Alexa
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৮.৫৮ শতাংশ

আপডেট : ০৫ জুলাই ২০২২, ১৫:৪৬

অধ্যাপক আব্দুল মতীন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ‘ঘ’ ইউনিটের ফল ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: আজকের পত্রিকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। পাসের হার ৮ দশমিক ৫৮ শতাংশ, অনুত্তীর্ণের হার ৯১ দশমিক ৪২ শতাংশ। 

আজ (মঙ্গলবার) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এই ফল ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

এ সময় আরও উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক  অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবদুল বাছির, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক সীমা জামান প্রমুখ। 

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটে বিজ্ঞান শাখায় প্রথম হয়েছেন অনন্য গাঙ্গুলি। তিনি যশোরের সরকারি খোন্দকার মোশাররফ ডিগ্রি কলেজের শিক্ষার্থী। মানবিক শাখায় প্রথম হয়েছেন নটর ডেম কলেজের মো. তানজীদ হাসান আকাশ। ব্যবসায় শিক্ষা শাখায় প্রথম হয়েছেন মাইলস্টোন কলেজের আয়শা হাসান সামিয়া। 

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে ড্যাশবোর্ডে প্রয়োজনীয় তথ্য দিয়ে অথবা রবি, এয়ারটেল, বাংলালিংক ও টেলিটক নম্বর থেকে DU Gha টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে। 

গত ১১ জুন অনুষ্ঠিত হওয়া এই পরীক্ষায় ১ হাজার ৩৩৬ আসনের (বিজ্ঞান ১০১১, ব্যবসায় শিক্ষা ২৯৭, মানবিক ২৮) বিপরীতে আবেদন করেছিলেন ৭৮ হাজার ৩১ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ৭১ হাজার ২৬২ জন। এর মধ্যে পাস করেছেন ৬ হাজার ১১১ জন (বিজ্ঞান ৪ হাজার ৮১১, ব্যবসায় শিক্ষা ১ হাজার ৫, মানবিক ২৯৫ জন)। 

গুরুত্বপূর্ণ তারিখ
 (ক) উত্তীর্ণ শিক্ষার্থীদের ৭ জুলাই বেলা ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। 

 (খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। 

 (গ) ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে ১৭ থেকে ২১ জুলাই পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। 

ঘ ইউনিটে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ ছিল। ঘ ইউনিটে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ, বিজ্ঞান অনুষদ (অন্তর্ভুক্ত বিষয়: গণিত ও পরিসংখ্যান বিভাগ), জীববিজ্ঞান অনুষদ (অন্তর্ভুক্ত বিষয়: মনোবিজ্ঞান বিভাগ), আইন অনুষদ, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউট ইত্যাদি অন্তর্ভুক্ত। 

এই ফলাফলের মধ্য দিয়ে সমাপ্তি ঘটল আশির দশক থেকে চলে আসা ‘ঘ ইউনিট’ অধ্যায়ের। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সিদ্ধান্ত অনুযায়ী, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঘ ইউনিট বাদ দিয়ে চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। 

বিংশ শতাব্দীর আশির দশক থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা হয়ে আসছিল। এর মধ্যে ঘ ইউনিটের মাধ্যমে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা দিয়ে উচ্চমাধ্যমিকের বিভাগ পরিবর্তনের সুযোগ পেতেন শিক্ষার্থীরা। কিন্তু গত মার্চে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সিদ্ধান্ত অনুযায়ী, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিটে। থাকবে না সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট। এর সঙ্গে বদলে যাবে ইউনিটগুলোর নামও। 

 ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ইউনিটগুলোর নাম হবে—বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। ঘ ইউনিট বাতিলের কারণ হিসেবে পরীক্ষার বোঝা ও ভোগান্তি কমানোর চেষ্টা বলে উল্লেখ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ঘ ইউনিট বাতিল করলেও চালু হতে যাওয়া কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    গবেষণা নিবন্ধ খুঁজবেন কোথায়?

    নতুন সরকারি বিশ্ববিদ্যালয়ে নিয়ে নীতিমালা করবে ইউজিসি 

    কোনো কাজে ঢাবি শিক্ষার্থীদের রেজিস্ট্রার ভবনে যেতে হবে না

    বিএমবিএএর দশম সাধারণ সভায় নতুন নির্বাহী কমিটি গঠন

    যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: হবার্ট অ্যান্ড উইলিয়াম স্মিথ কলেজে বৃত্তি

    প্রশ্নফাঁস: আরও দুই পরীক্ষার প্রশ্নপত্র বাতিল

    মরা গরুর মাংস ফেলে পালালেন কসাই

    শাহজাদপুরে শিশুকে অপহরণের পর হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড

    নাফ নদী থেকে আবারও অজ্ঞাত ২ জনের মরদেহ উদ্ধার

    চাকরিতে পুনর্বহালের দাবিতে ‘করোনা যোদ্ধাদের’ মানববন্ধন

    ঢামেকে সাত তলা থেকে লাফিয়ে রোগীর আত্মহত্যার চেষ্টা

    ১৯ দিনেও উদ্ধার হয়নি নিখোঁজ ২ মাদ্রাসাছাত্র