Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

৪০৯ জন বিশেষজ্ঞ চিকিৎসককে সুপারিশ বিপিএসসির

আপডেট : ২৩ আগস্ট ২০২১, ২১:৩৮

শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমেই ৪০৯ জন বিশেষজ্ঞ চিকিৎসককে (জুনিয়র কনসালট্যান্ট, অ্যানেসথেসিওলজি) সুপারিশ করে নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। গতকাল রোববার (২২ আগস্ট) বিপিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) ও যুগ্ম সচিব নূর আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

অ্যানেসথেসিওলজিস্ট তাঁরাই যারা অপারেশন থিয়েটার এবং আইসিইউ বিভাগে কাজ করেন। তাঁদের বাংলায় অবেদনবিদও বলা হয়। সারা দেশের মতো চট্টগ্রামেও এই চিকিৎসকের সংকট ছিল। এই নিয়ে এক আগস্ট আজকের পত্রিকায় আইসিইউতে বিশেষজ্ঞ সংকট শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। 

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি তাঁর বক্তব্যে বলেছিলেন, চট্টগ্রামে আইসিইউ শয্যা রয়েছে এ রকম সরকারি হাসপাতালে আরও তিন থেকে চারজন বিশেষজ্ঞ চিকিৎসক প্রয়োজন। 

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান আজকের পত্রিকাকে বলেন, সঠিক সময়ে ভালো সিদ্ধান্ত নিয়েছে সরকার। সারা দেশে এই চিকিৎসকের সংকট ছিল। এখন দ্রুত তাদের কাজে পাঠানো দরকার। কারণ অপারেশন থিয়েটার ও আইসিইউতে তাদের খুব প্রয়োজন। তবে দীর্ঘদিন যারা কাজ করে সহকারী অধ্যাপক হয়েছেন তাদের সঙ্গে যেন ভারসাম্য বজায় থাকে সেদিকে সরকারকে নজর দিতে বলেন তিনি। 

বিপিএসসি যাদের সুপারিশ করেছে তাদের বয়স ৫০ বছরের বেশি নয়। তাদের এমবিবিএস কিংবা বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের স্বীকৃতিপ্রাপ্ত সমমানের শিক্ষাগত যোগ্যতা রয়েছে। পাশাপাশি বিএমডিসির নিবন্ধন রয়েছে। 

বিপিএসসির সুপারিশ চিঠিতে বলা হয়, ‘৬ষ্ঠ গ্রেডে জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিওলজি) পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক গৃহীত নিয়োগ পরীক্ষার ভিত্তিতে বিদ্যমান বিধিবিধান অনুসরণ করে উল্লেখিত রেজিস্ট্রেশন নম্বরের প্রার্থীদের মেধাক্রম অনুসারে কমিশন কর্তৃক সাময়িকভাবে সুপারিশ প্রদান করা হলো।’ 

এতে আরও বলা হয়, ‘প্রার্থী কর্তৃক আবেদনপত্রের সঙ্গে প্রদত্ত তথ্য, ডকুমেন্টস, সনদ ইত্যাদি বিজ্ঞপ্তির শর্ত এবং আবেদনপত্রে প্রদত্ত অঙ্গীকারনামার ভিত্তিতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক প্রার্থীদের এই শর্তে সাময়িকভাবে সুপারিশ করা হলো যে, নিয়োগের পূর্বে নিয়োগকারী কর্তৃপক্ষ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রার্থীর সনদ, ডকুমেন্টস ও কাগজপত্রের সত্যতা যাচাইপূর্বক নিশ্চিত হয়ে চূড়ান্ত নিয়োগ প্রদান করবে।’ 

বিপিএসসির সাময়িকভাবে সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের পরবর্তীতে কোনো যোগ্যতার বা কাগজপত্রের ঘাটতি ধরা পড়লে অথবা দুর্নীতি বা সনদ জালিয়াতির প্রমাণ পাওয়া গেলে, অসত্য তথ্য প্রদান করলে বা কোনো উল্লেখযোগ্য ভুল-ত্রুটি পাওয়া গেলে সেই প্রার্থীর সাময়িক সুপারিশ বাতিল করতে পারবে। একই সঙ্গে প্রয়োজনে প্রার্থীকে ফৌজদারি আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

ষষ্ঠ গ্রেডে ৪০৯ জন চিকিৎসককে জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিওলজি) নিয়োগ দেওয়ার জন্য জুলাইয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বিপিএসসি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফেনীতে কেন্দ্র দখলের অভিযোগ, প্রার্থীসহ আটক ১৬

    লক্ষ্মীপুরে নির্বাচনী সহিংসতায় ইউনিয়ন ছাত্রলীগ সভাপতির মৃত্যু

    জামিন পেলেন চমেকের মারামারিতে গ্রেপ্তার হওয়া দুই শিক্ষার্থী

    লক্ষ্মীপুরে দুই প্রার্থীদের মধ্যে সংঘর্ষে ৬ জন আহত, গ্রেপ্তার ৩০ 

    নৌকায় ভোট না দেওয়ায় যুবলীগ নেতাকে মারধরের অভিযোগ

    জাল ভোট দিতে গিয়ে কারাগারে আলাউদ্দিন

    ধুনটে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর