Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

চীন-তাইওয়ান ইস্যুতে পেছাতে পারে নতুন আইফোনের লঞ্চিং 

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ১৬:০১

শিপমেন্ট বিলম্বিত হওয়ার সম্ভাবনায় আসছে সেপ্টেম্বরে আইফোন ১৪ লঞ্চ ইভেন্ট স্থগিত করতে পারে অ্যাপল। ছবি: টুইটার শিপমেন্ট বিলম্বিত হওয়ার সম্ভাবনায় আসছে সেপ্টেম্বরে আইফোন ১৪ লঞ্চ ইভেন্ট স্থগিত করতে পারে অ্যাপল। জানা গেছে, তাইওয়ানে তৈরি অংশগুলোর সঠিকভাবে লেবেল করা উচিত এমন একটি নিয়ম কঠোরভাবে প্রয়োগ করা শুরু করেছে চীন। এই নীতির অধীনে, চীনা কর্মকর্তারা বিলম্ব কিংবা চালান প্রত্যাখ্যান করতে পারে। 

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে এই কঠোরতা। তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডকে (টিএসএমসি) চিপ উৎপাদনের দায়িত্ব দেয় অ্যাপল। আর বিশ্বব্যাপী আইফোন শিপমেন্টের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হাব চীন। 

সম্প্রতি অ্যাপল সরবরাহকারীদের বলে যে, চীন একটি দীর্ঘস্থায়ী নিয়ম কার্যকর করা শুরু করেছে। যার অধীনে তাইওয়ানের তৈরি অংশ এবং উপাদানগুলোকে ‘তাইওয়ান, চায়না’ বা ‘চায়নিজ তাইপেই’তে তৈরি হিসাবে লেবেল দিতে হবে। চীনা গণমাধ্যম নিক্কেই এশিয়া এক প্রতিবেদনে জানায়, ‘মেইড ইন তাইওয়ান’ লেখা যেকোনো চালান এই নিয়ম লঙ্ঘন করে এবং এটিকে আটকে রাখার পাশাপাশি চীনা কাস্টমস দ্বারা পরীক্ষা করা হতে পারে। এমনকি নিয়ম লঙ্ঘনের জন্য জরিমানা পর্যন্ত করা হতে পারে এবং চালানটি প্রত্যাখ্যান করার সম্ভাবনাও রয়েছে। যা আইফোন ১৪ এর শিপমেন্টে বিলম্ব ঘটাতে পারে। 

সেপ্টেম্বরে নতুন আইফোন লঞ্চিং ইভেন্টের জন্য অ্যাপলের প্রস্তুতি নেওয়ার সময় এমন খবর আসে। চীনে করোনাকালীন লকডাউন এবং ইউক্রেন-রাশিয়া উত্তেজনার কারণে উপাদানের ঘাটতির কারণে অন্যান্য এইএমগুলোর সঙ্গে অ্যাপল ইতিমধ্যেই চালান বিলম্বের শিকার হয়েছে। আরও বিঘ্ন এড়াতে সরবরাহকারীদের অ্যাপল বলেছে যে, তারা যেন একটি জরুরি পরিকল্পনা তৈরি করে। 

এদিকে অ্যাপলের পক্ষ থেকে লঞ্চিং পেছানোর বিষয়ে কিছু জানানো হয়নি। বরং সেপ্টেম্বরে নতুন আইফোন বাজারে আনবার বিষয়ে কাজ চলছে বলে ইঙ্গিত মিলেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইরানে ইন্টারনেট সেবা দিতে ইচ্ছুক ইলন মাস্ক 

    যুক্তরাষ্ট্রের বাজার থেকে ১১ লাখ গাড়ি তুলে নিচ্ছে টেসলা

    রাজনৈতিক অ্যাকাউন্ট খুলতে ‘বাধ্যতামূলক যাচাইকরণ’ চালু করবে টিকটক

    ৮ বিভাগীয় শহরে ফাইভজি ট্রায়াল শুরু করেছে গ্রামীণফোন

    সাইবার হুমকির শিকার বিশ্বের ৭২ শতাংশ শিশু

    অকার্যকর ইউটিউবের ‘নট ইন্টারেস্টেড’, ‘ডিসলাইক’-এর মতো বাটন

    বঙ্গবন্ধু সেতুতে গাছবোঝাই ট্রাক উল্টে রেললাইন ব্লক, ট্রেন চলাচল বন্ধ

    মধ্যরাতে উত্তপ্ত ইডেন, গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় হল ছাড়া ছাত্রলীগ নেত্রী

    রাজধানীতে গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু, গৃহকর্তার দাবি আত্মহত্যা

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি