Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

৪ হাজার বছর আগেও ছিল টাইফয়েড ও প্লেগ, মিলল জিনগত প্রমাণ

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৬:৪৬

টাইফয়েড ও প্লেগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার জিনগত প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। ছবি: পিক্সাবে টাইফয়েড ও প্লেগ সৃষ্টির জন্য দায়ী দুটি ব্যাকটেরিয়ার জিনগত প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। যদিও প্রাচীন মিশর এবং আক্কাদিয়ান সাম্রাজ্যসহ আরও বেশ কয়েকটি প্রাচীন সাম্রাজ্য ধ্বংস হওয়ার পেছনে জলবায়ু পরিবর্তন ও শাসক পরিবর্তনকে দায়ী করেন বিজ্ঞানীরা। গ্রিসের ক্রিটে হ্যাগিওস চারালম্বোস নামের একটি প্রাচীন সমাধিস্থল খনন করে মানুষের হাড় ও দাঁতে পাওয়া ব্যাকটেরিয়া পরীক্ষা ও গবেষণা করে জার্মানির একদল প্রত্নতাত্ত্বিক মনে করছেন, প্রাচীন সভ্যতা ধ্বংসের পেছনে টাইফয়েড এবং প্লেগ মহামারিরও ভূমিকা থাকতে পারে। 

ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর ইভোলিউশনারি অ্যানথ্রোপলজির প্রত্নতাত্ত্বিকেরা এ গবেষণা চালিয়েছেন। কারেন্ট বায়োলজি সাময়িকীতে এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

গবেষণা দলটির নেতৃত্বে ছিলেন প্রত্নতাত্ত্বিক গুনার নিউম্যান। তাঁরা সমাধিস্থল খনন করে খ্রিষ্টপূর্ব ২২৯০ থেকে খ্রিষ্টপূর্ব ১৯০৯ সময়ের মধ্যে মারা যাওয়া ৩২ ব্যক্তির দাঁত থেকে ডিএনএ সংগ্রহ করেন। এরপর গবেষক দল দাঁতের ডিএনএতে মুখে বসবাসকারী ব্যাকটেরিয়ার সন্ধান পান।

তাঁরা বলেছেন, দুটি নমুনার মধ্যে ওয়াই পেস্টিসের উপস্থিতি পাওয়া গেছে এবং অন্য দুটি নমুনার মধ্যে সালমোনেলা এন্টারিকা ব্যাকটেরিয়ার দুটি ধরন পাওয়া গেছে, যা টাইফয়েড জ্বরের কারণ।

গবেষকদের পাওয়া প্রমাণগুলো এই ইঙ্গিত দেয় যে, এসব ব্যাকটেরিয়া ব্রোঞ্জ যুগেও ছিল এবং সেই সময়ে সংক্রামক হয়ে ওঠার সক্ষমতাও ছিল। তবে তাঁরা বলছেন, কীভাবে এই ব্যাকটেরিয়াগুলো সংক্রমণ ছড়াত তা তাঁদের কাছে এখনো স্পষ্ট নয়। 

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, খ্রিষ্টপূর্ব তৃতীয় সহস্রাব্দের শেষের দিকে ভূমধ্যসাগরীয় অঞ্চলের সামাজিক পরিবর্তনের জন্য ওয়াই পেস্টিস বা সালমোনেলা এন্টারিকাকে এককভাবে দায়ী করা হয়। আমরা গবেষণায় দেখেছি, ডিএনএ প্রমাণগুলো এটাই বলছে যে জলবায়ু পরিবর্তন ও অভিবাসনের পেছনে সংক্রামক রোগগুলোর ভূমিকা আছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চাঁদের উদ্দেশে আর্টেমিস–১ উৎক্ষেপণ আবারও পেছাল

    হাঁসের ডিম কেন বিভিন্ন রংয়ের হয়

    শনির চারদিকে বলয় রেখে হারিয়ে গেছে চাঁদ

    নবায়নযোগ্য জ্বালানি ব্যয় কমাবে ১২ লাখ কোটি ডলার 

    কোভিড আক্রান্ত বয়স্কদের আলঝেইমারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি 

    কত হাজার বছর আগে হয়েছিল প্রথম অস্ত্রোপচার 

    টেকনাফে আবারও এক কৃষককে অপহরণ করেছে রোহিঙ্গা সন্ত্রাসীরা

    কিশোরগঞ্জের পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল প্রায় ৪ কোটি টাকা

    রাজধানীতে বাসা থেকে নারীর অর্ধগলিত মরদেহ উদ্ধার

    এই সুন্দর মুখ দেখতে চাই, এমপিকে কটাক্ষ করে ওবায়দুল কাদের

    শিবালয়ে প্রতিপক্ষের হামলায় গ্রাম পুলিশ নিহত

    আবারও বলছি, খবর আছে: বিএনপিকে কাদের