Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

আইপ্যাড থেকে হেডফোন জ্যাক সরিয়ে ফেলছে অ্যাপল

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ১৮:২৮

ধারাবাহিকভাবে আইপ্যাড থেকে হেডফোন জ্যাক সরিয়ে ফেলছে অ্যাপল। ছবি: সংগৃহীত আইফোন লাইনআপ এবং আইপ্যাড প্রো, আইপ্যাড এয়ার ও আইপ্যাড মিনি’র মতো বেশ কয়েকটি ডিভাইস থেকে ধারাবাহিকভাবে হেডফোন জ্যাক সরিয়ে ফেলেছে অ্যাপল। আর এখন আইপ্যাডের সব ধরনের মডেল থেকেই জ্যাক সরিয়ে নিতে পারে বলে ইঙ্গিত মিলছে। 

প্রযুক্তিবিষয়ক সাইট মাইস্মার্টপ্রাইসের প্রতিবেদনে জানা যায়, ডিভাইসের এন্ট্রি-লেভেল মডেলে নতুন ডিজাইনের রেন্ডার অনুসারে এতে আর ৩ দশমিক ৫ মিলিমিটার আকারের কানেক্টর থাকবে না। ডিভাইসের ওপরে বা নিচে কোথাও এই কানেক্টর খুঁজে পাওয়া যায়নি। 

দশম প্রজন্মের আইপ্যাড নিয়ে কাজ করা কেসিং নির্মাতার কাছ থেকে পাওয়া গেছে এসব সিএড বা কম্পিউটার এইডেড ডিজাইন রেন্ডার। বেশ কয়েক বছর ধরে অপরিবর্তিত ‘ক্লাসিক আইপ্যাডের’ নকশায় বড় ধরনের পরিবর্তনের আভাস দিচ্ছে এটি। 

ডিভাইসটির বর্তমান মডেলের চেয়ে সম্ভবত আকারে বড় হবে নতুন ডিভাইসের স্ক্রিন। এ ছাড়া নতুন আইপ্যাডে আছে একটি ইউএসবি-সি পোর্ট। এসব রেন্ডারে আরও থাকতে পারে কোয়াড স্পিকার। তবে বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি। বর্তমানে কেব্‌ল আইপ্যাড প্রো’তেই আছে চারটি স্পিকার। এই পরিকল্পনা এগোলে আইপ্যাড এয়ার ও মিনি উভয়ই অডিও খাতে অনেক দূর এগিয়ে যাবে ‘এন্ট্রি লেভেল’ আইপ্যাড হিসেবে। 

দশম প্রজন্মের আইপ্যাডের ঘোষণা আসতে পারে আগামী সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে। তবে নতুন নকশার ডিভাইসের দাম এখনকার ৩২৯ ডলারের মূল্য থেকে বেশি হবে কি না, সে বিষয়টি জানা যায়নি।

প্রযুক্তির খবর সম্পর্কিত আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সব ডিভাইসের জন্য একক চার্জার আনতে ইইউ পার্লামেন্টে প্রস্তাব পাস

    ৫ লাখে মিলবে পালকি

    আমাজনের হ্যালো রাইজ

    অ্যাকাউন্ট নিরাপদ হবে চাবিতে

    স্মার্ট কৃষিযন্ত্র

    ২ স্ক্রিন শেয়ারের উপায়

    অশান্ত সাগরে টহল কমের সুযোগ নিচ্ছে পাচারকারীরা

    মাইক্রোর ওপর উঠে গেল বাস, নিহত ৬

    ইউএস-বাংলার আকর্ষণীয় অফার ‘হোটেল ফ্রি’

    পটিয়ায় পাহাড়ি সন্ত্রাসীদের গুলিতে এক কৃষক নিহত

    ১২ হাজার কারখানায় উৎপাদন ব্যাহত

    সবাইকে ‘স্মারক উপহার’ দেবে সিলেট বিভাগীয় ক্রিকেট অ্যাসোসিয়েশন