার্য অধ্যাপক নূরুল আলম, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার।

এতে প্রথম দুজন অধ্যাপক প্রার্থী হলেও রাশেদা আখতার শোকাবহ আগস্টে নির্বাচন করবেন না।

বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, আগামীকাল শুক্রবার (১২ আগস্ট) বিকেল ৪টায় বিশেষ সিনেট সভা অনুষ্ঠিত হবে। এ সভার একমাত্র আলোচ্যসূচি উপাচার্য প্যানেল নির্বাচন। এই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৮১ জন সিনেটর।

সাময়িক উপাচার্য অধ্যাপক নূরুল ইসলামের এই প্যানেলের শিক্ষকেরা। ছবি: সংগৃহীত রহিমা কানিজ বলেন, সিনেট সভা চলাকালীন একজন প্রস্তাবকারী ও সমর্থনকারীর মাধ্যমে প্রার্থিতা ঘোষণা দেওয়া যাবে। সভার নির্দিষ্ট সময় প্রচারণার জন্য বরাদ্দ রাখা হবে। পরে গোপন ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। নির্বাচন শেষে প্রথম তিনজনের একটি প্যানেল আচার্য তথা রাষ্ট্রপতির নিকট মনোনয়নের জন্য পাঠানো হবে।

তবে নির্বাচন উপলক্ষে এরই মধ্যে তিনটি প্যানেল ঘোষণা করা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিসে অধ্যাপক নূরুল আলমের নেতৃত্বে একটি প্যানেল ঘোষণা করা হয়। যেখানে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক অজিত কুমার মজুমদার ও গণিত বিভাগের অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ্ প্যানেল সহযোগী হিসেবে থাকবেন। বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের একাংশ হিসেবে অধ্যাপক নূরুল ইসলামের এই প্যানেল গঠিত হয়েছে।

একই দিন বিকেলে কলা অনুষদের শিক্ষক লাউঞ্জে কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতারের নেতৃত্বে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ এর একাংশ আরও একটি প্যানেল ঘোষণা করে। যেখানে তিনি নিজে অংশগ্রহণ করবেন না বলে নিশ্চিত করেছেন। এই প্যানেলে রয়েছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মোতাহার হোসেন, প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক আবদুল্লা হেল কাফি ও রসায়ন বিভাগের অধ্যাপক তপন কুমার সাহা।

রাশেদা আখতারের নেতৃত্বে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ এর প্যানেলের তিনজন শিক্ষক। ছবি: সংগৃহীত এর আগে গতকাল বুধবার রাতে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আমির হোসেন একটি প্যানেল ঘোষণা করেছেন। এখানে প্যানেল সহযোগী হিসেবে রয়েছেন উয়ারি ও বটেশ্বরের আবিষ্কারক প্রত্নতত্ত্ববিদ অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান এবং বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা।

অন্যদিকে এই নির্বাচনকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী ঘরানার দুটি শিক্ষক সংগঠন ঐকমত্যে পৌঁছানোর চেষ্টা করছে। তবে প্যানেল নির্বাচনে প্রার্থী দেবে না বলে জানিয়েছে ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরামে’ এর নেতৃত্ব।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    হাসপাতালে চিকিৎসকের অপেক্ষায় থেকে শিশু মৃত্যুর অভিযোগ, চিকিৎসকসহ আটক ২ 

    স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ড বয়ের বিরুদ্ধে রোগীকে ধর্ষণের অভিযোগ

    সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান

    ইডেন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, সভাপতি রিভাসহ আহত ১০

    জাপানি নাগরিক হত্যা: ইছাহাকের খালাস স্থগিত

    রাজধানীর যাত্রাবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু

    হাসপাতালে চিকিৎসকের অপেক্ষায় থেকে শিশু মৃত্যুর অভিযোগ, চিকিৎসকসহ আটক ২ 

    মেয়ের জিম্মায় বাড়ি ফিরলেন রহিমা বেগম

    টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই তাসকিন

    স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ড বয়ের বিরুদ্ধে রোগীকে ধর্ষণের অভিযোগ

    ‘উপাত্ত সুরক্ষা আইন’ ঢেলে সাজানোর দাবি টিআইবির

    মরীচিকা পড়া সেতুর কাজ পুনরায় শুরু, অনিয়ম নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ