Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

গুচ্ছ ভর্তি পরীক্ষা: সিলেবাসের বাইরের প্রশ্ন নিয়ে অসন্তুষ্ট পরীক্ষার্থীরা

আপডেট : ৩০ জুলাই ২০২২, ২০:০১

সরকার ঘোষিত সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ করেছেন পরীক্ষার্থীরা। ছবি: আজকের পত্রিকা গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের সঙ্গে সরকারঘোষিত সিলেবাসের মধ্যে বিশাল ফারাক বলে অভিযোগ করেছেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। এ পরীক্ষার প্রশ্ন এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের আলোকে করার কথা বলা হলেও পূর্ণাঙ্গ সিলেবাসে প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ করেন তাঁরা।

ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের অভিযোগ, করোনার কারণে তাঁরা এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে দিয়েছেন। গুচ্ছ কমিটিও এ সিলেবাসেই ভর্তি পরীক্ষার প্রশ্ন করবে বলে জানায়। শিক্ষার্থীরাও এ সিলেবাসের আলোকে প্রস্তুতি নিয়েছেন। তবে পরীক্ষার হলে গিয়ে দেখেন, পূর্ণাঙ্গ সিলেবাস থেকেই বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রশ্ন হয়েছে।

ঢাকা সিটি কলেজ থেকে পরীক্ষা দিতে আসা সাদিয়া ফেরদৌস বলেন, ‘প্রশ্ন মোটামুটি কঠিন হয়েছে। গণিত, জীববিজ্ঞানের অনেক প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে হয়েছে। আমরা এক বছর ধরে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পড়াশোনা করছি। কিন্তু এখন সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসায় আশানুরূপ পরীক্ষা দিতে পারিনি। যেহেতু এটা একটা ভর্তি পরীক্ষা, এখানে একটা নম্বর অনেক গুরুত্বপূর্ণ, সেখানে সিলেবাসের বাইরে থেকে ১৫-২০ নম্বর আমাদের চিন্তার বাইরে ছিল।’

ঝিনাইদহ থেকে পরীক্ষা দিতে আসা শৈলি তাসনিম বলেন, গণিত ছাড়া বাকি বিষয়ের প্রশ্নগুলো মোটামুটি সহজ হয়েছে। গণিত প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে এসেছে। অনেক কঠিন প্রশ্ন হয়েছে।

নটর ডেম কলেজশিক্ষার্থী নাবিল ওয়ালিদ প্রশ্নমান নিয়ে বলেন, প্রশ্ন সহজও বলা যাবে না, কঠিনও বলা যাবে না। কারণ রসায়ন, জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান প্রশ্ন সিলেবাসের বাইরে থেকে কম এলেলেও গণিতের ৪-৫টা প্রশ্ন ছাড়া বাকিগুলো সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে এসেছে।

শনিবার গুচ্ছভুক্ত ২২টি সরকারী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ছবি: আজকের পত্রিকা সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে এভাবে প্রশ্ন আসায় অসন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থীদের অভিভাবকেরাও। তাঁরা বলেন, রাত-দিন এক করে ছেলেমেয়েরা পড়াশোনা করেছে শুধু একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন পাওয়ার জন্য। কিন্তু সিলেবাসের বাইরে প্রশ্ন হওয়ায় অনেকের স্বপ্ন শেষ।

এর আগে এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলতি বছর সংক্ষিপ্ত সিলেবাসে হবে। এই সেশনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেওয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এই সিলেবাসেই শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেবেন।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, এখানে বলার কিছু নেই। বোর্ড থেকে যে সিলেবাস দেওয়া হয়েছে সেই সিলেবাসেই প্রশ্ন করা হয়েছে। যারা অভিযোগ দিয়েছে, কোন বিষয়ে বাইরে থেকে প্রশ্ন আসছে লিখিত দিতে বলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বিএমবিএএর দশম সাধারণ সভায় নতুন নির্বাহী কমিটি গঠন

    যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: হবার্ট অ্যান্ড উইলিয়াম স্মিথ কলেজে বৃত্তি

    প্রশ্নফাঁস: আরও দুই পরীক্ষার প্রশ্নপত্র বাতিল

    দিনাজপুর বোর্ডের স্থগিত এসএসসির ৪ পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

    দিনাজপুর বোর্ডের স্থগিত এসএসসির ৪ পরীক্ষার রুটিন প্রকাশ

    যুক্তরাজ্যে উচ্চশিক্ষা: গেটস-কেমব্রিজ স্কলারশিপ

    দুর্গাপূজায় কোনো অঘটন চায় না সম্প্রীতি বাংলাদেশ 

    ইভিএম বিরোধিতা রাজনৈতিক কৌশল, অন্তরে ঠিকই বিশ্বাস করে: ইসি আলমগীর

    মরদের রাস্তায় এনে গ্রামবাসীর মানববন্ধন, আসামি গ্রেপ্তারের হুঁশিয়ারি

    মরিয়ম মান্নানকে অনলাইনে ‘হেনস্তাকারীরা’ সিআইডির নজরে

    হাসপাতালে চিকিৎসকের অপেক্ষায় থেকে শিশু মৃত্যুর অভিযোগ, চিকিৎসকসহ আটক ২ 

    মেয়ের জিম্মায় বাড়ি ফিরলেন রহিমা বেগম