Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ আনছে অ্যাপল

আপডেট : ০৭ জুলাই ২০২২, ১৪:২০

নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ আনছে অ্যাপল। ছবি: রয়টার্স ব্যবহারকারীদের নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ নামের নতুন ফিচার আনছে অ্যাপল। স্থানীয় সময় বুধবার (৬ জুলাই) বহুজাতিক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, আসছে সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে এই সুবিধা যুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। এর উদ্দেশ্য মানবাধিকারের পক্ষে কথা বলা, রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের সুরক্ষা এবং অত্যাধুনিক হ্যাকিংয়ের শিকার হতে রক্ষায় নিরাপত্তার একটি নতুন স্তর যুক্ত করা। 

দুটি ইসরায়েলি সংস্থা অ্যাপলের সফটওয়্যারের ত্রুটিকে কাজে লাগিয়ে আইফোনগুলো কোনো রকম স্পর্শ ও ক্লিক না করেই দূর থেকেই নিরাপত্তাব্যবস্থা ভাঙার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ‘পেগাসাস’ সফটওয়্যার নির্মাতা কোম্পানি এনএসও গ্রুপ এ ধরনের সাইবার হামলা চালিয়ে থাকতে পারে বলে অ্যাপলের পক্ষ থেকে মামলাও করা হয়েছে। এ ছাড়া মার্কিন কর্মকর্তাদের দ্বারা বাণিজ্যিক কালো তালিকায় রাখা হয়েছে কোম্পানিটিকে। 

অ্যাপলের আইফোন, আইপ্যাড এবং ম্যাকগুলোতে ‘লকডাউন মোড’ যুক্ত হবে আগামী সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে। ছবি: রয়টার্স বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, অ্যাপলের আইফোন, আইপ্যাড ও ম্যাকগুলোতে ‘লকডাউন মোড’ নামের এই সুরক্ষা ফিচার আগামী সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে যুক্ত করা হবে। নিরাপত্তা বিশ্লেষকেরা মনে করেন, অ্যাপল কীভাবে বার্তা সংযুক্তি পরিচালনা করে তার একটি ত্রুটিকে কাজে লাগিয়েছে এনএসও গ্রুপ। নতুন মোডটি আইফোন লক থাকলে তারযুক্ত সংযোগগুলোকে ব্লক করবে। ইসরায়েলি কোম্পানিটি আইফোন অ্যাকসেস করতে এ ধরনের ম্যানুয়াল সংযোগ ব্যবহার করেছে। 

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, সাইবার হামলার বিরুদ্ধে লড়াই করার জন্য নতুন ফিচারটি ডিজাইন করা হয়েছে। তবে বেশির ভাগ ব্যবহারকারীর নতুন মোডটি সক্রিয় করার প্রয়োজন হবে না। আর নতুন ফিচারটিতে নিরাপত্তা বিশ্লেষকেরা ত্রুটি খুঁজে পেলে প্রতিটির জন্য ২ মিলিয়ন ডলার পর্যন্ত অর্থ প্রদান করা হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    চীন-তাইওয়ান ইস্যুতে পেছাতে পারে নতুন আইফোনের লঞ্চিং 

    উইন্ডোজ ১০-এও মিলবে উইন্ডোজ ১১-এর কিছু ফিচার 

    আইপ্যাড থেকে হেডফোন জ্যাক সরিয়ে ফেলছে অ্যাপল

    ডিলিট হওয়া মেসেজ দেখতে ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

    নতুন ৩১টি ইমোজি আসছে

    বাজারে আসছে নাথিং ফোন!

    কলা কেন বাঁকা

    ভরা বর্ষায় মরা মাতামুহুরি

    পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন চলছে: সন্তু লারমা

    মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বিবাহিতরাও

    অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে উপবৃত্তির টাকা হাপিস

    ঢামেক হাসপাতালে অন্তঃসত্ত্বার মৃতদেহ রেখে পালিয়েছে ২ নারী