Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

জ্বালানি সাশ্রয়ে টাই না পরার আহ্বান স্পেনের প্রধানমন্ত্রীর 

আপডেট : ৩১ জুলাই ২০২২, ০০:০২

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ছবি: সংগৃহীত সাম্প্রতিক দিনগুলোতে বেশ উচ্চ তাপমাত্রার মুখোমুখি হয়েছে ইউরোপের দেশগুলো। স্পেনের তাপমাত্রাও বেশ বেড়ে গিয়েছে। এই অবস্থায় বিদ্যুৎ–জ্বালানি সাশ্রয় করতে সরকারি–বেসরকারি কর্মকর্তাদের কর্মস্থলে টাই না পরার আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ গত সোমবার জানিয়েছেন, তাঁর সরকার শিগগিরই জ্বালানি সাশ্রয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। যদিও ইউরোপের এই দেশটি রাশিয়ার জ্বালানির ওপর খুব বেশি নির্ভরশীল নয় তারপরও দেশটি বর্তমানে জ্বালানি সংকটে ভুগছে। 

স্থানীয় সময় গতকাল শুক্রবার স্পেনের রাজধানী মাদ্রিদে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সেভিলে তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। কেবল স্পেনই নয়, ইউরোপের অন্যান্য দেশগুলোও বেশ উচ্চ তাপমাত্রার কারণে ভয়াবহ সংকটের মধ্যে রয়েছে। উচ্চ তাপমাত্রার সঙ্গে আবার বাড়তি বিপদ হিসেবে যুক্ত হয়েছে দাবানল। ফ্রান্স এবং স্পেনে সৃষ্ট দাবানলে এরই মধ্যে পুড়ে গেছে কয়েক হাজার হেক্টর বনাঞ্চল। 

মাদ্রিদে এক সংবাদ সম্মেলনে স্পেনের প্রধানমন্ত্রী নিজেকে দেখিয়ে জানান, তিনি টাই পরেননি এবং তিনি চান তাঁর মন্ত্রীরা এবং সরকারি–বেসরকারি কর্মকর্তা–কর্মচারীর টাই না পরুক। তিনি বলেন, ‘টাই না পরার অর্থ হলো, আমরা সবাই মিলে জ্বালানি সাশ্রয় করছি।’ 

পেদ্রো সানচেজ বলেন, এই পদক্ষেপ নিশ্চিত করবে যে—গরমেও লোকজন শীতল থাকবে এবং গরম কমাতে জ্বালানি খরচ কমবে কারণ এয়ার কন্ডিশনারগুলো কম ব্যবহার করা হবে। এই পদক্ষেপ স্পেনেই প্রথম নয়। ২০১১ সালে জাপান ‘সুপার কুল বিজ’ নামে এক ক্যাম্পেইন চালিয়েছিল। ওই ক্যাম্পেইনে কর্মস্থলে কর্মীদের গ্রীষ্মকালে শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে এমন পোশাক পরতে উৎসাহিত করেছিল

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অন্তর্ভুক্তকরণ চুক্তির চূড়ান্ত অনুমোদন পুতিনের, অঞ্চল হারাচ্ছে রাশিয়া

    খেরসনের পর লুহানস্কেও অঞ্চল পুনরুদ্ধারের দাবি কিয়েভের

    খেরসনের একটি গ্রাম পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

    ইমরান খান পৃথিবীর বড় মিথ্যাবাদী: শাহবাজ শরীফ

    দুই সপ্তাহের মধ্যে ইউক্রেনে ২ লাখ সৈন্য পাঠাবে রাশিয়া

    পুতিনের সঙ্গে আলোচনা নিষিদ্ধ করে জেলেনস্কির আদেশ জারি

    জনসংখ্যা ১৬ কোটি নিবন্ধন ২০ কোটি

    ধান ছেড়ে টমেটো চাষ

    সিসিকের ভান্ডার থেকে গায়েব ৫৩৫টি মিটার

    নদীর চর দখল করে ধান চাষ

    রাস্তা বন্ধ করল প্রতিবেশী ১২ পরিবার অবরুদ্ধ

    মেসির রেকর্ডের রাতে পিএসজির হোঁচট