Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

গোপনে সিল মারার অপসংস্কৃতি টিকিয়ে রাখতেই ইভিএমে বিএনপির ভয়: তথ্যমন্ত্রী

আপডেট : ০৬ জুলাই ২০২২, ২১:৩৮

রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ইসলামী ব্যাংকিং কার্যক্রম উদ্বোধন করেন তথ্যমন্ত্রী। ছবি: আজকের পত্রিকা  ভোটকেন্দ্র দখল ও গোপনে সিল মারার অপসংস্কৃতি টিকিয়ে রাখার জন্যই ইভিএমকে ভয় পায় বিএনপি বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

আজ বুধবার বিকেলে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ইসলামী ব্যাংকিং কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন এই মন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রথমত কেউ তো জোর করে ক্ষমতায় থাকতে পারে না, জোর করে কেউ ক্ষমতায় যেতেও পারে না। যারা জনগণের জন্য রাজনীতি করে তারা তো জোর করে ক্ষমতায় যাওয়ার কথা ভাবেও না। যদিওবা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জোর করে ক্ষমতায় গিয়েছিলেন। তিনি বন্দুক উঁচিয়ে ক্ষমতা দখল করেছিলেন। ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে দল গঠন করেছিলেন এবং জোর করে ক্ষমতায় ছিলেন। আওয়ামী লীগ জনগণের রায় নিয়েই ক্ষমতায় আছে, পরপর তিনটি নির্বাচনে জয়লাভ করেই সরকার গঠন করেছে বলেও জানান হাছান মাহমুদ। 

এ সময় সম্প্রচারমন্ত্রী গত নির্বাচনে বিএনপি ডান-বাম, অতিডান-অতিবাম সবাইকে নিয়ে জোট গঠন করেছিল এবং বিএনপি পাঁচটি আসন পেয়েছিল বলে উল্লেখ করেন। 

হাছান মাহমুদ বলেন, ‘শুধু ইভিএম নয়, বিএনপি তো সব সময় প্রযুক্তিকে ভয় পায়। বেগম খালেদা জিয়া যখন প্রধানমন্ত্রী ছিলেন তখন বিনা পয়সায় সাবমেরিন কেবল প্রতিষ্ঠার প্রস্তাব দেওয়া হয়েছিল, আর তিনি বলেছিলেন এটি বসালে বাংলাদেশের গোপনীয়তা নষ্ট হবে। এই বলে সেটি প্রত্যাখ্যান করেছিলেন, যে সাবমেরিন কেবল পরবর্তীতে শত শত কোটি টাকা খরচ করে আমাদের বসাতে হয়েছে।’

হাছান মাহমুদ বলেন, ‘দুনিয়ার সমস্ত উন্নত দেশে ইভিএম বা ইলেকট্রনিক ভোটের মেশিনের মাধ্যমে ভোট হচ্ছে যেমন ভারত, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া এমনকি মালয়েশিয়াতেও হয়। দুনিয়ার সব জায়গায় হয় আর আমাদের দেশে যখন আমাদের দল ইভিএমের মাধ্যমে ভোট করার প্রস্তাব দিয়েছে, এটি আমরা না দিয়ে অন্য কেউ দিলে উনারা পছন্দ করতেন, আমার ধারণা। আমরা প্রস্তাব দেওয়ার পর থেকেই এর বিরুদ্ধে কথা বলছেন। তার মানে উনারা চায় যে, ভোট কেন্দ্র দখল, সিলমারা, যেগুলো জিয়াউর রহমান সাহেব চালু করেছিলেন, সেই অপসংস্কৃতিটা থাকুক।’ সেই অপসংস্কৃতিকে যদি বন্ধ করতে হয়, ভোটিং মেশিন বা ইভিএম ছাড়া অন্য কোনো বিকল্প নাই বলেও দাবি করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী। 

বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার রশিদ আহমেদ চৌধুরীর সভাপতিত্বে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. তাজুল ইসলামসহ প্রতিষ্ঠানের পরিচালকবৃন্দ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের বিষয়ে ভারতের কাছেও ব্যাখ্যা চান ফখরুল

    সরকারের কাউকে ভারতকে অনুরোধ করার দায়িত্ব দেওয়া হয়নি: ওবায়দুল কাদের 

    সরকার ক্ষমতায় থাকলে জনগণের বাঁচার উপায় থাকবে না: আবদুস সালাম 

    ভারতের পক্ষে এই সরকার টিকিয়ে রাখা সম্ভব না: গয়েশ্বর

    বেহেশতে অজান্তেই সত্য বলে ফেলছেন অবৈধ পররাষ্ট্রমন্ত্রী: রিজভী

    বঙ্গবন্ধু যেমন গণমাধ্যমকে ভালোবেসেছেন, গণমাধ্যমও ভালোবেসেছে: তথ্যমন্ত্রী

    সাউদি-বোল্টের দুর্দান্ত বোলিংয়ে সমতা ফেরাল নিউজিল্যান্ড

    লক্ষ্মীপুরে পিকআপের ধাক্কায় মাদ্রাসা শিক্ষার্থী নিহত

    ভাসানচর থেকে পালানো ৩ রোহিঙ্গা সুবর্ণচরে আটক

    মোগাদিসুতে আল শাবাবের হামলায় নিহত ৮ 

    ১৫ ঘণ্টা পর লক্ষ্মীপুর-ভোলা নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু

    মন্ত্রীদের বচনামৃত ও দেশের বাস্তবতা