Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

মানুষের অংশগ্রহণ ও গণতন্ত্র নিশ্চিত করতে হবে: বাম জোট

আপডেট : ০৬ জুলাই ২০২২, ২০:৩৪

রাজধানীর পুরানা পল্টন মোড়ে আজ বুধবার নড়াইলে শিক্ষক নির্যাতন ও সাভারে শিক্ষক হত্যার প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ছবি: আজকের পত্রিকা সরকারের সাম্প্রদায়িকতা তোষণ নীতি, বিচারহীনতার সংস্কৃতি ও অব্যাহত দুঃশাসনের ফলে সমাজে অসহিষ্ণুতা ও সাম্প্রদায়িক প্রবণতা বাড়ছে বলে জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সর্বত্র মানুষের অংশগ্রহণ ও গণতন্ত্র নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জোটের নেতৃবৃন্দ।

আজ বুধবার রাজধানীর পুরানা পল্টন মোড়ে নড়াইলে শিক্ষক নির্যাতন ও সাভারে শিক্ষক হত্যার প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের দেশব্যাপী বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচির কেন্দ্রীয় কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সমাবেশে জোটের নেতৃবৃন্দ বলেন, ‘নড়াইলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের ওপর প্রশাসনের উপস্থিতিতে নির্যাতন-লাঞ্ছনা, সাভারে শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা—এই সব ঘটনাই সরকারের সাম্প্রদায়িকতা তোষণ নীতি, বিচারহীনতার সংস্কৃতি ও অব্যাহত দুঃশাসনের ফল। এই দায় সরকার এড়াতে পারে না।’ তাঁরা বলেন, এসব ঘটনার তদন্ত করে প্রকৃত দোষী ও নেপথ্যের হোতাদের খুঁজে বের করতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং অধ্যক্ষকে যথাযথ মর্যাদায় দ্রুত কলেজে ফিরিয়ে নেওয়ার জন্য বিশেষ উদ্যোগ নিতে হবে।

বাম জোটের নেতারা বলেন, সমাজে সাম্প্রদায়িক প্রবণতা বাড়ছে। সমাজ অসহিষ্ণু হয়ে উঠেছে, ছাত্র শিক্ষককে পিটিয়ে মেরে ফেলছে। এর থেকে উত্তরণে অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত করতে হবে। সচেতন সবাইকে এগিয়ে আসতে হবে। সর্বত্র মানুষের অংশগ্রহণ ও গণতন্ত্র নিশ্চিত করতে হবে। তাঁরা বলেন, বিভিন্ন ঘটনায় দেখা যাচ্ছে স্বার্থান্বেষী মহল, ব্যক্তি, গোষ্ঠী নিজস্ব স্বার্থ হাসিল করে। এ জন্য ক্ষমতাসীন দলকে ব্যবহার করা হয়। এর থেকে প্রশাসনকে বেরিয়ে আসতে হবে। তাদের দায়িত্বশীল আচরণ করতে হবে। প্রশাসনের কর্তাদের উপস্থিতিতে ন্যক্কারজনক এসব ঘটনার দায় সরকারকেই নিতে হবে।

সমাবেশে নেতৃবৃন্দ সাম্প্রদায়িক তাণ্ডব ও অব্যাহত দুঃশাসনের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। পাশাপাশি বিচারহীনতা ও সরকারের সাম্প্রদায়িকতা তোষণের বিরুদ্ধেও আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তাঁরা।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তারের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) কেন্দ্রীয় নেতা খালেকুজ্জামান লিপন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ, মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা সীমা দত্ত, ওয়ার্কার্স পার্টির (মার্ক্সবাদী) কেন্দ্রীয় নেতা বিধান দাস প্রমুখ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন চলছে: সন্তু লারমা

    অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে উপবৃত্তির টাকা হাপিস

    ঢামেক হাসপাতালে অন্তঃসত্ত্বার মৃতদেহ রেখে পালিয়েছে ২ নারী

    সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‍্যাব কর্মকর্তার মৃত্যু

    শেষ হলো তাজিয়া মিছিল

    শিবচরে সড়কে গাড়িচাপায় নারীর মৃত্যু

    কলা কেন বাঁকা

    ভরা বর্ষায় মরা মাতামুহুরি

    পার্বত্য চট্টগ্রামে সামরিক শাসন চলছে: সন্তু লারমা

    মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বিবাহিতরাও

    অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে উপবৃত্তির টাকা হাপিস

    ঢামেক হাসপাতালে অন্তঃসত্ত্বার মৃতদেহ রেখে পালিয়েছে ২ নারী