Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

বইবৃক্ষের ঢাবি শাখার উদ্বোধন 

আপডেট : ২৭ জুলাই ২০২২, ২১:৩৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র মিলনায়তনে বইপড়ুয়াদের ডিজিটাল প্ল্যাটফর্ম বইবৃক্ষ-এর ঢাবি শাখার উদ্বোধনে আয়োজক ও অতিথিরা। ছবি: আজকের পত্রিকা আধুনিক সভ্যতার এই যুগে মানুষ যখন অনলাইন গেম কিংবা মাদকের দিকে ঝুঁকছে, তখন মানুষকে বই পড়ার প্রতি আকৃষ্ট করে তুলছে ‘বইবৃক্ষ’। লিস্টের যে বই পছন্দ হয় সেটা ফেসবুক গ্রুপের কমেন্টে জানাতে হয়। কমেন্ট দেখে এক দিনের মধ্যে বইবৃক্ষের সমন্বয়কেরা বিনা মূল্যে পাঠকের বাসায় বই পৌঁছে দেয়। নির্দিষ্ট সময়ে সেই বই আবার ফেরত দিতে হয়। 

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র (কারাস) মিলনায়তনে ঢাবি শাখার উদ্বোধন করল বই পড়ুয়াদের ডিজিটাল প্ল্য়াটফর্মটি। 

গতকাল বুধবার বিকেলে এই আয়োজনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ইকবাল রউফ মামুন, পাবলিক লাইব্রেরির মহাপরিচালক অতিরিক্ত সচিব আবু বক্কর সিদ্দিক এবং কথাসাহিত্যিক ও সাংবাদিক আব্দুল্লাহ আল ইমরানসহ অনেকে। 

কুইজ প্রতিযোগিতা, উপহার, বই নিয়ে আড্ডা, পরিচয়পর্বসহ বিভিন্ন বইপ্রেমীদের বক্তব্যের মাধ্যমে চলে মনোমুগ্ধকর এ আয়োজন। কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৪০ জনকে প্রায় চল্লিশ হাজার টাকার বই পুরস্কার দেওয়া হয়। 

বইবৃক্ষের উদ্যোগ নেন রমজান আলী ইমন, খশরু, মেহেদী হাসান, আব্দুর রাফি ও নাসিম রেজা। 

বই পড়া এবং সংগ্রহ করা যেন রমজানের নেশা। ছাত্রাবাসে নবীনবরণ অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় ঘোষণা দেন তার কাছে ৩০টি বই আছে। কেউ পড়তে চাইলে দিতে চান, তবে ফেরত দিতে হবে। এরপর থেকেই শুরু হয় বই নিয়ে আলোচনা। বন্ধুরা উপহার দিল আরও ৫০টি বই। ঠিক করলেন ‘বইবৃক্ষ’ নামে একটি গ্রুপ খুলবেন। গ্রুপের সদস্যরা নিজেদের মধ্যে বই বিনিময় করবে। 

পরে ২০১৯ সালের সেপ্টেম্বরে ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিক-২০ ব্যাচের কয়েকজন বন্ধুর উদ্যোগে কলেজের উত্তর ছাত্রাবাসে যাত্রা শুরু হয় ‘বইবৃক্ষে’র। 

বইবৃক্ষের একটি ফেসবুক পেইজ ও একটি গ্রুপ রয়েছে। বর্তমানে ফেসবুকে এই গ্রুপটির সদস্য সংখ্যা প্রায় ৪৫ হাজার। স্থায়ী সদস্য রয়েছেন প্রায় ৫০০ জন। তাদের উদ্যোগে সাড়া দিয়ে এখন পর্যন্ত বই পড়েছেন ছয় হাজারের বেশি পাঠক। 

দেশের ১৩টি জেলা এবং ১৪টি কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পাঠকদেরকে নিয়মিত বই পড়িয়ে আসছে ‘বইবৃক্ষ’।

বইবৃক্ষের উদ্যোক্তা রমজান আলী বলেন, ’ ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বইপড়ার আন্দোলন এক শহর থেকে অন্য শহরে ছড়িয়ে গেছে। দেশের বাইরের দুটি শাখা চীন ও অস্ট্রেলিয়া বইবৃক্ষে যুক্ত হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রশ্নফাঁস: আরও দুই পরীক্ষার প্রশ্নপত্র বাতিল

    দিনাজপুর বোর্ডের স্থগিত এসএসসির ৪ পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

    দিনাজপুর বোর্ডের স্থগিত এসএসসির ৪ পরীক্ষার রুটিন প্রকাশ

    যুক্তরাজ্যে উচ্চশিক্ষা: গেটস-কেমব্রিজ স্কলারশিপ

    প্রশ্নপত্র ফাঁসেই চার পরীক্ষা স্থগিত: শিক্ষাসচিব

    দিনাজপুর বোর্ডে এসএসসির ৪ পরীক্ষা স্থগিত, প্রশ্ন নিয়ে সমস্যা

    বঙ্গবন্ধু সেতুতে গাছবোঝাই ট্রাক উল্টে রেললাইন ব্লক, ট্রেন চলাচল বন্ধ

    মধ্যরাতে উত্তপ্ত ইডেন, গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় হল ছাড়া ছাত্রলীগ নেত্রী

    রাজধানীতে গৃহকর্মীর রহস্যজনক মৃত্যু, গৃহকর্তার দাবি আত্মহত্যা

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি