Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

টানা খরার পর কাঙ্ক্ষিত বৃষ্টি, আমনের চারা রোপণে ব্যস্ত কৃষক 

আপডেট : ০৫ আগস্ট ২০২২, ১৬:৪৫

কয়েক দিনের বৃষ্টিতে জমি রোপণ উপযোগী তৈরি করে চারা রোপণ করছেন কৃষকেরা। ছবি: আজকের পত্রিকা দিনাজপুরের ফুলবাড়ীতে টানা কয়েক সপ্তাহ তীব্র খরার পর কয়েক দিনের বৃষ্টিতে পুরোদমে আমন ধানের চারা রোপণ শুরু করেছেন কৃষকেরা। জমি চাষ, আগাছা পরিষ্কার, সার দেওয়াসহ নানা কাজে এখন ব্যস্ত সময় পার করছেন তাঁরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার সাতটি ইউনিয়নসহ পৌর এলাকায় ১৮ হাজার ১৯০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা থেকে ৭৭ হাজার ৬৭১ মেট্রিক টন ধান এবং ৫১ হাজার ৮৪১ মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভাবনা রয়েছে। তবে উপজেলায় এখন পর্যন্ত মাত্র ৬ হাজার ৩৪০ হেক্টর জমিতে ধান রোপণ করা হয়েছে। 

আজ শুক্রবার সরেজমিনে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, বর্ষায় সেচবিহীন কম খরচে আমন ধান চাষ করে লাভের স্বপ্ন দেখেন কৃষকেরা। টানা কয়েক সপ্তাহের তীব্র খরার কারণে মাটি ফেটে চৌচির হয়ে যায়। এতে চরম দুশ্চিন্তায় পড়েন তারা। কিন্তু গত কয়েক দিনের বৃষ্টিতে কৃষকদের মনে স্বস্তি ফিরে এসেছে। ইতিমধ্যে কোমরে গামছা বেঁধে জমিতে রোপা আমনের চারা রোপণে নেমেছেন তাঁরা। 

উপজেলার আলাদীপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের কৃষক নবিউল ইসলাম জানান, চলতি মৌসুমে তিনি ১ একর জমিতে বিভিন্ন জাতের আমন ধান চাষ করবেন। বৃষ্টি না হওয়ায় দুশ্চিন্তায় ছিলেন। কিন্তু সময়মতো বৃষ্টিপাত হওয়ায় দারুণ খুশি তিনি। 

একই গ্রামের কৃষক খাদেমুল ইসলাম ও বাবলু ইসলাম জানান, বৃষ্টির পানির ওপর নির্ভর করে তারা আমন চাষ করেন। অনেক দিন পর বৃষ্টি আসায় সাড়ে তিন একর জমিতে পানি জমেছে। এখন জমি চাষ শেষে ছয়জন কিষানি চারা রোপণ করছেন। 

খয়েরবাড়ী ইউনিয়নের মুক্তারপুর এলাকার কৃষক ইছাহাক হোসেন বলেন, ‘আমার তিন একর জমিতে বৃষ্টির পানি জমায় পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করা হয়েছে। এখন রোপণের কাজ চলছে।’

এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শাহানুর রহমান বলেন, ‘তীব্র খরায় বৃষ্টিপাত না হওয়ায় রোপা আমন লাগাতে পারেননি অনেক কৃষক। তবে বৃষ্টি একটু দেরিতে হলেও আষাঢ়ের শেষ থেকে শ্রাবণ মাসে আমন রোপণের উপযুক্ত সময়। এখন শ্রাবণ মাস চলছে, এ মাসেই আমন রোপণ শেষ হবে। আশা করা যাচ্ছে, এ বছর আমন চাষের লক্ষ্যমাত্রা পূরণ হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    যৌবনহারা যমুনেশ্বরীতে আর হয় না বিসর্জনের নৌকাবাইচ

    ধর্ষণ ও নগ্ন ভিডিও ধারণ করার অভিযোগে ভুয়া এসআই গ্রেপ্তার

    দুঃখ প্রকাশ করে সেই হরিজন কিশোরকে মিষ্টি খাওয়ালেন হোটেল ম্যানেজার

    মধ্য আফ্রিকায় নিহত শান্তিরক্ষী জাহাঙ্গীরের নীলফামারীর বাড়িতে শোকের মাতম

    মণ্ডপ দেখতে যাওয়ার পথে বাসচাপায় প্রাণ গেল ২ জনের, গুরুতর আহত ৩

    পূজামণ্ডপ দেখতে গিয়ে সড়ক দুর্ঘটনা, গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ৫

    মেক্সিকোয় বন্দুকধারীর হামলায় মেয়রসহ নিহত ১৮

    কৃষকের কপালে চিন্তার ভাঁজ

    থাইল্যান্ডের কাছে ধরা খেল পাকিস্তান

    শিশু-কিশোরদের হাতে স্টিয়ারিং, সড়কে আতঙ্ক

    সব ডিভাইসের জন্য একক চার্জার আনতে ইইউ পার্লামেন্টে প্রস্তাব পাস

    বিএনপির রাজনীতি বিদ্যুৎবিহীন খাম্বার মতো আশাহীন ও অন্তঃসারশূন্য: ওবায়দুল কাদের