Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

১৫তম জুডিশিয়ারি পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতি

আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে ১৫তম জুডিশিয়ারির প্রিলিমিনারি পরীক্ষা। সহকারী জজ হওয়ার লক্ষ্যে যদিও এটি প্রথম ধাপ, সবচেয়ে বেশি শিক্ষার্থী ঝরে পড়ে এই ধাপেই। অভিজ্ঞতার আলোকে বিজেএস পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি পরামর্শ দিয়েছেন ১৪তম বিজেএসে (বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস) তৃতীয় স্থান অধিকারী ইসরাত জাহান জ্যোতি। 

আপডেট : ২৯ জুলাই ২০২২, ১১:৫৪

ইসরাত জাহান জ্যোতি যেকোনো পরীক্ষার ক্ষেত্রে আগের রাতটি সবারই কমবেশি কাটে ভয়ে, চিন্তা আর অস্থিরতার মধ্য দিয়ে। এই ভয় আর উৎকণ্ঠাই অনেক পরীক্ষার্থীর ঝরে পড়ার কারণ হয়। পরীক্ষার আগমুহূর্তে পড়াশোনার আর তেমন সুযোগ থাকে না। এটা শুধু কিছু সতর্কতা অবলম্বন আর মানসিক প্রস্তুতি গ্রহণের সময়। তাই এই পরীক্ষার আগে এবং পরীক্ষার হলের করণীয় সম্পর্কে আলোকপাত করা হলো–

পরীক্ষার কেন্দ্র চেক করুন
প্রথম কাজ হবে পরীক্ষাকেন্দ্র অন্তত দুবার চেক করা। বরাবরের মতো এবারের কেন্দ্রও সিদ্ধেশ্বরী গার্লস ও সিদ্ধেশ্বরী কলেজে। গতবার অনেককে দেখেছি ভুল কেন্দ্রে চলে যেতে। তাই এ ব্যাপারে সচেতন হতে হবে। এ রকম কিছু ঘটলে আপনি পরে সঠিক কেন্দ্রে পৌঁছালেও এর প্রভাব পরীক্ষায় অবশ্যই পড়বে। 

প্রয়োজনীয় জিনিস গুছিয়ে নিন
আপনার অ্যাডমিট কার্ড, কলম, পেনসিলসহ যাবতীয় জিনিসপত্র রাতের বেলায়ই গুছিয়ে রাখুন। সকাল বেলায় তাড়াহুড়ায় অনেকেই এসব ঠিকমতো গোছাতে পারেন না। 


প্রথম ধাপে শুধু সেগুলোই দাগাবেন, যেগুলো আপনি শতভাগ শিওর। দ্বিতীয় ধাপে যেগুলো মোটামুটি আইডিয়া আছে, সেগুলো দাগাবেন।

দরকার পর্যাপ্ত ঘুম
অনেকেই পরীক্ষার আগের রাতটি না ঘুমিয়ে কাটায়। এটা একেবারেই ঠিক নয়। পর্যাপ্ত ঘুম না হলে আপনার মস্তিষ্ক ঠিকভাবে কাজ করতে পারবে না। পরীক্ষার হলে গিয়ে দেখবেন আপনার খুব ভালোভাবে আয়ত্তে থাকা তথ্যও আপনি মনে করতে পারছেন না। তাই পরীক্ষার আগের রাতের ঘুম খুব গুরুত্বপূর্ণ। অন্তত ৬-৭ ঘণ্টা ঘুমানো উচিত। 

ছবি: সংগৃহীত রিলাক্স থাকুন
টুকটাক পড়া রিভাইস করে নিন। যদি নিজস্ব নোট থাকে এই মুহূর্তে শুধু এটাতেই চোখ বুলিয়ে নিন। কিন্তু খুব বেশি চাপ নেবেন না। রিলাক্স থাকুন। কারণ, অতিরিক্ত চাপের ফলে আপনি যা পড়েছেন তা ভুলে যেতে পারেন।

সুষম খাদ্য গ্রহণ
অনেকেই পরীক্ষার আগে উৎকণ্ঠায় খেতে পারেন না। অনেকে আবার ক্লান্তি কাটাতে অতিরিক্ত চা-কফি খেয়ে ফেলেন। এর কুপ্রভাব পড়ে রাতে। ঘুমের ব্যাঘাত ঘটে। পরীক্ষার দিন না খেয়ে হলে যাবেন না। আপনি মস্তিষ্ককে খাবার সরবরাহ না করলে সেও আপনাকে সার্ভ করবে না। তাই অবশ্যই ঠিকমতো খাদ্য গ্রহণ করুন। 

পরীক্ষার হলে করণীয়
সেট কোড, রোল পূরণ করে ফেলুন সবার আগে। প্রশ্নটা ভালো করে পড়ে নিন। প্রথম ধাপে শুধু সেগুলোই দাগাবেন, যেগুলো আপনি শতভাগ শিওর। দ্বিতীয় ধাপে যেগুলো মোটামুটি আইডিয়া আছে, সেগুলো দাগাবেন। এরপর যদি দেখেন আপনার নম্বর মোটামুটি সেইফ জোনে, তাহলে আর দাগানোর দরকার নেই। 

টাইম ম্যানেজমেন্ট
টাইম ম্যানেজমেন্ট পরীক্ষার হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভাগ্য খারাপ হলে কেন্দ্রে ঘড়ি থাকে না বা অনেক সময় নষ্ট থাকে। তাই এ ব্যাপারে সচেতন থাকবেন। দায়িত্বরত ব্যক্তিকে অনুরোধ করবেন সময়ের আপডেট দিতে। আপনি যদি পরিশ্রম করে থাকেন এবং কৌশলী হন, আপনার সফলতা অনেকটাই নিশ্চিত। সৃষ্টিকর্তার ওপর ভরসা রাখুন। এটা আপনাকে রিলাক্স হতে সাহায্য করবে। আপনাদের জন্য শুভ কামনা থাকল। 

ইসরাত জাহান জ্যোতি, ১৪তম বিজেএসে তৃতীয় স্থান অধিকারী। 

অনুলিখন: মোছা. জেলি খাতুন

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রশ্নফাঁস: আরও দুই পরীক্ষার প্রশ্নপত্র বাতিল

    দিনাজপুর বোর্ডের স্থগিত এসএসসির ৪ পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

    দিনাজপুর বোর্ডের স্থগিত এসএসসির ৪ পরীক্ষার রুটিন প্রকাশ

    যুক্তরাজ্যে উচ্চশিক্ষা: গেটস-কেমব্রিজ স্কলারশিপ

    প্রশ্নপত্র ফাঁসেই চার পরীক্ষা স্থগিত: শিক্ষাসচিব

    দিনাজপুর বোর্ডে এসএসসির ৪ পরীক্ষা স্থগিত, প্রশ্ন নিয়ে সমস্যা

    বঙ্গবন্ধু সেতুতে গাছবোঝাই ট্রাক উল্টে রেললাইন ব্লক, ট্রেন চলাচল বন্ধ

    মধ্যরাতে উত্তপ্ত ইডেন, গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় হল ছাড়া ছাত্রলীগ নেত্রী

    রাজধানীতে গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু, গৃহকর্তার দাবি আত্মহত্যা

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি