Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

প্রথমবারের মতো সরাসরি গাড়ির জাহাজ জাপান থেকে মোংলা বন্দরে

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৬:৪৫

১ হাজার ২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি নিয়ে মোংলা বন্দরে আসে জাহাজটি। ছবি: আজকের পত্রিকা প্রথমবারের মতো জাপান থেকে সরাসরি মোংলা বন্দরে এল একটি গাড়ির জাহাজ। আজ রোববার সকাল সাড়ে ৭টায় বন্দরের ৬ নম্বর জেটিতে মালয়েশিয়ান পতাকাবাহী এমভি মালয়েশিয়া স্টার জাহাজটি নোঙর করে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বলেন, এই জাহাজে ১ হাজার ২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি রয়েছে, যেটি জাপান থেকে আমদানি হয়েছে। এর আগে জাপান থেকে আমদানি করা গাড়ি চট্টগ্রাম বন্দরে কিছু খালাস করে মোংলা বন্দরে আসত। সে সময় ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ গাড়ি আমদানি হয়েছে। কিন্তু পদ্মা সেতুর কারণে খরচ কমে যাওয়ায় আমদানিকারকেরা এখন সরাসরি মোংলা বন্দরে গাড়ি আমদানি করছেন।

গাড়িবাহী এমভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপের খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, জাপান থেকে ১ হাজার ২৮০টি গাড়ি লোড হয়ে সরাসরি মোংলা বন্দরে আসে। এর আগে চট্টগ্রাম বন্দরে গাড়ি নামিয়ে মোংলায় বাকি গাড়ি নিয়ে আসত জাহাজটি। পদ্মা সেতুর পরে এই প্রথম এত গাড়ি লোড দিয়ে বন্দরে আগমন করে জাহাজটি। আজকেই ওই জাহাজ থেকে সব গাড়ি পুরোপুরি খালাস করা হবে বলেও জানান তিনি। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় রাজধানী ঢাকা থেকে সড়কপথে দূরত্ব কম হওয়ায় আমদানি-রপ্তানিকারকদের পাশাপাশি শিল্পপ্রতিষ্ঠানের মালিকদের নজর এখন মোংলা বন্দরের দিকে। এ ছাড়া সম্প্রতি চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলে রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে মোংলা বন্দর রেকর্ড গড়েছে। এখন বিদেশ থেকে গাড়ি নিয়ে সরাসরি জাহাজও আসছে। এখানে গাড়ি খালাস করে কম সময়ের মধ্যে পদ্মা সেতু দিয়ে দ্রুত ঢাকায় যাবে আমদানি হওয়া গাড়ি। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, জাপান থেকে ২০০৯ সালের ৩ জুন ঢাকার গাড়ি আমদানিকারক প্রতিষ্ঠান ‘হকস বে অটোমোবাইলস’ প্রথম নতুন ও রিকন্ডিশন্ড ২৫৫টি গাড়ি আমদানির মধ্য দিয়ে মোংলা বন্দরে গাড়ি আমদানি শুরু করে। এরপর পর্যায়ক্রমে অন্য আমদানিকারকেরাও মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি শুরু করেন। ২০০৮-০৯ অর্থবছরে মোংলা বন্দরে গাড়ি আমদানি হয় ২৫৫টি। ২০০৯-১০ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ৩ হাজার ১১৯টিতে। সর্বশেষ ২০২১-২২ অর্থবছরে মোংলা বন্দরে গাড়ি আমদানি বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৮০৮টিতে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, চলতি অর্থবছরে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি হয়েছে ৬০ শতাংশ। আর চট্টগ্রাম বন্দরে আমদানি হয়েছে ৪০ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে দেশের দুই বন্দরে গাড়ি আমদানি হয়েছে ৩৪ হাজার ৭৮৩টি। এর মধ্যে মোংলা বন্দরের মাধ্যমে ২০ হাজার ৮০৮ এবং চট্টগ্রাম বন্দরে আমদানি হয়েছে ১৩ হাজার ৯১৩টি গাড়ি। বিগত অর্থবছরের তুলনায় এটাই সর্বোচ্চ রেকর্ড বলেও জানান তিনি। 

মোস্তফা কামাল আরও বলেন, গাড়ি আমদানি শুরু হওয়ার ১৪ বছর পর এই প্রথম চট্টগ্রামকে পেছনে ফেলল মোংলা বন্দর। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মরিয়ম মান্নানকে অনলাইনে ‘হেনস্তাকারীরা’ সিআইডির নজরে

    মেয়ের জিম্মায় বাড়ি ফিরলেন রহিমা বেগম

    ১১ বছরের কন্যাশিশুকে বিয়ের আয়োজন, আটক ৭

    এসএসসি পরীক্ষার্থীকে উত্ত্যক্ত করাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষ, থানায় মামলা 

    অপহরণ করে স্ট্যাম্পে স্বাক্ষর নেওয়া হয়েছে: পিবিআইকে রহিমা বেগম

    মরিয়ম মান্নানের মাকে খুলনা আদালতে হাজির করা হয়েছে  

    মেসির সামনে আর থাকলেন মুলার

    করতোয়া নদীতে নৌকাডুবি, ৩১ জনের মরদেহ উদ্ধার

    টপ অর্ডারের রোগ থেকেই গেল

    বিদেশি খেলোয়াড় কোটায় পরিবর্তন আসছে বিপিএলে

    টিভিতে আজকের খেলা (২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার) 

    টাইফুন নোরুর আঘাতে ৫ উদ্ধারকর্মীর মৃত্যু, বিদ্যুৎহীন কয়েক লাখ বাসিন্দা